adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির কৌশল নাকি আত্মসমর্পণ!

143310683248পীর হাবিবুর রহমান : বিএনপির কৌশল নাকি আত্মসমর্পণ! একদফা জাতীয় নির্বাচন প্রতিহতের সহিংস আন্দোলন আরেক দফা সরকার পতনের টানা তিন মাসের পেট্রলবোমার হরতাল-অবরোধে ব্যর্থ বিএনপি অবশেষে বলছে, তাদের নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে পরামর্শ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতান্ত্রিক ভারতের নেতা নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসবেন।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে বিএনপির সবেধন নীলমণি মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন এই আশা ব্যক্ত করেছেন। রিপন বলেছেন, রাজনীতিতে মতবিরোধ থাকবেই। কিছুদিন আগেও অমীমাংসিত সীমান্ত বিরোধ, তিস্তা পানি চুক্তির বিরোধিতা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা। অথচ তিনিই এখন মোদির সঙ্গে ঢাকা সফরে আসছেন। এটাই হচ্ছে গণতন্ত্রের সৌন্দর্য। আমাদের দেশের উন্নয়নে আমরা রাজনৈতিক মতপার্থক্য সত্ত্বেও জাতীয় ইস্যুতে ঐকমত্যের রাজনীতি করতে চাই। তিনি বলেন, দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট সমস্যা ক্ষমতাসীন আওয়ামী লীগ বা বিএনপির ব্যক্তিগত বিষয় নয়। আমরা আগেও বলেছি আমাদের রাজনীতি দেশ, দেশের জনগণ, দেশের উন্নয়ন। আমরা চাই ভারতের সঙ্গে আমাদের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সমস্যাগুলো সমাধানে জাতীয় ঐকমত্য। রিপন বলেন, ভারতের জনপ্রশাসনকে সেদেশের রাজনীতিকরা রাজনৈতিকভাবে ব্যবহার করে না। অথচ আমাদের দেশের জনপ্রশাসনকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হয়। আমাদের জনপ্রশাসন দলদাসে পরিণত হয়েছে।

গত বুধবার আরেকটি সংবাদ সম্মেলনে আসাদুজ্জামান রিপন বলেছেন, বিএনপি ভারতবিরোধী নয়, বরং আমরা ভারতের সঙ্গে কার্যকর সম্পর্ক চাই। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন দেশের বৃহত্তম দল হিসেবে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে এ সফরকে স্বাগত জানাচ্ছি। তিনি বলেন, আমরা ভারত সরকারের সঙ্গে বাংলাদেশের কোনো দলের সম্পর্ককে প্রাধান্য দিতে চাই না। আমরা বিশ্বাস করি এ সফরে সেটার প্রতিফলন ঘটবে। তিনি আরো বলেন, সরকার ও সরকারি দলের লোকেরা প্রচার করে থাকে বিএনপি ভারতবিরোধী। আমরা বলতে চাই বিএনপি ভারতবিরোধী নয়, বাংলাদেশের স্বার্থে কথা বলে।

পর্যবেক্ষক মহলে বিএনপির এ বক্তব্য তাদের আত্মসংশোধন নাকি বিপদগ্রস্তের আর্তনাদ এ নিয়ে কৌতুকের জন্ম দিয়েছে। প্রথমত বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার পরামর্শ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করবেন এমন আশা প্রকাশ বা প্রস্তাবদানের মধ্য দিয়ে বিএনপি কার্যত এই সরকারকে পূর্ণমেয়াদি স্বীকৃতিটাই দিয়ে দিল। ২০১৪ সালের ৫ জানুয়ারি প্রশ্নবিদ্ধ জাতীয় নির্বাচনে ক্ষমতায় আসা শেখ হাসিনার সরকারকে অবৈধ আখ্যায়িত করে বেগম খালেদা জিয়ার পদত্যাগ ও নতুন নির্বাচন দাবি করে এসেছিলেন।

