adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশেষে প্রতিবেদন – কোথায় তোমার দেশ?

covar story--2_67333_0ডেস্ক রিপোর্ট : পোশাক বলতে ছোটখাটো একটি প্যান্ট, কেবল লজ্জা ঢাকার সম্বল। পেটে দানাপানি কবে পড়েছে মনে নেই দিনক্ষণ। খাবার না পেয়ে শুকিয়ে গেছে পাকস্থলি, পেট-পিঠ যেন লেপ্টে আছে একসঙ্গে। বুকের সব কয়টি হাড় জানান দিচ্ছে অস্তিত্ব। মুখভর্তি দাড়ি আর মাথা ভরা এলোমেলো চুল নিয়ে চোখগুলো তাকিয়ে আছে ক্যামেরার দিকে, যেন তাদের উদ্ধার করবে এই জড়বস্তুটি।
এ কোনো গল্প নয়। নিদারুণ বাস্তবতা। একবিংশ শতাব্দীর আধুনিক বিশ্বে নতুন খোলসে ফিরে আসা দাসপ্রথার কাহিনি। গণমাধ্যমকর্মীরা ছুটে গেছেন ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের একটি আশ্রয় কেন্দ্রে। যেখানে ঠাঁই পেয়েছে হাজারো বাংলাদেশি ও রোহিঙ্গা শরণার্থী। একজনের পেছনে অন্যজন বসে খাবারের অপেক্ষা করছিল ‘দুর্ভাগা’ মানুষগুলো। গণমাধ্যমে উঠে আসা অসহায়, স্বপ্নভাঙা, ভাগ্যপীড়িত মানুষগুলোর এক একটি নির্বাক ছবিই বলে দিচ্ছে কী নিদারুণ যন্ত্রণায় কাতরাচ্ছে প্রাণগুলো। মানুষ হয়েও আজ তারা পণ্য! হাজার হাজার মাইল সাগর পাড়ি দিয়ে নিয়ে যাওয়া হয়েছে মানুষগুলোকে! এই পরিণতি না হলে অন্য ভাগ্য বরণ করতে হতো তাদের। হয়ত বিক্রি করে দেওয়া হতো কোনো খামারে। সেখানে লাঞ্ছনা-নির্যাতন সয়ে ধুঁকে ধুঁকে মৃত্যু হতে পারত অথবা যাওয়ার পথেই কোনো ক্যাম্পে নির্যাতনে হতে পারত মৃত্যু, যেমনটি হয়েছে এর আগে শত শত মানুষের।
কোথায় তোমার দেশ?

তবে ঘটনাচক্রে থাইল্যান্ডের জঙ্গলে গণকবর আর ক্যাম্প পাওয়ার পর আশপাশের তিন দেশের নিরাপত্তা বাহিনীর নজরদারির কারণে আর তটে নামতে পারেনি নৌকাগুলো। আর সাগরের ঢেউয়ে ভেঙে পড়া নৌকা বা বাঁচার আকাক্সক্ষায় ঝাঁপিয়ে পড়ে ভাগ্যক্রমে উদ্ধার হয়ে আশ্রয় কেন্দ্রে ঠাঁই হয়েছে এই মানুষদের।
সাগরে কত মানুষ ভাসছে তার কোনো হিসাব নেই। খাবার আর পানির অভাব শুরুর পর নিজেদের মধ্যে মারামারিতে কত মানুষ মারা গেছে ইয়ত্তা নেই কোনো। আর মৃত্যুর পর মরদেহও মেলে না কারও। হাঙ্গর বা অন্য সামুদ্রিক মাছের খাবার করতে ফেলে দেওয়া হয় নদীতে।        
২.
