adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির আপ্যায়নে যা যা থাকছে

FOODডেস্ক রিপোর্ট : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর প্রস্তুতি সম্পন্ন। চলছে একেবারে শেষ সময়ের সাজসজ্জা। আর মাত্র কয়েক ঘন্টা । আজ শনিবার সকালেই প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন তিনি। তাকে উষ্ণ অভ্যর্থনার পাশাপাশি বরেণ্য এই অতিথির আদর-আপ্যায়ন নিয়ে ঢাকা খুবই সতর্ক ।

পুরোদস্তুর নিরামিশভোজী মোদি। ফলে তার পছন্দ-অপছন্দের বিষয়টি বিবেচনায় রেখেই আপ্যায়ন মেনু সাজানো হচ্ছে। সফরকালে তারকা হোটেল সোনারগাঁওয়ে থাকছেন তিনি। হোটেল স্টাফের সঙ্গে মোদির পাচক মিলে তার খাবার তৈরি করবেন। তবে এই হোটেলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজ আয়োজন করবেন।

তার ৩৬ ঘণ্টার সফরে ব্যস্ত সূচিতে এটাই একমাত্র বিনোদন আয়োজন। সফরের প্রথম দিন সন্ধ্যার ওই আয়োজনের নাচ-গান ও বাদ্যযন্ত্রের তালে বাংলার সমৃদ্ধ সংস্কৃতি তুলে ধরবেন দেশের খ্যাতিমান শিল্পীরা। সেখানেই নৈশভোজ সারবেন মোদি। তার পছন্দের প্রায় অর্ধ শত পদের খাবার সেখানে পরিবেশিত হবে।
 
শুরুতেই থাকছে ভেজিটেবল স্যুপ। মেইন ডিশে হায়দরাবাদের সবজি বিরিয়ানি, পটোলের দোলমা, বিভিন্ন রকমের রুটি এবং ডাল মাখানিসহ অন্তত ১০ পদের খাবার থাকছে। স্বাস্থ্য সচেতন মোদি রাতে অত্যন্ত অল্প আহার করেন। সে বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে সরকার প্রধানের ভোজ আয়োজনে। যদিও ভেজিটেরিয়ান শত পদ আয়োজনের প্রাথমিক প্রস্তুতি ছিল বাংলাদেশের। কিন্তু পরে তা কমিয়ে আনা হয়েছে।

অবশ্য অতিথির প্রতি সম্মান কিংবা আপ্যায়নের ক্ষেত্রে কোন কমতি থাকছে না। ভোজে মেইন ডিশের পাশাপাশি ডেজার্ড হিসাবে দই, ক্ষীর, মিষ্টি, পায়েশ থাকছে। সঙ্গে মৌসুমি ফলের হরেক রকম আয়োজন। সেখানে আয়োজনের মধ্যমণিকে যে ধরনের আপ্যায়ন করা হবে একই মেন্যু থাকছে তার সফরসঙ্গী এবং ভোজে অংশ নেয়া অতিথিদের জন্যও।

সেখানে আমিষ ও নিরামিশভোজী সবার পাতেই এ দিন নিরামিশ তুলে দেয়া হবে বলে জানিয়েছেন সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত সরকারের দায়িত্বশীল কর্মকর্তারা। তারা জানান, খিচুড়ি প্রিয় মোদির জন্য এখানেও খিচুড়ি ভোজের চিন্তা করা হয়েছে। তবে তা রাষ্ট্রীয় ভোজ-এ নয়। হোটেলে তার জন্য যে খাবার পরিবেশন করা হবে সেখানে তিনি ঢাকাইয়া খিচুড়ির স্বাদ নেয়ার সুযোগ পাবেন।
 
তবে তার ব্যক্তিগত ‘পাচক’সঙ্গে থাকায় খাবারের ক্ষেত্রে ঢাকায় বসে ঘরের স্বাদ পেতে তার কোন অসুবিধা হবে  না বলে আশা করা হচ্ছে। গুজরাটি ওই রাজনীতিক ওই এলাকার ঐতিহ্যবাহী খাবার ‘ধোকলা’ খেতে দারুণ পছন্দ করেন।
সরিষা দিয়ে তৈরি ‘খান্দভি’ নামের আরেক ধরনের খাবারের প্রতিও  দুর্বলতা আছে তার। এ ছাড়া তার পছন্দ আমের চাটনি এবং কাঠবাদাম ও পেস্তার মিশ্রণে তৈরি মিষ্টি জাতীয় খাবারও বিশেষ পছন্দ মোদির। ঢাকার আয়োজনের বিভিন্ন পর্বে এগুলো পরিবেশিত হবে বলে জানানো হয়েছে। নাচ-গান ঢোলের আয়োজনে ‘চমক’ও থাকছে! বলাবলি আছে মোদির সম্মানে বাংলাদেশের সরকার প্রধানের নৈশভোজ আয়োজনে নাকি চমক থাকছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া