সর্বশেষ সরকার পতনের আন্দোলনের ডাক দিয়ে পেট্রলবোমার সহিংস অবরোধ-হরতালে বিতর্কিত হয়ে বিএনপিকে দমন-পীড়নের মুখে ব্যর্থতার বোঝা মাথায় নিয়ে রণেভঙ্গ দিয়ে ঘরে ঢুকতে হয়েছে। এমনি সময়ে বর্তমান সরকারের অধীনে স্থানীয় নির্বাচনে অংশগ্রহণের কথা বাদ দিলেও বিএনপি কার্যত প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের প্রস্তাব দিয়ে শেখ হাসিনার সরকারের বৈধতা দিয়ে আত্মসমর্পণই করে নাই, নিজেদের স্ববিরোধী রাজনীতিকে উন্মোচিত করেছে। একইসঙ্গে ড. আসাদুজ্জামান রিপন জনপ্রশাসনকে শাসক দলের দাস বলেছেন। কিন্তু তার দলের শাসনামলেও প্রশাসনকে দলীয়করণের যে নির্লজ্জ ঘটনা ঘটানো হয়েছিল তা বেমালুম ভুলে গেছেন। সেই পুলিশ কর্মকর্তা কোহিনুরের নাম মানুষ এখনো ভোলেনি। দশ ট্রাক অস্ত্রসহ একুশের গ্রেনেড হামলায় প্রশাসনের অনেকেই কারাগারে রয়েছেন। তারা মামলার আসামি।

বিএনপি ভারতবিরোধী রাজনীতি করে না এমন বক্তব্য পর্যবেক্ষক মহলের কাছে গ্রহণযোগ্য নয়। ’৭৫-এর ১৫ আগস্টের কালরাতে বঙ্গবন্ধুকে পরিবার-পরিজনসহ হত্যা করার মধ্য দিয়ে রাজনীতিতে যে পট পরিবর্তন ঘটানো হয়েছিল সেখানে সেনাশাসক জিয়াউর রহমানের হাত ধরে বিএনপির জন্ম হয়েছিল ও চীনাপন্থি অতি বাম এবং মুসলিম লীগ থেকে আগতদের নিয়ে। অতি বাম, অতি ডানের মিলনে গঠিত বিএনপি ভারতবিরোধী রাজনীতি নিয়েই আওয়ামী লীগকে রাজনীতির ময়দানে ঘায়েল করার নিরন্তর চেষ্টা চালিয়েছে। সেই চীনাপন্থি ন্যাপ ও মুসলিম লীগারও ভারতবিরোধী রাজনীতিকেই অগ্রাধিকার দিয়েছিলেন।
মুজিব-ইন্দিরা চুক্তির আলোকে আজকের ভারতের নেতা নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থলসীমান্ত চুক্তির সাফল্য মুঠোয় এনে ছিটমহলবাসীসহ দেশবাসীকে খুশি করেছেন। এই অর্জনে বিএনপি ভারত সরকারকে অভিনন্দন জানিয়ে প্রমাণ করেছে জন্মের পর থেকে মুজিব-ইন্দিরা চুক্তিকে গোলামির চুক্তি বলে যে রাজনীতি করেছিল তা আদর্শহীন ও জাতীয় স্বার্থের পরিপন্থী। অন্যদিকে শেখ হাসিনা সরকারের কূটনৈতিক অর্জনে অভিনন্দন না জানিয়ে দেখিয়েছে সংকীর্ণতা।

’৮১ সালের আওয়ামী লীগের ইডেন কাউন্সিল যখন হচ্ছিল তখন বঙ্গভবনে বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রেসিডেন্ট জিয়াউর রহমান সারা রাত ছিলেন। তার কাছে খবর ছিল নেতৃত্বের কোন্দলে আওয়ামী লীগ ভাঙছে। কিন্তু ভোরবেলা যখন শুনলেন ঐক্যের প্রতীক হিসেবে দলের সভানেত্রী নির্বাচিত হয়েছেন ভারতে নির্বাসিত মুজিবকন্যা শেখ হাসিনা। তখন তার সামরিক সচিব মরহুম জেনারেল সাদেক আহমেদ চৌধুরীকে শুধু বললেন দেশটা ভারত হয়ে গেল। বলে তিনি বঙ্গভবন ত্যাগ করেন।

’৮১ সালের ১৭ মে শেখ হাসিনার স্বদেশ ফিরে আসার তারিখ নির্ধারণ হলে যাতে তিনি না আসেন সেজন্য জিয়াউর রহমান আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু ও শেখ ফজলুল করিম সেলিমের সঙ্গে যোগাযোগ করেছিলেন। অন্যদিকে সারাদেশে বিএনপির নেতাকর্মীরা স্লোগান তুলেছিলেন ‘দিল্লির হাসিনা বাংলা তোমায় চায় না’। এই স্লোগান দেয়ালে দেয়ালেও শোভা পাচ্ছিল। পরবর্তী সময়ে সব কটি জাতীয় নির্বাচনে বিএনপি ভারতবিরোধী বক্তব্য দিয়ে ভোটের লড়াইয়ে আওয়ামী লীগকে ভারতের দালাল বানিয়ে ফায়দা নিতে চেয়েছে। ’৯১ সালের জাতীয় নির্বাচনেও এই ইস্যুতে শক্তিশালী আওয়ামী লীগকে হারিয়েছিল সাংগঠনিকভাবে দুর্বল বিএনপি।

’৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে পার্বত্য শান্তি চুক্তি করলে বিএনপি নেত্রী বলেছিলেন, বাংলাদেশের ফেনী পর্যন্ত ভারতের অংশ হয়ে যাবে। ওরা বাংলাদেশকে ভুটান বানাতে চায়। ভারতের অঙ্গরাজ্য বানাতে চায় বলে ২০০৮ সালের নির্বাচনে ক্ষমতায় আসা আওয়ামী লীগের বিরুদ্ধে বিএনপি নেত্রী ও নেতারা বক্তৃতা করেছেন। এমনকি মসজিদে আজানের বদলে উলু ধ্বনি শোনা যাবে বলে অশ্লীল বক্তৃতা করেছিলেন।

ভারতের বিরুদ্ধে বাংলাদেশকে অঙ্গরাজ্য ও আওয়ামী লীগের বিরুদ্ধে দেশবিক্রির অভিযোগ তো হরহামেশা বক্তৃতা ছিলই। এমনকি বিএনপি-জামায়াত শাসনামলে দশ ট্রাক অস্ত্রের আগমনই ঘটেনি ভারতের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসবাদীদের জন্য বাংলাদেশের মাটি ঘাঁটি করার অভিযোগও ছিল।

আসাদুজ্জামান রিপনের বক্তব্য দলের বক্তব্য কিনা সেটিও পরিষ্কার করা দরকার বলে অনেকেই মনে করেন। এক্ষেত্রে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম বৈঠকের মধ্য দিয়ে জামায়াতের সঙ্গ ত্যাগসহ অতীত ভারতবিরোধী এবং ধর্মীয় রাজনীতি এবং রাষ্ট্র পরিচালনার ভুলভ্রান্তি স্বীকার পোস্টমর্টেম করে আগে দেশের মানুষের কাছে নিজেদের অবস্থান খোলাসা করা উচিত। ভুলের জন্য দেশবাসীর কাছে ক্ষমা চাইলেও রাজনৈতিকভাবে বিএনপির লোকসান হবে না। গণতান্ত্রিক দুনিয়াই নয়, বাংলাদেশেও ক্ষমতাসীন দলের শাসনামলের ভুলভ্রান্তির জন্য ক্ষমা চাওয়ার নজির রয়েছে। না-হয় রিপনের বক্তব্যে মনে হচ্ছে বিএনপি যেন আকস্মিক ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে তার অবস্থান থেকে ঘুরে দাঁড়িয়েছে।

বিশ্বায়নের এই রাজনীতির যুগে বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের বৈরিতার বদলে বন্ধুত্বের উষ্ণ সম্পর্কের ভেতরেই দেশের উন্নয়ন নিশ্চিত করা যায়, পারস্পরিক আলোচনায় অমীমাংসিত সমস্যার সমাধান আনা যায় ক্ষমতার রাজনীতি অভিজ্ঞ ও ব্যাপক জনসমর্থনের ওপর দাঁড়ানো বিএনপিকে তার রাজনীতির নীতিগত পথ নতুন করে সাজাতে পারে। রাজনীতিতে সময়ের দাবিকে ধারণ ও লালন করাই বড় রণকৌশল। শুধু ভারতবিরোধী ও আওয়ামী লীগ বিরোধিতার রাজনীতি দিয়ে একুশ শতকের কূটকৌশলে টিকে থাকা সম্ভব নয় সেটি বুঝে থাকলে বিএনপি সেভাবেই তার রাজনীতির চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে আত্মসমালোচনার পথে আত্মসংশোধনের রূপরেখা নিতে পারে। সেটি বিএনপি নেত্রীসহ সর্বোচ্চ ফোরাম নির্ধারণ করে দেশবাসীর সামনে উপস্থাপন করলে এবং রাজনীতিকে সেভাবে সাজালে গ্রহণযোগতা ও বিশ্বাসযোগ্যতা পাবে। হঠাৎ করে সাতজন আন্তর্জাতিক সম্পাদকের একজন বললেই মানুষ চমকে উঠতে পারে বিশ্বাস করবে না।-মানবকণ্ঠ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া