adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মমতা ছাড়াই ঢাকা সফরে আসছেন নরেন্দ্র মোদি

1432773257MTnewsআন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ঢাকা আসছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৬ জুন মোদির বাংলাদেশ সফরে আসার কথা। নয়াদিল্লির তরফে ভারতের প্রধানমন্ত্রীর যে সফরসূচি স্থির হয়েছে, তাতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর নাম নেই। বুধবার পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রীর কার্যলয় নবান্ন-সূত্রেও জানানো হয়েছে, ওই সময়ে পূর্বনির্ধারিত কর্মসূচি থাকায় মুখ্যমন্ত্রী ঢাকা যেতে পারবেন না। তবে লন্ডন সফর সেরে ফিরে এসে তিনি ভুটান যেতে পারেন। খবর এবিপি’র।

ভারতের প্রধানমন্ত্রী সম্প্রতি কলকাতা ঘুরে যাওয়ার পরে মনে করা হচ্ছিল, মমতা তার সঙ্গে ঢাকা আসতে পারেন। বস্তুত মোদি নিজেও চেয়েছিলেন, বাংলাদেশে মমতা তার সফরসঙ্গী হোন। কিন্তু নবান্ন থেকে পিএমও’কে জানিয়ে দেওয়া হয়েছে, মোদির সফর অনেক আগে স্থির হলেও নয়াদিল্লি সে বিষয়ে রাজ্য সরকারকে অবহিত করেনি। তাই ওই সময়ে মুখ্যমন্ত্রীর বেশ কিছু সরকারি কর্মসূচি ঠিক করে ফেলা হয়েছে। সে সব বাতিল করে এখন তার পক্ষে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হওয়া সম্ভব নয়। সরকারি ভাবে এই ব্যাখ্যা দেওয়া হলেও নবান্নেরই এক সূত্রে অন্য তত্ত্বের কথা শোনা গিয়েছে। কী রকম?

সূত্রটির মতে, গত মঙ্গলবার কলকাতায় এসে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ তিস্তা চুক্তি প্রসঙ্গে যে মন্তব্য করেছেন, মমতা তাতেই চটেছেন। রাজনাথ সে দিন বলেন, ‘‘রাজ্য সরকারের সঙ্গে আলোচনা চলছে। তিস্তা চুক্তির ব্যাপারে ইতিবাচক দিকেই এগোনো হচ্ছে। পরে রাজনাথের বক্তব্য খণ্ডন করে পশ্চিমবঙ্গ রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘তিস্তা সম্পর্কে কেন্দ্র একতরফা সিদ্ধান্ত নিতে চাইছে। রাজ্যের সঙ্গে কোনও আলোচনা হয়নি।

তৃণমূল সূত্রের ইঙ্গিত, তিস্তা প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যই ঢাকা সফরের আগে পরিস্থিতি সটান বদলে দিয়েছে। মোদির সঙ্গে ঢাকা যাওয়ার অভিপ্রায় ত্যাগ করেছেন মমতা। তবে জুলাইয়ে নির্ধারিত লন্ডন সফর সেরে আসার পরে তিনি ভুটান যেতে পারেন। গত ১৭ মে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোবগে তাকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছেন। নবান্নের খবর, আমন্ত্রণ গ্রহণ করে মুখ্যমন্ত্রী এ দিনই মনস্থ করে ফেলেছেন যে, তিনি ভুটান যাবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া