adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তিস্তা নিয়ে কোনো ছাড় দেবেন না প্রধানমন্ত্রী

HASINAসাখাওয়াত হোসেন বাদশা : ভারতকে সাথে নিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের ‘গঙ্গা ব্যারেজ’ নির্মাণ করতে চান। একইসাথে এই ব্যারেজ নির্মাণে ভারতের কাছে অর্থনৈতিক সহায়তাও চাওয়া হবে। ব্যারেজটি নির্মাণ করতে ব্যয় হবে ৩২ হাজার কোটি টাকা। এই প্রকল্পের চূড়ান্ত সমীক্ষা শেষে মূল কাজ শুরু করতে গেলে ভারত প্রকল্পের কিছু কারিগরি দিক উল্লেখ করে আপত্তি উত্থাপন করে।

যার মধ্যে রয়েছে- ব্যাক ফ্লো হয়ে ভারতীয় অংশে নদী ভাঙন ও অকাল বন্যা দেখা দেয়া, পলি পড়ে ভারতীয় অংশে বিভিন্ন নদী ভরাট হয়ে যাওয়া ইত্যাদি। তবে বাংলাদেশ মনে করে, ভারতের উত্থাপন করা এসব কারিগরি দিকগুলো সমাধানযোগ্য। আর এ কারণেই ভারতকে আস্থায় নিয়েই বাংলাদেশ এই প্রকল্পের কাজ শুরু করতে চায়। আগামী ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দু’দিনের বাংলাদেশ সফরে দ্বিপাক্ষীয় আলোচনায় এটি থাকবে অন্যতম ইস্যু। এছাড়াও আলোচনার টেবিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী তিস্তার পানি নিয়ে ১৫ বছর মেয়াদি একটি অন্তর্র্বতী চুক্তিতে উপনিত হওয়ার বিষয়টি তুলে ধরবেন। বাংলাদেশের দরিদ্র কৃষকের আর্থিক দিকগুলো বিবেচনায় নিয়েই ভারতকে তিস্তা চুক্তি করার আহ্বান জানানো হবে।

জানা গেছে, পানি সম্পদ মন্ত্রণালয় থেকে গঙ্গা ব্যারেজ এবং তিস্তা নদী গত ১২ বছরের নাব্যতার একটি তথ্য-উপাত্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত তথ্যাদি প্রধানমন্ত্রীর কাছেও পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গঙ্গা ব্যারেজের ব্যাপারে খুঁটি-নাটি সবদিক জানতে চেয়েছেন। এই প্রকল্প নির্মাণের ব্যপারে ভারতের দেয়া কারিগরি আপত্তিগুলো কিভাবে সমাধানযোগ্য তাও জানতে চাওয়া হয়। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করা হয়েছে যে, গঙ্গা নির্মাণ হলে ব্যাক ফ্লো বা উল্টো স্রোত কোনভাবেই ভারতীয় অংশে প্রবেশ করবে না।

এরপরও যদি উল্টো স্রোত ভারতীয় অংশে প্রবেশ করে, সেক্ষেত্রে বাংলাদেশ অংশে যেভাবে বাঁধগুলো উঁচু করা হবে; একইভাবে ভারতীয় অংশেও বাঁধ উঁচু করে দেয়া হবে। এ খাতে যে পরিমাণ অর্থ ব্যয় হবে তা বাংলাদেশ নিজস্ব অর্থায়নেই করে দেবে। একইভাবে ভারতের পক্ষ থেকে নদীতে পলি জমার যে আশঙ্কা করা হয়েছে, সেক্ষেত্রেও পাউবো’র বক্তব্য হচ্ছেÑ প্রকল্পটি রক্ষণাবেক্ষণের জন্য প্রতিবছরই যে ‘মেইনটেন্যান্স ড্রেজিং’ করা হবে; তার মাধ্যমেও জমা হওয়া সকল পলি অপসারণ কা সম্ভব। কাজেই গঙ্গা ব্যারেজের কারণে ভারতীয় অংশে কোনভাবেই নদী ভাঙ্গর কিম্বা অকাল বন্যা দেখা দেয়ার শঙ্কা নেই। ভারতের পক্ষ থেকে উত্থাপিত এসব কারিগরি দিকগুলো খুব সহজেই সমাধানযোগ্য।

