adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজেপিতে মুসলিমদের যোগদানের হিড়িক

ModiMuslim1433422909আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপিকে গোঁড়া হিন্দুত্ববাদী বলে অভিযোগ করা হয়। মুসলিমবিদ্বেষীও ভাবা হয় দলটিকে। কিন্তু সেই বিজেপিতে যোগ দিতে হুমড়ি খেয়ে পড়ছেন ভারতের মুসলিমরা।
 
বৃহস্পতিবার ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া অনলাইনের খবরে বলা হয়েছে, সম্প্রতি দলটির সদস্য সংগ্রহ অভিযানে প্রায় ৩০ লাখ মুসলিম সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছে।
 
খবরে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার বিভিন্ন পদক্ষেপ ও কাজের বিচার করার জন্য মুসলিমদের প্রতি আহ্বান জানানোর পর বিজেপিতে মুসলিমদের যোগদানের সংখ্যা বহুগুণ বেড়ে গেছে। 
 
বিজেপির জাতীয় সংখ্যালঘু বিভাগের প্রধান আবদুল রাশেদ আনসারী জানান, দলে মুসলিমদের অবস্থান (সংখ্যা) আগে কখানোই গণনা করা হয়নি। তবে বর্তমানে এর সংখ্যা আগের তুলনায় দ্বিগুণ বলে উল্লেখ করেন তিনি। বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত রাজ্যগুলোতে এই সংখ্যার হার বাড়ছে।
 
খবরে বলা হয়েছে, মোট ৩০ লাখের মধ্যে মধ্যপ্রদেশ থেকে ৪ লাখ, গুজরাটে ২ লাখ ৬০ হাজার, দিল্লিতে ২ লাখ ৫০ হাজার, পশ্চিমবঙ্গে ২ লাখ ৩০ হাজার, রাজস্থানে ২ লাখ, আসামে ২ লাখ ও উত্তরপ্রদেশে ১ লাখ ৭৫ হাজার মুসলিম বিজেপিতে যোগ দিয়েছে।
 
দেশটিতে বিজেপির সদস্য সংগ্রহ অভিযানে নিবন্ধিত সদস্যের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে, যা বিশ্বের সবচেয়ে বড় রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়েছে।
 
বিজেপিতে এই প্রথমবারের মতো এত সংখ্যক মুসলিম সদস্য যোগ দেওয়ায় তাদের নিয়ে অসাম্প্রদায়িকতার পথে চলা হিন্দুত্ববাদী দলটির জন্য বেশ কঠিন হবে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা।
 
গোঁড়া হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএসের) ছায়া থেকে এখনো বের হতে না-পারা দলটির জন্য একটা চ্যালেঞ্জ বলে মানছেন দলটির অনুসারীরাও।
 
ভারতীয় মুসলিমদের খুব কমই বিজেপিতে জড়িত ছিল। মুসলিমদের প্রতি একচোখা নীতির কারণেই বিজেপিকে কঠোর সমালোচনা সইতে হয়েছে আগে। এখন সবার মনে একটাই প্রশ্ন, বিজেপিকে কি সাম্প্রদায়িকতার লেবাস ছেড়ে অসাম্প্রদায়িক মার্কা নেওয়ার চেষ্টা করছে? তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া