adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে ১০১৮ বাংলাদেশি শনাক্ত

migrant1433082687ডেস্ক রিপোর্ট : পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, মানব পাচারের শিকার হয়ে উপকুলীয় যে চারটি দেশ অবৈধ অভিবাসীদের উদ্ধার করেছে তাদের মধ্যে ১ হাজার ১৮ জনকে বাংলাদেশি হিসেবে শনাক্ত করা হয়েছে। 
পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে, মানব পাচারকারিদের শিকার হওয়া যেসব অবৈধ অভিবাসী মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার সমুদ্র উপকুল থেকে উদ্ধার করা হয়েছে প্রাথমিকভাবে তাদের মিয়ানমারের রোহিঙ্গা মনে করা হয়েছিল। কিন্তু এই চার দেশে উদ্ধারকৃতদের মধ্যে থেকে এ পর্যন্ত ১০১৮জন বাংলাদেশি  শনাক্ত করা হয়েছে। শনাক্তকরণের কাজ এখনো চলছে। তবে এদের মধ্যে ঠিক কতজন বাংলাদেশি রয়েছেন তা এখনই বলা সম্ভব নয়।
 
সূত্র জানায়, শনাক্তকৃত বাংলাদেশিদের মধ্যে মিয়ানমারে ২০০জন, থাইল্যান্ডে ১৩৮জন, মালয়েশিয়ায় ২২জন এবং  ইন্দোনেশিয়ায় ৬৫৮ জন বাংলাদেশি বলে প্রাথমিকভাবে নিশ্চিত করা হয়েছে। শনাক্তকুত এক হাজার ১৮ জনের নাম-ঠিকানার তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে বাংলাদেশ দূতাবাসগুলো।
 
শনাক্তকৃতদের স্থানীয় ঠিকানা যাচাই-বাছাইয়ের জন্য এই তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তালিকা চুড়ান্ত শনাক্তের দায়িত্ব পুলিশের বিশেষ গোয়েন্দা সংস্থাকে দেবে। চূড়ান্তভাবে শনাক্ত করার কাজ শেষ হলেই তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।  সূত্র আরও জানায়, এর আগে লিবিয়ার প্রেসিডেন্ট গাদ্দাফির পতনের আন্দোলনের সময় আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) ৩৬ হাজার বাংলাদেশি ফিরিয়ে আনতে সহায়তা করেছিল। এবারও তাদের সহায়তা চাওয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া