বাংলাদেশ বিশ্বাস করে, ভারত এই প্রকল্পটি নির্মাণের ক্ষেত্রে আর্থিক সহায়তার পাশাপাশি প্রকল্পটি দ্রুত নির্মাণে সব ধরণের সহায়তা প্রদান করবে।গঙ্গা ব্যারেজটি নির্মাণ হবে রাজবাড়ী জেলার পাংশায়। এটি হবে দেশের বৃহত্তম সেচ প্রকল্প। প্রায় ২০ হাজার হেক্টর জমিতে এই প্রকল্পের মাধ্যমে সেচ সুবিধা দেয়া হবে। প্রকল্পের পুরো ব্যয় উঠে আসবে মাত্র ৫ বছরে। প্রতিবছর প্রকল্প থেকে নিট আয় দাঁড়াবে ৭ হাজার কোটি টাকা। আর এই আয়ের মধ্যে শুধু কৃষিখাত থেকেই আসবে ৫ হাজার কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে ২৬ লাখ টন অতিরিক্ত খাদ্যশষ্য উতপাদন হবে। আর ২ লাখ ৪০ হাজার টম মৎস্য পাওয়া যাবে। সেইসাথে ১২৩টি নদী পুনরুজ্জীবিত হবে। দেশের মোট অংশের ৩৭ শতাংশ রক্ষা পাবে মরুকরণের কবল থেকে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে ‘গঙ্গা-কপোতাক্ষ’ প্রকল্পটিকে আর পানির অভাবে ধুঁকতে হবে না। রক্ষা পাবে উত্তর রাজশাহী সেচ প্রকল্প। বরেন্দ্র প্রকল্প বেঁচে যাবে। সেখানকার মাটির নিচের স্তরের পানি যেহারে নেমে যাচ্ছে তা থেকে রক্ষা পাবে বৃহত্তর রাজশাহী অঞ্চল। সেইসাথে রূপপুর পারমাণবিক কেন্দ্র পরিচালনায় যে পরিমাণ পানির প্রয়োজন দেখা দেবে তা সরবরাহে কোন বেগ পেতে হবে না। গঙ্গা ব্যারেজটি হবে নীলফামারীর ডালিয়ায় নির্মিত তিস্তা ব্যারেজের আদলে। ব্যারেজ থেকে উজানে চাঁপাইনবাবগঞ্জের পাংখা পর্যন্ত ১৬৫ কিলোমিটার এলাকাজুড়ে থাকবে বিশাল রিজার্ভার। যার পানি ধারণ ক্ষমতা থাকবে ২৯শ’ মিলিয়ন মিটার কিউব।

এই পরিমাণ পানি থেকে ব্যারেজের মাধ্যমে শুষ্ক মৌসুমে ২ হাজার কিউসেক মিটার পানি সরবরাহ করা হবে। ব্যারেজের দুই পাশের আটটি সংযোগ খালের মাধ্যমে শুষ্ক মৌসুমে এই পানি ছাড়া হবে। এ ব্যাপারে জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের সাবেক মহাপরিচালক মো. হাবিবুর রহমান প্রতিবেদককে বলেন, ভারতের পক্ষ থেকে গঙ্গা ব্যারেজ নির্মাণে যে আপত্তি তোলা হয়েছে তা সমাধানযোগ্য। তিনি বলেন, গঙ্গা ব্যারেজের কারণে ভারতীয় অংশে উল্টো স্রোত, নদী ভাঙ্গন ও অকাল বন্যা দেখার কোন সম্ভাবনা নেই।গঙ্গা ব্যারেজ নির্মাণ নিয়ে পানি উন্নয়ন বোর্ডের আরেক সাবেক মহাপরিচালক আজিজুল হক বলেন, দেশকে মরুকরণের হাত থেকে রক্ষা করতে হলে গঙ্গা ব্যারেজ নির্মাণ কাজ সম্পন্ন হওয়াটা অত্যাবশ্যক।

