adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ ভবন পরীক্ষায় প্রস্তুত বুয়েট, খরচ মাত্র ২০ টাকা

1432959505Untitled-1নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ভবনগুলো কতটুকু ভূমিকম্প ঝুঁকিতে আছে তা পরীক্ষা করতে প্রস্তুত বুয়েট। আর তা করতে ভবন প্রতি খরচ হবে মাত্র বিশ থেকে পঁচিশ টাকা।

বিশেষজ্ঞরা মনে করেন, রাজউেকর পক্ষে রাজধানীতে বিল্ডিং কোড মেনে ভবন তৈরি করা হচ্ছে কিনা তা তদারকি করা সম্ভব নয়। গত সাত বছরে তা সম্ভব হয়ে ওঠেনি।  

আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল আর্থ কুইক মডেলের গবেষণায় বলছে, হিন্দুকুশ থেকে মিয়ানমার পর্যন্ত ২৫০০ কিলোমিটারের হিমালয়ান বিচ্যুতি চলে গেছে ভারত, নেপাল, ভুটান, মিয়ানমারের নিচ দিয়ে। এ কারণে কিছুটা নিরাপদে আছে বাংলাদেশ।

গত পাঁচশ বছরে হিমালয়ান বিচ্যুতির অংশে ৮ মাত্রায় ৭টি বড় ভূমিকম্প হলেও বাংলাদেশ এখনো বড় কোনো দুর্যোগে পড়েনি। তবে কয়েকটি অল্প মাত্রার ভূতাত্বিক বিচ্যুতি আছে বাংলাদেশ ভূখণ্ডেও। এজন্য ভূমিকম্পের ঝুঁকির ভিত্তিতে বাংলদেশকে তিনটি জোনে ভাগ করেছেন বুয়েটের গবেষকরা। এর মধ্যে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে সিলেট অঞ্চল।

বিশেষজ্ঞরা বলছেন, ঢাকায় বড় ভূমিকম্পের ঝুঁকি না থাকলেও দুর্বল অবকাঠামোর কারণে কম মাত্রার ঝাঁকুনিতেই ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। তবে খুব কম খরচেই ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করার কাজ শুরু করতে পারে সিটি করপোরেশন।

ভূমিকম্প ঝুঁকি মোকাবিলায় বিল্ডিং কোড মানার ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে এ ক্ষেত্রে সরকার ও রাজউকের উদ্যোগ নিয়ে প্রশ্ন আছে তাদের।অবকাঠামগত নিরাপত্তা ও নাগরিক সচেতনতাই কমাতে পারে ভূমিকম্পের ঝুঁকি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া