adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকায় এক হোটেলে মোদির সঙ্গে থাকতে চান না মমতা

MODIডেস্ক রিপোর্ট : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরসঙ্গী হয়ে ঢাকা আসতে তিনি রাজি হয়েছেন অনেক নাটকীয়তা করে। এরপর জানালেন মোদির সঙ্গে বিমানে তিনি ৬ জুন ঢাকা যাবেন না, যাবেন আগের রাতেই। মঙ্গলবার সর্বশেষ জানা গেল, অতিথি ভারতের প্রধানমন্ত্রী ও তার সঙ্গীদের জন্য বাংলাদেশ সরকার যে পাঁচ তারকা হোটেল নির্ধারণ করে রেখেছে, মমতা বন্দোপাধ্যায় সেই হোটেলেও থাকবে না।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছে এই বার্তা পৌঁছার পর তারাও তটস্থ হয়ে গেছেন, তাহলে মমতাকে কোথায় রাখা যাবে? এ যে নিরাপত্তারও প্রশ্ন! শুধু তাই নয়, মমতা একদিন আগে এসে আবার একদিন আগেই অর্থাত ৬ জুন রাত পৌনে দশটায় এয়ার ইন্ডিয়ার ফ্লাইটেই আবারো কলকাতা ফিরে যাবেন বলেও বাংলাদেশকে জানিয়ে দিয়েছেন।

মমতা কেন অন্য হোটেলে থাকতে চাইছেন তার ব্যাখ্যা অবশ্য বাংলাদেশের কাছে নেই। কী কারণে মমতার জন্য আলাদা ব্যবস্থা- জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা বলেন, এটাই তার (মমতা) ইচ্ছা।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অপর একজন কর্মকর্তা জানান, বিমানবন্দরের কাছে রেডিসন হোটেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের থাকার ব্যবস্থা করা হয়েছে। এটিও আন্তর্জাতিক চেইন পাঁচতারকা হোটেল। সফরসঙ্গীদের নিয়ে নরেন্দ্র মোদি থাকবেন কাওরান বাজারের সোনারগাঁও হোটেলে। যা আন্তর্জাতিক চেইন হোটেল গ্র“প প্যান প্যাসিফিক পরিচালনা করে। বাংলাদেশে সরকারি বিদেশি অতিথিদের এই হোটেলেই রাখা হয়।

ভারতে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির সঙ্গে সম্পর্কের রেষারেষিতে মোদির ঢাকা সফরে মমতার আসা নিয়ে অনিশ্চয়তা ছিল। শেষ মুহূর্তে মমতা ঢাকা সফর নিশ্চিত করলেও সাংবাদিকদের জানান, তিনি ৫ জুন ঢাকায় গিয়ে ৬ জুনই ফিরে যাবেন। অর্থাত নিজ দেশের প্রধানমন্ত্রীর সফরের একদিন আগে তিনি আসবেন, আবার ফিরবেনও প্রধানমন্ত্রী ফেরার আগের দিন।

২০১১ সালের সেপ্টম্বরে ভারতের ততকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সফরসঙ্গীর তালিকা থেকে শেষ মুহূর্তে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মমতা। সব প্রস্তুতি থাকার পরও তার আপত্তির কারণে তখন আটকে যায় তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশের চুক্তি সই, যা এখনও হয়নি।

এই বছরের ফেব্রুয়ারিতে ঢাকা সফরে এসে মমতা বাংলাদেশের স্বার্থ রক্ষার দিকটি দেখার আশ্বাস দিলেও তিস্তায় রাজি হওয়ার বিষয়ে কোনো অবস্থান জানাননি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ কয়েকদিন আগেই জানান, মোদির এবারের সফরে তিস্তা চুক্তি সই হচ্ছে না। স্বভাবতই দুই দেশের কূটনীতিতে আবারও গলার কাঁটা হিসেবে রয়েই গেল তিস্তা নদীর পারিবন্টনের ওই চুক্তি।- সূত্র : নিউজওয়ার্ডবিডি 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া