তিনি বলেন, ব্যারেজটি নির্মাণ হলে গঙ্গানির্ভর এলাকার মানুষের জীবিকার প্রসার, জীবনযাত্রার মানোন্নয়ন তথা দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সাধন হবে। বাঁচবে সুন্দরবনের বনজসম্পদ। এই প্রকল্পের অধীনে ১১৩ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পানি বিদ্যুৎ কেন্দ্র গড়ে উঠবে। আর উপকূলীয় অঞ্চলে পোল্ডারসমূহে ব্যাপক জলাবদ্ধতার সমস্যার নিরসন হবে।বাংলাদেশ চায় গঙ্গা ব্যারেজ প্রকল্পটি ভারতকে সাথে নিয়েই শুরু করতে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ১১ মে পানি সম্পদ মন্ত্রণালয়ে অফিস করতে যেয়ে ভারতকে সম্পৃক্ত করে কিভাবে বিকল্প ‘গঙ্গা ব্যারেজ’ নির্মাণ করা যায় তা খতিয়ে দেখার নির্দেশনাও দিয়েছেন। সেই নির্দেশনার আলোকেই বাংলাদেশ একটি প্রস্তাবনা তৈরি করেছে। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপাক্ষীয় বৈঠকে তুলে ধরবেন।

প্রধানমন্ত্রীর মতে, পার্শ্ববর্তী দেশকে পাশ কাটিয়ে এই ব্যারেজ বানালে তা নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হতে পারে। ফারাক্কা ব্যারেজের কারণে আমরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছি; তেমনি ভারত যেন আমরা ব্যারেজ নির্মাণ করলে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকটা বিবেচনায় নিয়েই আমরা গঙ্গা ব্যারেজের নির্মাণ কাজ শুরু করতে চাই। তিনি বলেন, যৌথ উদ্যোগে ব্যবস্থা নিতে হবে এই কারণে যে, পানিটাতো ওপর থেকে আসবে। তাদের সাথে আলোচনা করে এটা না করলে আমরা ব্যারেজ বানাবো। আর, সেটা নিয়ে খেলা হবে। সে সুযোগ যাতে না থাকে।

বাংলাদেশের প্রত্যাশা প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন আন্তরিকতাকে ভারত আলোচনার টেবিলে যথেষ্ট আন্তরিকতার সাথেই বিবেচনা করবেন। একইভাবে তিস্তার পানি চুক্তি নিয়েও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অবস্থান তুলে ধরেন ভারতের প্রধানমন্ত্রীর কাছে। তিস্তা চুক্তি না হওয়ার কারণে তিস্তা অববাহিকার সেচ ব্যবস্থা মারাত্মক হুমকির মুখে। যৌথ নদী কমিশনের তথ্যানুযায়ী, ২০১২ সালে তিস্তা সেচ প্রকল্পে আবাদযোগ্য জমির পরিমাণ ছিল ৬০ হাজার হেক্টর। ২০১৩-২০১৪ সালে এই আবাদযোগ্য জমি নেমে এসেছিল ২৫ হাজার হেক্টরের নিচে। আর এবারের সেচ মৌসুমে তিস্তা সেচযোগ্য জমির পরিমাণ কমে ১০ হাজার হেক্টরে নেমে এসেছিল। জলপাইগুড়িতে নির্মিত গজলডোবা বাঁধের মাধ্যমে শুষ্ক মৌসুমে ভারত তিস্তার সবটুকু পানি প্রত্যাহার করে নিয়ে যায়।

এবারের শুষ্ক মৌসুমে তিস্তায় কার্যত কোন নাব্যতা ছিল না। পানি নাব্যতা নেমে এসেছিল ২৭৬ কিউসেকে। যা ইতিহাসের সর্বনিম্ন নাব্যতা। ফলে তিস্তা জুড়ে পুরো শুষ্ক মৌসুমই ছিল ধু-ধু বালু চর। তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে ২০১০ সালের ১৭ থেকে ২০ মার্চ নয়াদিল্লীতে জেআরসির ৩৭তম বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। ২০১১ সালের ৬ থেকে ৭ সেপ্টেম্বর ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরকালে যৌথ বিবৃতিতে তিস্তা ও ফেনী নদীর অন্তর্র্বতীকালীন পানিবণ্টন চুক্তি সম্পাদনে নীতি ও পদ্ধতি প্রণয়নের অগ্রগতিকে স্বাগত জানানো হয়। উভয় দেশের প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্মকর্তাদের এই চুক্তি সম্পাদনে কার্যক্রম পরিচালনায় নির্দেশ দেন।