দিনের পর দিন সাগরে ভাসছে ঢাউস কাঠের নৌকা। খুব যে শক্তপোক্ত তাও নয়। বোঝাই যাচ্ছে যাত্রীদের ভারে নুয়ে পড়বে যখন-তখন। এই নৌকায় বোঝাই হওয়া নারী-শিশু ও পুরুষগুলোর জিভ বেরিয়ে গেছে অমানসিক নির্যাতনে। ক্ষুধা কাছে হার মেনে চোখে পানি আর কোলে কান্নাজুড়ে দেওয়া সন্তানকে নিয়ে ক্যামেরার সামনে হাত পেতেছেন ছেঁড়াফাটা শাড়ি পরা এক নারী। এ আর্তনাদ খাবারের, আশ্রয়ের। অসহনীয় শারীরিক ও মানসিক অত্যাচারের কারণে মানুষগুলো এও ভুলে গেছে, ক্যামেরা হাতের কর্মীরা তাদের দুর্দশার চিত্র তুলে আনতে গেছে, খাবার দিতে নয়। হেলিকপ্টার থেকে খাবার ফেলা হয়েছে। দু-একজন সাগরে ঝাঁপিয়ে পড়ে খাবারের প্যাকেট সংগ্রহ করতে হুড়োহুড়ি শুরু করেছে। ক্ষুধার তাড়নায় মৃত্যুর ভয় উবে গেছে তাদের। একজন অনেক কষ্টে পাওয়া রুটির প্যাকেটটি খুলে নৌকার আবডালে দাঁড়িয়ে খাচ্ছে। পাশেই এক তরুণ তাকিয়ে সেই দৃশ্য দেখছে আর নৌকা থেকে ঝুলে পড়া দড়ি চিবুচ্ছে। জীবন যেখানে থমকে দাঁড়িয়েছে, সেখানকার হৃদয়স্পর্শী ছবিগুলো না দেখলে হয়ত মনেই হতো সবটাই বাড়াবাড়ি।    
মিয়ানমারের সাম্প্রদায়িক দাঙ্গায় আরাকানে টিকতে পারেনি দেশটির মুসলমানরা। বাধ্য হয়ে ছেড়েছে নিজভূম। পাড়ি দিয়েছে সমুদ্র। এসে উঠেছে বাংলাদেশের ভূখ-ে কক্সবাজারের টেকনাফ, উখিয়ায়। কিন্তু এখানে এসেও মানবপাচারকারী চক্রের হাতে পড়ে মানুষ থেকে ‘দাসপণ্যে’ পরিণত হয়েছে তারা। দেশহীন, সহায়হীন, সম্বলহীন এই মানুষগুলোর দায় কার? দেশ থাকলেও নেই নাগরিকত্ব। নেই বেঁচে থাকার নিশ্চয়তা। মানুষ নয়, নিজ দেশে ধর্মীয় জীব হিসেবে মূল্যায়ন হওয়ায় নির্মম নির্যাতনের মুখে পালিয়ে আসতে হয়েছে। কে নেবে এদের দায়িত্ব? এরাও তো এই পৃথিবীরই অংশ। এদের নাগরিক পরিচয়, আশ্রয় পাওয়ার অধিকার তো অন্যদের মতোই। এভাবে দিনের পর দিন একূল থেকে অকূলে ভেসে বেড়ানো মানুষগুলো একে অন্যের দিকে তাকিয়ে বলছে, কোথায় তোমার দেশ?  
মানবপাচারের শিকার এসব মানুষের সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশিরাও। নিজ দেশে পরবাসী নয় তারা। সহজে টাকা কামাই আর দ্রুত অবস্থার উন্নতির স্বপ্ন দেখিয়ে দালালরা সাগর পথে মালয়েশিয়া পৌঁছে দেওয়ার কথা বলে হাজার হাজার তরুণকে নিয়ে গেছে অনিশ্চিত গন্তব্যের পানে। হাজার হাজার বাংলাদেশি বিভিন্ন সময় অবৈধ পথে মালয়েশিয়ার পথে পাড়ি জমিয়েছে, এ খবর পাওয়া যায়। কিন্তু তারা এখন কে, কোথায়, কীভাবে আছে সেই তথ্য নেই কারো কাছে। পরিবারের স্বজনদের চোখের পানি শুকিয়ে গেছে। মাসের পর মাস নিখোঁজ থাকা স্বজনের খোঁজ কি আর মিলবে না?      
