adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকায় মমতা বন্দ্যোপাধ্যায়

mamata-at-dhaka1নিজস্ব প্রতিবেদক : ভারতের পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার রাতে ঢাকায় এসেছেন। মমতা বন্দোপাধ্যায়কে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এ সময় দুইজন পরস্পরের সঙ্গে কুশল বিনিময় করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।
একাধিক কূটনীতিক সূত্রে জানা গেছে, আগামীকাল শনিবার (৬ জুন) বাংলাদেশ-ভারত দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি এবং পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিস্তা নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করবেন। ওই বৈঠকে তিস্তা নিয়ে সুনির্দিষ্ট ঘোষণা আসবে। তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশের মধ্যে বিরাজমান দীর্ঘদিনের সমস্যার সমাধান আসবে শনিবারের বৈঠকে।
জানা গেছে, ৬ জুন দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেই ঢাকা সফরের কথা ছিল মমতা বন্দোপাধ্যায়ের। কিন্তু ৭ জুন তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক অনুষ্ঠান থাকায় মমতা একদিন আগেই শুক্রবার রাতে ঢাকা এসেছেন। মমতা শনিবার রাতে পশ্চিমবঙ্গের উদ্দেশে ঢাকা ছাড়বেন।
ভারতের বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত শুক্রবার বলেন, ‘বাংলাদেশ সফরে তিস্তা চুক্তি হবে না। আমি ৫ তারিখে যাব। স্থলসীমান্ত চুক্তি হলেই ৬ তারিখে চলে আসব।’
একাধিক কূটনীতিক সূত্রে জানা গেছে, নিজের রাজ্যের কৃষকদের কথা ভেবেই তিস্তা চুক্তির প্রশ্নে পশ্চিমবঙ্গের ক্ষতি করে কোনো সমঝোতায় আসতে চাইছেন না মমতা।
তিস্তা চুক্তির বিষয়ে মমতা বন্দোপাধ্যায় ভারতীয় গণমাধ্যম কর্মীদের বলেন, ‘আমি তিস্তা চুক্তির বিরুদ্ধে নই। কিন্তু উত্তরবঙ্গকে বঞ্চিত করে চুক্তি করা উচিৎ না। তিস্তার জলপ্রবাহ খতিয়ে দেখতে কল্যাণ রুদ্রের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির প্রতিবেদনের ভিত্তিতে চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য।’
মমতা আরও বলেন, ‘অতীতে যে চুক্তিটি তৈরি করা হয়েছিল, তাতে বেশকিছু ত্রুটি আছে। সেগুলো মুখ্যসচিব কেন্দ্রীয় সরকারকে জানিয়েছেন। আমি নিজে বাংলাদেশে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমার বক্তব্য জানিয়ে এসেছি। ভারত এবং বাংলাদেশের মধ্যে কোনোরকম নেতিবাচক সম্পর্ক নেই। কিন্তু আলাপ-আলোচনা না করে একতরফা কিছু করলে আমরা সেটা কিছুতেই মানতে পারব না। কারণ আমার কাছে পশ্চিমবঙ্গের স্বার্থ সবার আগে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া