ওইসময় বাংলাদেশ সমতা, ন্যায়ানুগতা ও পারস্পরিক ক্ষতি না করার নীতির ভিত্তিতে ১৫ বছরের জন্য তিস্তা নদীর একটি অন্তর্বর্তীকালীন চুক্তির খসড়া উপস্থাপন করে। তিস্তার পানি ভাগাভাগী নিয়ে ভারতের সাথে অন্তর্র্বতীকালীন খসড়া চুক্তিতে বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব রয়েছে তিস্তার ৪০ ভাগ পানি ভারত পাবে এবং ৪০ ভাগ পানি পাবে বাংলাদেশ। আর তিস্তার নাব্যতা রক্ষার জন্য থাকবে বাকি ২০ ভাগ পানি। ভারতের পক্ষ থেকে এ ব্যাপারে সম্মতিও জানানো হয়। কিন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি ওইসময় তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে আপত্তি উত্থাপন করায় তা আটকে যায়। বাংলাদেশ চায় এই প্রস্তাবনার আলোকেই তিস্তা নদীর পানি ভাগাভাগি চুক্তি। সেইসাথে বাংলাদেশের পক্ষ থেকে জেআরসি’র ৩৮তম বৈঠকের ওপর গুরুত্বারোপ করা হবে। ভারতের কারণে পাঁচ বছরেরও অধিক সময় ধরে এই বৈঠক বন্ধ রয়েছে।

সর্বশেষ ২০১৩ সালের ১৮-১৯ জুন ঢাকায় জেআরসি’র ৩৮তম বৈঠক বসার কথা ছিল। ওই সময় ভারতে কংগ্রেস নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় ছিল। প্রস্তুতির প্রায় শেষ পর্যায়ে এসে নয়াদিল্লীর পক্ষ থেকে এই বৈঠকটি বাতিল করা হয়েছিল। তিস্তা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যে তথ্য পাঠানো হয়েছে তাতে পশ্চিমবঙ্গের গজলডোবা ব্যারেজ নির্মাণ শুরুর আগে ১৯৭৩-৮৫ সময়কালে বাংলাদেশ অংশে তিস্তার পানি প্রবাহ ভালো ছিল বলে ওই সময়কালের হিসাবকে বাংলাদেশ ঐতিহাসিক গড় প্রবাহ ধরে। উল্লেখিত ১২ বছরে ফেব্রুয়ারির প্রথম ১০ দিনে পানিপ্রবাহ ছিল ৫ হাজার ৯৮৬ কিউসেক।

গত বছর অর্থাত ২০১৪ সালের ফেব্রুয়ারিতে তা নেমে আসে ৯৬৩ কিউসেকে। আর এবার মধ্য মার্চে তিস্তায় নাব্যতা নেমে এসেছিল ২৭৮ কিউসেকে। এই পরিমাণ পানিকে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা নাব্যতা হিসাবে ধরছেন না। এ ব্যাপারে জানতে চাইলে যৌথ নদী কমিশনের সদস্য মীর সাজ্জাদ হোসেন বলেন, চলতি শুষ্ক মৌসুমে তিস্তায় যে পরিমাণ পানি ছিল তাকে কোনভাবেই রিভার ফ্লো বলা যায় না। তিস্তায় ‘রিভার ফ্লো ইজ জিরো।’ আর ‘গেট ফ্লো ইজ সামথিং।’ এভাবে তিস্তা প্রকল্প টিকানো যাবে না। এ জন্য তিস্তার পানি চুক্তি হওয়া প্রয়োজন। প্রধানমন্ত্রী সেই চেষ্টাই করছেন।-ইনকিলাব

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া