adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিতার সম্পত্তিতে মেয়েদের অংশ নিয়ে কোরআন কি বলছে?

1432866333Islamic-mtnews24ডেস্ক রিপোর্ট : ইসলাম ধর্মে পিতার সম্পত্তি ছেলেদের তুলনায় মেয়েরা অর্ধেক পাওয়ার বিষয়ে খুবেই কড়াকড়ি নিয়ম আছে। কিন্তু ইসলাম কেন মেয়েদের অর্ধেক সম্পতি দেয়ার পক্ষে?

পবিত্র কুরআনের সূরা নিসার ১১ নম্বর আয়াত অনুযায়ী ইসলামে পিতার সম্পত্তি ছেলের তুলনায় মেয়েকে অর্ধেক দেয়ার আইন তৈরি হয়েছে। এ আয়াতে বলা হয়েছে: “আল্লাহ তোমাদেরকে তোমাদের সন্তানদের সম্পর্কে আদেশ করেন: একজন পুরুষের অংশ দু’জন নারীর অংশের সমান।

এর কারণ সম্পর্কে বহু হাদিসও বর্ণিত হয়েছে। বলা হয়েছে, স্ত্রী স্বামীর কাছ থেকে মোহরানা ও খোরপোষ পেয়ে থাকে, যা স্বামী স্ত্রীর কাছ থেকে পায় না। পুরুষ যাতে মোহরানা ও খোরপোষ দেয়ার সামর্থ্য অর্জন করতে পারে সেজন্য পিতার সম্পত্তিতে মেয়ের তুলনায় ছেলের অংশ দ্বিগুণ করা হয়েছে।
ইবনে আবুল আওজাহ নামক এক নাস্তিক হযরত ইমাম জাফর সাদিক (আ.) কে প্রশ্ন করেছিল : নারীর তুলনায় পুরুষকে দ্বিগুণ সম্পত্তি দিয়ে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা করবেন কীভাবে?

ইমাম সাদিক (আ.) এ প্রশ্নের উত্তরে বলেন: এ নির্দেশের কারণ হল মেয়েদের কাঁধে যুদ্ধ বা জিহাদে যাওয়ার দায়িত্ব চাপিয়ে দেয়া হয়নি। জিহাদে যাবে শুধুমাত্র সামর্থ্যবান পুরুষ। এ ছাড়া, পুরুষ নারীকে বিয়ের সময় মোহরানা দেবে এবং সারাজীবন তার ভরণপোষণের দায়িত্ব নেবে। এটি পুরুষের জন্য বাধ্যতামূলক করা হলেও এর বিনিময়ে আর্থিকভাবে নারীর ওপর কোনো বোঝা চাপানো হয়নি। এ কারণে পিতার সম্পত্তিতে ছেলেকে দ্বিগুণ অধিকার দেয়া হয়েছে।

বিশিষ্ট ফকীহ ও কুরআনের মোফাসিসররাও এর কারণ হিসেবে এ সব বিষয়ের কথা উল্লেখ করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া