adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে এক ইউনিয়নে রহস্যজনক ১০ গর্ত – জনমনে আতঙ্ক

COXজামাল জাহেদ কক্সবাজার : কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়নের মধ্যম পোকখালীর ফকিরপাড়ায় ১০টি রহস্যজনক গর্তের সন্ধান পাওয়া গেছে। সরেজমিন গিয়ে ওই রহস্যজনক ১০ গর্তের দেখা মেলে। এসময় স্থানীয় ফকির পাড়া বায়তুল হামদ মসজিদের পূর্ব-পশ্চিম দিকে ছোট ও বড় আকারের ১০টি গর্ত দেখা যায়। গর্তগুলো দেখতে এক প্রকার গুহার মুখের মতো। একেকটি গর্তের প্রস্থ ৮ফুট/১০ফুট। আর ওইসব গর্তের গভীরতা অনুমানিক ১৫ফুট/২০ফুট। স্থানীয়রা জানান, প্রায় দু’ সপ্তাহ আগে হঠাত করেই এলাকায় এসব গর্ত দেখা যায়। আর রহস্যজনক এসব গর্ত দেখে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এলাকার মুরব্বী মাওলানা ছব্বির আহাম্মদ বলেন, ‘গভীর গর্ত গুলো গত ১৫ দিন পূর্বে বৃষ্টি হওয়ার পর দেখা যায়। পানি যতই গর্তে ঢুকে তা এক নিমিষেই শেষ হয়ে যায়। যা খুবই বিপদজনক। কিছুদিন পূর্বেও ওই মসজিদের পশ্চিমে গভীর গর্ত হলে সে সময় এলাকাবাসী মাটি দিয়ে তা ভরাট করে দেয়। কিন্তু তা আবারও ধীরে ধীরে ফাটল ধরে নিচের দিকে দেবে যাচ্ছে।

তিনি আরো বলেন, ‘বর্তমানে চাষাবাদের জমি ও জনসাধারণের চলাফেরার রাস্তার পাশে রহস্যজনক এসব গর্তের কারণে লোকজনের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।’ এছাড়া এ ধরণের গর্ত ইতোপূর্বে কখনও এলাকাবাসীর চোখে পড়েনি বলেও মন্তব্য করেন তিনি। একই গ্রামের নুর মোহাম্মদের বাড়ির পাশে দু’টি রহস্যজনক গর্ত দেখে তিনিও আতঙ্কগ্রস্থ হয়ে পড়েন। নুর মোহাম্মদ বলেন, ‘এ ধরণের সুড়ঙ্গের মতো গর্ত কোন দিন আমরা দেখিনি। আসলে এগুলো কি সুড়ঙ্গ নাকি গর্ত তা কারো জানা নেই। বিকাল নেমে আসলেই এলাকার নারী-পুরুষ এসব গর্ত এক নজর দেখতে ভিড় জমায়।’ ওই গ্রামের নাইক্ষ্যংদিয়া এলাকার এস.টি দাখিল মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা রেজাউল বলেন, ‘ইতোপূর্বে রাশিয়ার একটি অঞ্চলেও অনুরূপ রহস্যজনক গর্তের সন্ধান পাওয়া গিয়েছিল। যা বিশ্বব্যপি আলোড়ন সৃষ্টি হয়েছিলো। এটি গণমাধ্যমেও ছিল আলোচনার বিষয়।’ 

তিনি আরো বলেন, ‘এটি ভূমি ধ্বসের নমুনা। একটি নয়, একে একে ১০টি গর্ত দেখে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে পোকখালী ইউনিয়নের মানুষ।’ তিনি আরো বলেন, ‘যদি সরকার উচ্চ পর্যায়ে অনুসন্ধান চালান, তাহলে এটি কি তা চিহ্নিত করা সহজ হবে।’ সরেজমিন ঘুরে দেখা যায়, গর্তগুলো এতই নিখুতভাবে মাটির ভেতরে ভেদ করে ঢুকে যাচ্ছে তা প্রাকৃতিক সৃষ্টি বলে মনে হয় না। এলাকাবাসীর দাবি, রহস্যজনক গর্ত গুলোর বিষয়ে প্রশাসন সিদ্ধান্ত নিলে সৃষ্ট ভীতিকর পরিস্থিতির সমাধান হবে। এ বিষয়ে জানতে চাইলে পোকখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাওলানা ফরিদুল আলম বলেন, ‘বিষয়টি প্রশাসনকে অবগত করে সমাধানের চেষ্টা করছি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া