adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতের আদানী-রিলায়েন্স’র সঙ্গে বাংলাদেশের চুক্তি স্বাক্ষর

ADANIনিজস্ব প্রতিবেদক : উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুত কেন্দ্র নির্মাণের লক্ষ্যে ভারতের বৃহত শিল্প প্রতিষ্ঠান রিলায়েন্স ও আদানী’র সঙ্গে এমওইউ চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী, আদানী গ্র“পের সহযোগী প্রতিষ্ঠান আদানী পাওয়ার লিমিটেড বাংলাদেশের মহেষখালীতে ১৬শ’ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে।

অন্যদিকে রিলায়েন্স গ্র“পের সহযোগী প্রতিষ্ঠান রিলায়েন্স পাওয়ার লিমিটেড তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ভিত্তিক ৩ হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। তবে বিদ্যুত কেন্দ্রটি কোথায় স্থাপন করা হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। শনিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর বিদ্যুত ভবনে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম এমপি, বাংলাদেশ বিদ্যুত বিভাগের সচিব মনোয়ার ইসলাম ও জ্বালানি বিভাগের সচিব আবুবকর সিদ্দিক প্রমুখ।

বাংলাদেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন বিদ্যুত উন্নয়ন বোর্ডের সচিব জহুরুল ইসলাম এবং কোম্পানি দু’টির পক্ষে চুক্তি স্বাক্ষর করেন আদানী পাওয়ার লিমিটেড’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ভিনেপ এস জাইন এবং রিলায়েন্স পাওয়ার লিমিটেড’র ভাইস প্রেসিডেন্ট স্বামী কে গুপ্তা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া