adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘লাভের গুড় পিঁপড়ায় খায়’

1433507307deboprio-mtnews24নিজস্ব প্রতিবেদক : জাতীয় বাজেট ২০১৫-১৬-এ প্রকল্পে বরাদ্দ ও ব্যয় নিয়ে মূল্যায়ন থাকলেও তার সুফল জনগণ কতটা পায় তা নিয়ে সন্দিহান বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।  ‘লাভের গুড় পিঁপড়ায় খায়’ বলেও মন্তব্য করেছেন তিনি।
শুক্রবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ‘জাতীয় বাজেট ২০১৫-১৬ সিপিডির পর্যালোচনা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।
ড. দেবপ্রিয় বলেন, দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড অতিক্রম করার পরও ব্যাংক ঋণনির্ভর বাজেট প্রস্তাব করা হয়েছে।  বাজেটের ৩১ শতাংশ ব্যয় নির্ধারণ করা হয়েছে সুদ পরিশোধে।  প্রকল্পে বরাদ্দ বাড়লেও ব্যয় নিয়ে স্পষ্টতা নেই।  সুদ পরিশোধ না করে উন্নয়ন ব্যয় বাড়ালে কর্মসংস্থান সৃষ্টি হয়। সুদ পরিশোধ দেখিয়ে বড় বাজেট দেখানো ‘লাভের গুড় পিঁপড়ায় খাওয়ার’ অবস্থা।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৫-১৬ অর্থবছরের জন্য ২ লাখ ৯৫ হাজার ১১০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন।
প্রস্তাবিত বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা।  ঘাটতি ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা।  ঘাটতি অর্থায়নের মধ্যে বৈদেশিক ঋণ থেকে নেয়া হবে ৩০ হাজার ১৩৪ কোটি টাকা।

অভ্যন্তরীণ খাত থেকে ৫৬ হাজার ৫২৩ কোটি টাকা সংগ্রহের প্রস্তাব করা হয়েছে।  এর মধ্যে ব্যাংক ব্যবস্থা ঋণের পরিমাণ ৩৮ হাজার ৫২৩ কোটি টাকা এবং সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক-বহির্ভূত খাত থেকে ১৮ হাজার কোটি টাকা সংগ্রহের প্রস্তাব করা হয়েছে।
বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ শতাংশ।  মূল্যস্ফীতি ধরা হয়েছে ৬ দশমিক ২ শতাংশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া