adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অপরাধীর নিরাপদ আবাসস্থল মহেশখালীর সোনাদিয়ার বিচ্ছিন্ন দ্বীপ

downloadজামাল জাহেদ কক্সবাজার : সাড়া জ্গাানো কোন গল্প নয়,সত্যিই এক সময়ে শুটকী উতপাদন করে সুনাম অর্জনকারী পর্যটকদের জন্য আকর্ষনীয় দ্বীপ মহেশখালীর সোনাদিয়া এখন অপরাধীদের আস্তানা পরিণত হয়েছে। 
জলদস্যুতা ও মানব পাচারসহ এমন কোন অপরাধ নেই যা এ দ্বীপে হচ্ছে না। প্রশাসনের ততপরতা না থাকায় দেশের বিভিন্ন স্থানের সন্ত্রাসিরা আশ্রয় নিয়েছে এ দ্বীপে। স্থানীয় লোকজন জানান, কুতুবজুম ইউনিয়নের অধিকাংশ মানুষ মানব পাচারে জড়িত হয়ে পড়ায় সোনাদিয়া মানব পাচারের প্রধান রুটে পরিণত হয়েছে। কক্সবাজার জেলার এক সময়ের বিখ্যাত দ্বীপ সোনাদিয়া এখন অপরাধীদের আস্তানায় পরিণত হয়েছে। পর্যটকের জন্য আকর্ষনীয় দ্বীপটি এখন আতংকের দ্বীপ। সমুদ্র ও প্যারাবন বেস্টিত দ্বীপ হওয়ায় দাগি কোন সন্ত্রাসিকেই ধরতে পারছে না পুলিশ। 

অনেকে বলেন, প্রশাসনের র‌্যাব যদি সাড়াশি অভিযান করতো তাহলে বন্ধ হতো সব অপরাধ,সরোওয়ারবাহিনী খুবই বেপরোয়া হয়ে বার বার প্রশাসনকে বুড়ো আঙ্গুল দেখাচ্ছে। কুতুবজুমের বটতলার জাহেদুল জানান, এই ইউনিয়নের সংঘবদ্ধ কয়েকটি গ্র“প জলদস্যুতা ও মানব পাচারে জড়িত। সম্প্রতি মানব পাচার বেড়ে যাওয়ায় এই ইউনিয়নে সৃষ্টি হয় বহু দালাল। অনেক উচ্চ শিক্ষিত লোকজন মানব পাচারে জাড়িয়ে পড়েছে। অনেকেই মানব পাচারকে আয়ের প্রধান উতস হিসাবে নিয়েছে। কুতুবজুমের মানুষের কাছে মানব পাচার বিষয়ে কথা বলা ছাড়া আর কোন আলোচনা নেই। সোনাদিয়া ও ঘটিভাঙ্গা রুট দিয়ে গত দুই বছরে অন্তত ১০ হাজার লোক সাগর পথে মালয়েশিয়ার উদ্দেশ্যে পাড়ি দিয়েছে। 

সম্প্রতি সাগরে ভাসমান অভিবাসিদের অধিকাংশই গিয়েছে সোনাদিয়া পয়েন্ট দিয়ে। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও অনেকটা জড়িত কারণ তার ভাইপো কাসেম কয়েক কোটি কামিয়েছে এ পথে, পুলিশ জোর প্রচেষ্টা চালিয়েও তা নিয়ন্ত্রণে আনতে পারেনি। এই পয়েন্ট দিয়ে মানব পাচার রোধ করা গেলে বড় একটি অংশ বাধাগ্রস্ত হত। সোনাদিয়ার রহমত আলী জানিয়েছেন, যারা জলদসুতায় জড়িত তারা মানব পাচারেও জড়িত রয়েছে। একই সাথে চালিয়ে যাচ্ছে ইয়াবা পাচার ও অস্ত্র ব্যবসা। সম্প্রতি জলদস্যু সরওয়ার ডাকাত বিদেশ থেকে  আসার পর মানব পাচার বেড়ে যায়। স্থানীয় প্রভাবশালীরা দালালদের কাছ থেকে কমিশন পায়। 

সোনাদিয়া, তাজিয়া কাটার বহু লোক মানব পাচারে জড়িত। যার ফলে সবাই সুবিধভোগী হওয়া প্রশাসনও কোন তথ্য পায় না। জলদস্যুতা কিংবা মানব পাচারের বিষয়টি সব সময়ই গোপন থাকে। স্থানীয় চেয়ারম্যান মৌলভী শফিউল আলম জানান, পরিষদের পক্ষ থেকে মানব পাচারের বিপক্ষে ব্যাপক ততপরতা চালানো হলেও তা রোধ করা সম্ভব হয়নি। ভুয়া তুলসি পাতা সব মানব পাচার প্রতিরোধে প্রশাসনকে সব সময় সহযোগিতা করে যাচ্ছে ইউনিয়ন পরিষদ। যোগাযোগ ব্যবস্থা খারাপ হওয়ায় সহজেই গ্রেপ্তার করা যায় না অপরাধীদের। সম্প্রতি সোনাদিয়ায় গোয়েন্দা পুলিশের বিশাল অভিযানেও কোন অপরাধী ধরা পড়েনি। প্রশাসনের লোকজন বের হলেই অপরাধীরা আত্মগোপনে চলে যায়। র‌্যাবের অভিযানে কাজ হবে হয়তো। সাধারন মানুষ চায় র‌্যাব সোনাদিয়ার সব অপরাধীকে ধরে প্রকাশ্যে শাস্তি দেওয়া হোক। মহেশখালী থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন জানান, মানব পাচার রোধ ও জলদস্যুতা দমনে পুলিশ জিরো টলারেন্স পরিচালনা করছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া