adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাজ্যে নজরদারিতে মুসলমানদের ব্যক্তিগত জীবন

Government Set To Ban Islamist Group That Planned Wootton Bassett Marchআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে মুসলমানদের ব্যক্তিগত জীবনে নজরদারি করা হবে। দেশটির উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা স্কটল্যান্ড ইয়ার্ডের কমান্ডার ম্যাক চিশতী বলেছেন, দেশটিতে তরুণ মুসলমানদের ওপর জিহাদিদের প্রভাব এতটাই বিপজ্জনকভাবে বেড়েছে যে তাদের ‘ব্যক্তিগত জীবনে’ নানান বিষয় কঠোর নজরদারির মধ্যে আনতে হবে। তার মতে, জিহাদিরা সোশাল মিডিয়া এবং ইন্টারনেটে খুব শক্তিশালী।
ব্যক্তিগত জীবন বলতে তিনি কি বোঝাতে চাইছেন সেই প্রশ্নের জবাবে তিনি পাড়ার রাস্তায় হাটা থেকে শুরু করে মোবাইল ফোনে কথা বলা এমনকি নিজের বেডরুমে বসে নেটে সার্চ করার কথা উল্লেখ করেছেন। খবর বিবিসির।
চিশতি ব্রিটেনের পুলিশে সবচেয়ে উচ্চপদস্থ মুসলিম কর্মকর্তা। তার এই মন্তব্যে নিয়ে দেশটিতে কয়েকদিন ধরেই ব্যাপক আলোচনা সমালোচনা চলছে। মুসলিম সম্প্রদায় এই মন্তব্যের সমালোচনা করছে।
ব্রিটেনের রাজনীতিতে জিহাদি প্রসঙ্গটি ইদানীং বেশ প্রভাব ফেলছে। আবার ডানপন্থী রাজনীতির সমর্থকরা অনেকেই এটির পক্ষে কথা বলছেন।
মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের সাবেক মহাসচিব মো. আব্দুল বারী বলছেন, পুলিশের একজন উচ্চপদস্থ কর্মকর্তার মুখ থেকে এমন বক্তব্য এসেছে বলে বিষয়টি উদ্বেগের। তিনি বলছেন, “সেখানকার মুসলিম সম্প্রদায় এখন ব্যাপক নজরদারির টার্গেট হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছে। তার মতে, “তরুণ প্রজন্ম কি আলাপ করে বা কোথায় যায় সেটা একধরনের ছেলেমানুষি ব্যাপার। খেলার ছলে ছেলেমেয়েরা যা বলে তার উপর যদি নজরদারি হয় তবে সেটা দুশ্চিন্তার”

আব্দুল বারী বলেন, “পুলিশের দায়িত্ব হচ্ছে অপরাধীদের ধরা। মানুষের মনের মধ্যে অপরাধী চিন্তা আছে কিনা সেটা নিয়ে মাথা ঘামানো তাদের দায়িত্ব নয়।”

ব্রিটেন থেকে সম্প্রতি বহু মুসলিম তরুণ জিহাদে অংশ নিতে সিরিয়াতে বা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গেছে বলে দেশটির পুলিশ বলছে। তাদের মধ্যে ৭০০ জন সিরিয়া থেকে ব্রিটেনে ফিরে এসেছে বলে জানায় পুলিশ। তারা ব্রিটেনে জিহাদি বিশ্বাস ছড়িয়ে  দিচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। ব্রিটেনের রাজনীতিতে বিষয়টি ইদানীং বেশ প্রভাব ফেলছে। অনেকেই এধরনের নজরদারির পক্ষে কথা বলছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া