adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তৃতীয় কার্যদিবসে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

DSE_CSE_logo_bangalnews24_245466720নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের পতন হয়েছে। সূচকের সঙ্গে দুই বাজারেই লেনদেনও কমেছে যথেষ্ট পরিমাণে।
আজ ২ জুন মঙ্গলবার দিন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টাক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক কমেছে ৩৬ পয়েন্ট। আর লেনদেন কমেছে ২৭৭ কোটি ৩৩ লাখ টাকা। 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএসইএক্স কমেছে ৬৩ পয়েন্ট। আর লেনদেন কমেছে ১৫ কোটি টাকার উপরে।
 
এদিন ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখিতার মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২৬ পয়েন্ট।
এরপর সূচক কিছুটা নিম্নমুখী হয়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৭ পয়েন্ট। এক পর্যায়ে বেলা ১০টা ৫৭ মিনিটে সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে যায়।
তবে ৫ মিনিটের ব্যবধানে সূচক আবার উর্ধ্বমুখী হয়। বেলা ১১টায় সূচক বাড়ে ২ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে বাড়ে ২২ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ১০ পয়েন্ট, ১১টা ৩৫ মিনিটে ১৭ পয়েন্ট এবং দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪৩ পয়েন্ট বেড়ে যায়।
এরপরই নিম্নমুখী হতে থাকে সূচক। একই সঙ্গে ধীর হয়ে যায় লেনদেনের গতি। প্রথম এক ঘণ্টায় যেখানে প্রায় আড়াই’শ কোটি টাকা লেনদেন হয়, সেখানে পরবর্তী ৩ ঘণ্টায় লেনদেন হয় মাত্র ৪৮৯ কোটি টাকা।
টানা নিম্নমুখিতার কারণে দুপুর ১টায় সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট পড়ে যায়। দেড়টায় সূচক কমে ২১ পয়েন্ট, ২টায় কমে ৩২ পয়েন্ট এবং লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩৬ পয়েন্ট কমে ৪ হাজার ৫৮৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৫৭ পয়েন্টে।
ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭২৫ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ২৭৭ কোটি ৩৩ লাখ টাকা কম। লেনদেন হওয়া ৭৯টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৯৫টি এবং অপরিবর্তীত রয়েছে ৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সামিট পাওয়ার, কেপিসিএল, বেক্সিমকো, বিএসসিসিএল, শাশা ডেনিম, সাইফি পাওয়ার, জিপি, সাপোর্ট, ফার কেমিক্যাল ও বারাকা পাওয়ার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ৬৩ পয়েন্ট কমে ৮ হাজার ৬০৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৬০ কোটি ৯৮ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৫১টি, কমেছে ১৫৯টি ও অপরিবর্তীত রয়েছে ২৫টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া