adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘শুধু সামাজিক নিরাপত্তা দিয়ে দারিদ্র দূর করা সম্ভব নয়’

Dr._Abdur_Razzaনিজস্ব প্রতিবেদক : দারিদ্র্য দূরীকরণে কৃষিপণ্যের সমৃদ্ধি প্রয়োজন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য ড. আব্দুর রাজ্জাক। 

তিনি বলেন, শুধু সামাজিক নিরাপত্তা দিয়ে দারিদ্র্য দূর করা সম্ভব নয়। কৃষিপণ্যের সমৃদ্ধি, উৎপাদিত এক প্রকার কৃষিপণ্য দিয়ে একের অধিক কৃষিজাতপণ্য উৎপাদন এবং বাজারজাতের দিকে মনোযোগী হতে হবে।

আজ ২ জুন মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘উন্নয়ন সমন্বয়’ আয়োজিত ‘২০২১ সালের মধ্যে অতিদারিদ্র্য নিরসন : কেমন বাজেট দরকার’ শীর্ষক প্রাকবাজেট আলোচনায় তিনি এ মন্তব্য করেন। 

বর্তমানে সামাজিক নিরাপত্তা কর্মসূচি (কাবিখা, সেলাইমেশিন ও গরু বিতরণ) ২.২ শতাংশে পৌঁছেছে উল্লেখ করে তিনি বলেন, এ দেশে আগে খাদ্য ঘাটতি ছিলো। কিন্তু বর্তমানে কোনো খাদ্য ঘাটতি নেই।

ড. রাজ্জাক বলেন, ২০১২ সালে ৩১ থেকে ৩২ শতাংশ মানুষ দরিদ্র্য ছিলো। এর মধ্যে অতিদরিদ্র্য ছিলো ১৭ থেকে ১৮ শতাংশ। বর্তমানে এ হার কমায় সামগ্রিক দারিদ্র্যের হার দাঁড়িয়েছে ২৫-২৬ শতাংশে এবং অতি দারিদ্র্যের হার দাঁড়িয়েছে ১১-১২ শতাংশ। অর্থাৎ প্রতি বছর দারিদ্র্যের হার ২ শহাংশ করে কমছে।

অনুষ্ঠানের সভাপতি উন্নয়ন ও সমন্বয় সংগঠনের এমেরিটাস ফেলো খোন্দকার ইব্রাহীম খালেদ বলেন, দুর্নীতির সঙ্গে সমঝোতা করে দারিদ্র্য দূরীকরণ সম্ভব নয়। বাংলাদেশের দারিদ্র্য দূর করতে সবার আগে কৃষকদের ক্ষতির হাত থেকে রক্ষা করতে হবে।
তিনি আরও বলেন, ব্যাংকের সুদের হার কমিয়ে লাভ নেই, যদি বিনিয়োগকারীদের বিদ্যুৎ, পানি ও জমির সুবিধা না দেওয়া যায়।

আলোচনায় আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বেগম আখতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. তৈয়েবুর রহমান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া