adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানে না মোদীর সফরসঙ্গী কারা

index_83269নিজস্ব প্রতিবেদক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময়ে তার সঙ্গে সফরসঙ্গী হিসেবে কারা থাকছেন এ বিষয়ে জানে না বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী স্পষ্ট করেই বললেন, এটা তো আমাদের বিষয় নয়। তাদেরকে জিজ্ঞাসা করুন।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিষয়ে জানাতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রীর বক্তব্যের পরে প্রশ্নোত্তর পর্বে এক সাংবাদিক পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চান, নরেন্দ্র মোদীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে কারা থাকছেন। এর উত্তরে মন্ত্রী বলেন, এটা তো আমাদের বিষয় নয়। তাদেরকেই জিজ্ঞাসা করুন। মোদীর সঙ্গে কে কে থাকছেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর এটাই প্রথম বাংলাদেশ সফর। সফরটি রাষ্ট্রীয় এবং দ্বি-পাক্ষিক। এরকম ভি-ভিআইপি সফরের ক্ষেত্রে অপর রাষ্ট্রের সঙ্গে সকল ধরণের যোগাযোগের ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ই ভূমিকা পালন করে থাকে। সকল যোগাযোগ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমেই হয়ে থাকে। চুক্তি বা স্বার্থ-সংশ্লিষ্ঠ বিষয়ে রাষ্ট্রের সকল মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ ও মুখপাত্র হিসেবে কাজ করে এ মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্ময় করেই সরকার তার সকল কাজ করে।

ভারতের প্রধানমন্ত্রীর এ সফরের জন্য একদিন আগেই ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যো পাধ্যায় শুক্রবার রাতে ঢাকায় পৌঁছান। কিন্ত মোদীর সঙ্গে ভারতের মেঘালায়, ত্রিপুরা, আসামসহ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীর আসার কথা রয়েছে। অথচ ইতিমধ্যে বৃহস্পতিবার রাতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আবাসন ও যুববিষয়ক মন্ত্রী অরুপ কুমার বিশ্বাস বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন।

কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবেই জানাল, তারা সফরসঙ্গীদের বিষয়ে জানে না।

আজ শনিবার আগামীকাল রোববার প্রায় ৪০ ঘণ্টার এক সফরে বাংলাদেশে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদার দাস মোদী। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পর এটিই তার প্রথম বাংলাদেশ সফর।

মোদীর সফরকে ঘিরে ঢাকায় নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। সাজানো হয়েছে ঢাকাকে। ঢাকার রাস্তায় উড়ছে ভারতের পতাকা। হাসিনা-মোদীর ছবি শোভা পাচ্ছে প্রধান প্রধান সড়কে।

সফরকালে মোদী বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

মোদীর এ সফরে প্রায় ৩০টি দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া