adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ক্রিকেটের জন্য মুস্তফা কামাল সাহসী’

Mostofa-kamal_tক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ ক্রিকেট চলাকালীন বাংলাদেশ ও ভারতের মধ্যকার খেলায় আম্পায়ার আর থার্ড আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের জেরে ভারতের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটীয় সম্পর্কের টানাপোড়েন চলছে।  এমনটাই ভেবেছিলন অনেকে। কিন্তু সব বিতর্কের অবসান ঘটেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি জগমোহন ডান মিয়ার একটি মন্তব্যে। 
গত রোববার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) আমন্ত্রণে সপিরবারে কলকাতায় আইপিএলের ফাইনাল দেখেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সাবেক সভাপিত এবং বর্তমানে বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল। তার সঙ্গী ছিলেন বিসিবির বর্তমান বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। মুস্তফা কামাল ভারতের যাওয়ার পর পরই ভারতীয় গণমাধ্যমে তার বেশ কিছু সাক্ষাতকার প্রকাশিত হয়। সেখানে বেশ কয়েকবার তিনি আইসিসির বর্তমান চেয়ারম্যান নারায়াণস্বামী শ্রীনিবাসনকে নিয়ে সমালোচনা করেছেন। 
এদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান জগমোহন ডালমিয়া বাংলাদেশের মুস্তফা কামালকে ক্রিকেটের জন্য সাহসী ব্যক্তি হিসেবে প্রশংসা করেছেন। বুধবার সন্ধ্যায় মুস্তফা কামাল তার নিজ কার্যালয়ে এ কথা বলেছেন। তিনি জানান, ‘ডালমিয়া অনেকের সামনেই আমাকে বর্তমান সময় ক্রিকেটের জন্য সবচেয়ে সাহসী ব্যক্তি বলে সম্বোধন করেছেন।
অবশ্য মুস্তফা কামালকে ডালমিয়ার সাহসী বলার যথেষ্ট কারণও আছে। কেননা, আইসিসিও নানা কার্যক্রমে হতাশ হয়ে শেষ অবধি গত ১ এপ্রিল অস্ট্রেলিয়া থেকে ঢাকায় ফিরেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন মুস্তফা কামাল। তাতে অবশ্য বেশ জনসমর্থন কুড়াতে পেরেছেন বিসিবির এই সাবেক সভাপতি। গত বিশ্বকাপে মেলবোর্নে অনুষ্ঠিত বাংলাদেশের বিপক্ষে ভারতের ম্যাচ চলাকালে ক্যামেরাসহ আরও নানা বিষয়গুলো নিয়ে জটিলতার সৃষ্টি হয়। সঙ্গে ছিল বাজে আম্পায়ারিং। এই নিয়ে এর আগেও বেশ কয়েকবার কথা বলেছেন তিনি। গত বুধবার তিনি বললেন, ‘ভারতের বিপক্ষে ম্যাচে কোনো ক্যামেরা ব্যবহার করা হয়নি। প্রতিটি বল নানা কোণ থেকে নানাভাবে দেখানো হলেও ওই ম্যাচে, কিন্তু তা দেখানো হয়নি। এ ছাড়া মাঠের জায়ান্ট স্ক্রিনে ইন্ডিয়া জিতেগা স্লোগান প্রচার করা হচ্ছিল। আমি তখন আইসিসি সিইওকে (ডেভ রিচার্ডসন) বলেছি, ওই প্রচারণা বন্ধ করতে। আমার প্রথমেই সন্দেহ হয়েছে, যখন দেখলাম মাঠে ক্যামেরা নেই। ক্যামেরা নেই দেখে আমার শরীরের লোম দাঁড়িয়ে গিয়েছিল। ভেবেছি সর্বনাশ! ক্যামেরা নেই কেন। সিইওকে বলার পর সে বলল যান্ত্রিক ত্র“টির কারণে ক্যামেরা নেই। কিন্তু পরে আর আসেনি। আমার মনে হয়, মেলবোর্নের ইতিহাসে এটাই বোধহয় প্রথম ও শেষ খেলা যেখানে যথেষ্ট ক্যামেরা ছিল না। 
এ ছাড়া জায়ান্ট স্ক্রিন হল আইসিসির স্ক্রিন। সেখানে কেবল ভারতের কথাই বলা হচ্ছিল। আমি সিইওকে এ বিষয়ে বলার পর সে উত্তর দিল, ‘মি. কামাল এখানে বাংলাদেশের হারের কথা বলা হয়নি। আপনি ঠিক বলেননি। আমি বললাম, দেখ খেলা হচ্ছে বাংলাদেশ ও ভারতের মধ্যে। যদি বলা হয় ভারত জিতবে, তাহলে হারবে কে?’
তিনি আরও বলেছেন, তাকে (সিইও) এটা দেখিয়েছি যে, স্টেডিয়ামের বহু দর্শক প্লাকার্ড নিয়ে এসেছে। যাতে লেখা ছিল আইসিসি ভারতের হয়ে কাজ করতে পারে না। সে আমাকে বলল, আপনি সভাপতি, আপনাকে আবেগী হলে চলবে না। জবাবে আমি বললাম, আবেগ হল যোগ্যতার নাম। কীভাবে জানতে চাইলে উত্তরে আমি তাকে বলি, মানুষ তার আবেগের জায়গায় সততা বজায় রাখে। আমি ক্রিকেটের বিষয়ে সৎ। আপনি হয়তো তা নন। পরে সে জায়ান্ট স্ক্রিনের প্রচারণা বন্ধের নির্দেশ দিয়েছিল। কিন্তু দুঃখজনকভাবে সারা দিনেও তা বন্ধ করা হয়নি। সরাসরি এভাবে কথা বলাটা নিশ্চয় মনে ধরেছে বিসিসিআইয়ের সভাপতি ডালমিয়ার। এই কারণেই হয়তো ক্রিকেটের সাহসী লোক বলে সম্বোধন করেছেন তিনি মুস্তফা কামালকে।
এমন সাহসী সিদ্ধান্ত নেওয়ার স্বপক্ষে যুক্তি দেখাতে গিয়ে মুস্তফা কামাল বলেছেন, ‘ওদের (ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড) উদ্দেশ্য ছিল আমাদের কাছ থেকে ক্ষমতা নিয়ে নেওয়া এবং শেষ পর্যন্ত নিয়েও নিল। এভাবে অনেক দিন থেকেই ওর (নারায়ণস্বামী শ্রীনিবাসন) কাজ আমার ভাল লাগছিল না। আমি সত্যিই হতাশ ছিলাম। যখন দেখলাম, উনার সম্বন্ধে এবং উনার পরিবার সম্পর্কে ভারতেও অনেক বিভ্রান্তিকর খবর আছে। পাতানো খেলায় তাদের সম্পৃক্ততার কথা শোনা যায়। কিন্তু আমরা তো ক্রিকেটকে ভালোবাসি। পাতানো খেলায় তো রোমান্স থাকে না, জয়ের ইচ্ছে থাকে না, সব ধরনের আগ্রহ হারিয়ে যায়। আমি চিন্তা করলাম এ রকম একটা দায়িত্বে থেকে (আইসিসির চেয়ারম্যান) যে এটা করতে পারে, সে লোক ভাল নয়। তখন থেকেই আমি ঠিক করেছি যে তার সঙ্গে কাজ করা যাবে না। সে অন্যায় করবে আর আমার তাতে সম্মতি দিতে হবে। এদিকে চিন্তা করেই আমি আমার সিদ্ধান্ত নিয়েছি (পদত্যাগের)।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া