adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র ভিসা দেয়নি ১৩ জন অতিরিক্ত সচিবকে

USAডেস্ক রিপোর্ট : সরকারি আদেশে পেশাগত দক্ষতা উন্নয়ন বিষয়ক একটি ট্রেনিং প্রোগ্রামে অংশ নিতে আগ্রহী ১৩ অতিরিক্ত সচিবকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র। একটি অনলাইন এ খবরটি প্রকাশ করেছে।

ভিসা না পাওয়া কর্মকর্তারা হলেন, প্রধানমন্ত্রীর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুজ্জামান, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব সরদার আবুল কালাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আকরাম হুসেইন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকোনমিক জোন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য এসএম শওকত আলী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সিরাজুল হক খান, বেসামরিক বিমান কর্তৃপক্ষের সদস্য একেএম শহিদুর রহমান, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সুধাংশু শেখর বিশ্বাস, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক জাহানারা পারভীন, গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক একেএম নেছার উদ্দিন ভূঁইয়া, ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট কাউন্সিলের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম খোরশেদ আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান ও ট্যারিফ কমিশনের সদস্য শেখ আব্দুল মান্নান।

সুত্রটি জানায়, গত ৫ই মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্ল্যানিং সেল থেকে ৪৭ জন অতিরিক্ত সচিবের যুক্তরাষ্ট্র যাত্রার বিষয়ে একটি সরকারি আদেশ জারি করা হয়। ওই আদেশে বলা হয়, ‘স্ট্রেংদিং গভর্নমেন্ট থ্রো ক্যাপাসিটি ডেভেলপমেন্ট অব দ্য বিসিএস ক্যাডার অফিসিয়ালস’-প্রকল্পের অর্থায়নে প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে তারা যুক্তরাষ্ট্র যাবেন।

জাপানের জেডিসিএফ ফান্ডের অর্থে যুক্তরাষ্ট্রের ডিউক সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিসিআইডি) ও সেনফোর্ড স্কুল অব পাবলিক পলিসি, ডিউক ইউনিভার্সিটিতে পেশাগত উন্নয়নে বিভিন্ন ট্রেনিং ও শিক্ষামূলক প্রোগ্রামে অংশ নেবেন।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, সরকারি আদেশ জারিকৃত ৪৭ জনের এ টিমের ৩৪ জনের ভিসা হওয়ায় তারা যেতে পারছেন। এরই মধ্যে প্রথম টিম যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে।
আর এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. নূরুন নবী তালুকদার,মতস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান পিউস কস্তা, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ আলী নাসিম খলিকুজ্জামান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. জহিরুল হক, জাতীয় ভোক্তা অধিকারের মহাপরিচালক আবুল হোসেন মিয়া, রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক মাফরুহা সুলতানা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মাহমুদা বেগম, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও সার্টিফিকেট কর্তৃপক্ষের চেয়ারম্যান এএমএম আজহার, ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন বোর্ডের নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের পরিচালক মোসলেহ উদ্দিন, রেলওয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমল কৃষ্ণ ভট্টাচার্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম খান, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সুলতান উল ইসলাম চৌধুরী, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী, পরিসংখ্যান বিভাগের একটি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. এমদাদুল হক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা, বাংলাদেশ জাতীয় সংসদের অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা, ওএসডি অতিরিক্ত সচিব মো. মনিরুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মনীন্দ্রনাথ রায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব রওনক জাহান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী রওশন আক্তার, মাহমুদা শারমীন বেনু, শাওলী সুমন ও উন্মুল হাছনা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক সুব্রত রায় মৈত্র, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি এসিসট্যান্ট সেন্টারের মহাপরিচালক মো. আবদুল মতিন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুর রউফ, বাংলাদেশ বেতারের মহাপরিচালক কাজী আখতার উদ্দিন আহমদ, দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক জিয়াউদ্দিন আহমদ, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. মুসলিম চৌধুরী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকোনমিক জোন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য ড. মো. নূরুন্নবী মৃধা এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ভিসা সংগ্রহ করেছেন।
এসব কর্মকর্তাদের মধ্যে কয়েকজন কর্মকর্তা তাদের পরিবারের সদস্যদের নিয়ে যুক্তরাষ্ট্র যেতে চান। সরকারি আদেশে পরিবারের সদস্যদের বিষয়টি বলা হয়েছে বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া