adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৪০ লাখ মার্কিন কর্মকর্তার তথ্য হ্যাক

HAKআন্তর্জাতিক ডেস্ক :  মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের গোয়েন্দা সংস্থা বলছে দেশটির বর্তমান ও সাবেক ৪০ লাখ কর্মকর্তার ব্যক্তিগত তথ্য হ্যাক করা হয়েছে। খবর বিবিসির।
দ্য অফিস অফ পারসোনাল ম্যানেজমেন্ট এ খবর নিশ্চিত করেছে। কর্মকর্তারা ধারণা করছেন এই সাইবার হামলার ঘটনায় চীনের হাত রয়েছে।
দ্য অফিস অফ পারসোনাল ম্যানেজমেন্ট বা ওপিএম বলছে, তারা ‘আইনস্টাইন’ নামে একটি সাইবার সিকিউরিটি সিস্টেম ব্যবহার করে দেখেছে, এ বছরের এপ্রিলে তাদের ডাটাবেসে একটি সাইবার অনুপ্রবেশ ঘটেছে। ওপিএম-এর এই ডাটাবেসে প্রায় ৪০ লাখ কর্মকর্তার কাজের ধরণ, কাজের পর্যালোচনা, এবং প্রশিক্ষণের বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে।

এদিকে কর্মকর্তাদের মধ্যে গুঞ্জন চলছে এই হ্যাকিং এর ঘটনা চীন করে থাকতে পারে বলে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মেরি হার্ফ অবশ্য নিশ্চিত করেননি যে, এই সাইবার হামলার পিছনে চীনের হাত রয়েছে কি-না।

তিনি কিছুটা সর্তক মন্তব্য করে বলেছেন বিশ্বে কিছু শক্তির এই ধরনের কাজ করার ক্ষমতা রয়েছে এবং দুর্ভাগ্যবশত এই সংখ্যা বেড়ে চলেছে। এর আগে ২০১৪ সালের নভেম্বরে ২৫ হাজার কর্মকর্তার ফাইল হ্যাক করা হয়। এপ্রিলের এই হ্যাকিং এর ঘটনার তদন্ত করছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া