adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাইলিং ধসে সুন্দরবন হোটেলের ক্ষতি ১৫০ কোটি ঢাকা!

sundorbon loss_67705ডেস্ক রিপোর্ট : সীমানা প্রাচীর ভেঙ্গে যাওয়ায় ধসে পড়ার ঝুঁকির কারণে আনুমানিক ১৫০ কোটি টাকা ক্ষতির মুখে পড়েছে তিন তারকা হোটেল সুন্দরবন। হোটেল কর্তৃপক্ষের আশঙ্কা, দু-একদিনের মধ্যে ঝুঁকিমুক্ত করা না গেলে সুন্দরবন হোটেলটি ভেঙে ফেলতে হতে পারে। এছাড়া বিদ্যমান অবস্থায় হোটেলটির ঐতিহ্য ও সুনাম দুই হারাতে বসেছে। হোটেল কর্তৃপক্ষ বলছে, শেষ পর্যন্ত হোটেলটি পুরোপুরি ভাঙ্গতে না হলেও এতোদিন ধরে গড়ে ওঠা সুনাম কী ফেরত পাওয়া যাবে?

রাজধানীর কারওয়ান বাজার মোড়ে ন্যাশনাল ব্যাংক লিমিটেড টুইন টাওয়ারের জন্য করা পাইলিংয়ের গর্তে বুধবার সকাল সাড়ে ৭টার দিকে বীর উত্তম সি আর দত্ত রোডের একাংশ ও সুন্দরবন হোটেলের সীমানা প্রাচীর ধসে যায়। এসময়  ওয়াসার পাইপ ফেটে বিপুল বেগে পানির ধারা ওই ধসে পড়া অংশের মাটি ধুয়ে পাইলিংয়ের গর্তে পড়তে থাকলে আরও বড় ধরনের ঝুঁকি তৈরি হয়। এরই মধ্যে সুন্দরবন হোটেলের কয়েকটি স্থানে ফাটল দেখা দেওয়ায় তৈরি হয়েছে আতঙ্ক। এই পরিস্থিতিতে হোটেল থেকে অতিথিদের সবাইকে সরিয়ে নেওয়া হয়।
পরবর্তীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, রাজউক ও টুইন টাওয়ারের নির্মাণকাজে নিযুক্ত প্রতিষ্ঠান হেরিন আর্কিটেকচার অ্যান্ড স্ট্রাকচারের যৌথভাব ঝুঁকি কমাতে বালি ফেলার সিদ্ধান্ত নেয়। বৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত ৩৫০ ট্রাক বালি ফেলা হয়।

এ কাজে নিয়োজিতরা জানান, সুন্দরবন হোটেল এবং এর  আশেপাশের এলাকাকে ঝুঁকিমুক্ত করতে আরও ৭৫০ ট্রাক বালি ফেলা হবে।
তারা জানান, বৃহস্পতিবারের মধ্যে বালি ফেলার কাজ শেষ করার একটা উদ্যোগ রয়েছে। তবে হোটেল কর্তৃপক্ষ মনে করছে, শুধু বালি ফেলে সুন্দরবনকে ঝুঁকিমুক্ত করা যাবে না। এর পাশাপাশি সীমানা প্রাচীর পুনঃনির্মাণ ও হোটেলের ফেটে যাওয়া অংশ মেরামত করতে হবে। এসব কাজ শেষ করতে কমপক্ষে দুই মাস সময় লাগতে পারে।
অর্থাত আগামী দুই মাস পর্যন্ত হোটেলটির স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকবে এবং বিরাট অংকের আর্থিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে। পাশাপাশি ঝুঁকিপূর্ণ হওয়ায় কারণে সুনাম নষ্ট হওয়ায় হোটেলটি দীর্ঘ মেয়াদে ক্ষতির মুখে পড়বে।
এছাড়া দুই-একদিনের মধ্যে ঝুঁকিমুক্ত করা না গেলে হোটেলটি ভেঙ্গে ফেলতে হতে পারে। সব মিলিয়ে আনুমানিক ১৫০ কোটি টাকার আর্থিক ক্ষতি হতে পারে বলে মনে করছে হোটেল কর্তৃপক্ষ। এ জন্য তারা ক্ষতিপূরণের মামলা করার চিন্তা করছে।

হোটেলটির মহাব্যবস্থাপক ওয়াজেদ আলী বলেন, বুধবার সকালেই আমাদের ৫০ জন অতিথিকে সরিয়ে নিতে হয়েছে। আগামী দুই মাস পর্যন্ত এ হোটেলে কোনো অতিথি আসতে পারবেন না। আর এ ঘটনার কারণে আরো কতদিন অতিথি আসবে না সে হিসাবও আমাদের জানা নেই।
মোট ক্ষতির পরিমাণ সম্পর্কে তিনি বলেন, আমরা এখনও ক্ষতির হিসাব সম্পূর্ণ নিরূপণ করতে পারিনি। হোটেলটি যদি ভেঙ্গে ফেলতে হয় তবে আমরা আরও বড় ক্ষতির মুখে পড়বো। এতে আমাদের ঐতিহ্য ও সুনাম পুরোপুরি নষ্ট হয়ে যাবে। এসব ক্ষতি কখনো টাকা দিয়ে পূরণ করা সম্ভব না।

তিনি জানান, যে কোনো মুহূর্তে পার্শ্ববর্তী অংশে ধস নামার আশঙ্কা করে তারা আগেই নির্মিতব্য ভবনটির ঠিকাদারি প্রতিষ্ঠানকে সতর্ক করেছিলেন। কিন্তু তারা তা কথা আমলে নেয়নি।
তিনি আরও জানান, দুর্ঘটনার পর থেকে এখনও পর্যন্ত সুন্দরবন হোটেলের সাথে ন্যাশনাল ব্যাংক বা ঠিকাদারি প্রতিষ্ঠানের কেউ যোগাযোগ করেনি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবদুল হামিদ বলেন, আমরা ভবন নির্মাণের কাজ করি না। আমরা কোরিয়ান প্রতিষ্ঠান হেরিন ইন্টারন্যাশনালকে কাজ দিয়েছি। এখন ক্ষয়ক্ষতি বা দুর্ঘটনা হলে এটা দেখার দায়িত্ব তাদের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া