রোড আরাকান টু বাংলাদেশ
১৯৭৮ সালের মাঝামাঝি থেকে আরাকান ছেড়ে দেশের সাগর উপকূলে রোহিঙ্গা জনগোষ্ঠীর আনাগোনা চলছে। একবার অবশ্য বাংলাদেশ-মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে কিছু শরণার্থী ফিরে গিয়েছিল নিজ দেশে। কিন্তু তার পর ১৯৯২ সালের দিকে মিয়ানমার সরকার চড়াও হলে প্রায় পৌনে তিন লাখ শরণার্থী আবারও চলে আসে বাংলাদেশে। সেই যে এসেছে তার মধ্যে আর কেউ ফেরত গিয়েছে বলে খবর নেই। তবে প্রতিনিয়তই কমবেশি রোহিঙ্গা নাফনদীতে ভাসতে ভাসতে এদেশে এসেছে।
তবে ২০০২ সালে বিপুলসংখ্যক রোহিঙ্গা শরণার্থী মিয়ানমার সরকারের নিপীড়নের কারণে বাংলাদেশে ছুটে আসে। কিন্তু তাদের সে সময় ঢুকতে দেওয়া হয়নি। যেভাবে এসেছে সেভাবেই নৌকায় ফিরিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে। কিন্তু সবাই যে ফেরত গেছে তাও নয়। দেশে ফিরে যাওয়ার সুযোগ ছিল না। বাধ্য হয়ে তারা দালালের শরণাপন্ন হয় মালয়েশিয়া যাওয়ার জন্য। কারণ এদের বড় একটি অংশ মালয়েশিয়াতে আছে। তাদের ইচ্ছে ছিল সেখানে ফিরে যাওয়ার। ব্যবসার দারুণ মওকা পায় দালালচক্র।
২০১২-১৩ সালের দিকে মানবপাচার বেশ চাঙ্গা হয়ে উঠে। ব্যবসা বাড়ানোর জন্য বাংলাদেশের মানুষকেও মিথ্যা প্রলোভন দেখিয়ে অবৈধ অভিবাসনের পথে ডেকে আনা হয়। বিশেষ করে যশোর, নরসিংদী, ঝিনাইদহ, সাতক্ষীরা, সিরাজগঞ্জ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, ঠাকুরগাঁও, বগুড়া, সুনামগঞ্জের মতো নতুন অভিবাসনপ্রবণ এলাকার মানুষকে বেছে নেওয়া হয়। এছাড়া কক্সবাজার, টেকনাফ, উখিয়ার মানুষও ছিল তাদের লক্ষ্যের মধ্যে। এর পর থেকেই মূলত মানবপাচার বেশ রমরমা।
অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, মানবপাচারের মূলে রোহিঙ্গা সমস্যা। এই রোহিঙ্গারা যখন উপায়অন্ত না পেয়ে সাগর পথে বিদেশে পাড়ি দেওয়ার চেষ্টা করেছে তখনরা দালালচক্রের ফাঁদে পড়েছে। তাদের সঙ্গে সঙ্গে বাংলাদেশি বেকার ও কম আয়ের মানুষও বেশি আয়ের লোভে অবৈধ অভিবাসনের পথে পা বাড়িয়েছে। ফল অবর্ণনীয়। অমানসিক নির্যাতন, অসহনীয় অত্যাচার ও ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে দিন পার করতে হয়েছে তাদের।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভিবাসনবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিটের (রামরু) পরিচালক অধ্যাপক সি আর আবরার বলেন, ‘এটা ঠিক রোহিঙ্গাদের অবাধ প্রবেশের অনুমতি দেওয়া বাংলাদেশের পক্ষে কঠিন ছিল। কিন্তু তাদের একেবারে তাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত বুমেরাং হয়ে ফিরেছে।’ তিনি বলেন, ‘বাধা দিয়ে শরণার্থী রোহিঙ্গা অনুপ্রবেশ যে পুরোপুরি ঠেকানো গেছে তা নয়, বরং তাদের কারণেই মানবপাচারের মতো অপরাধ বেশ জোর পেয়েছে। তারা সাগর পথে মালয়েশিয়া পাড়ি দেওয়ার চেষ্টা করেছে। আর তাদের সঙ্গে বাংলাদেশিরা ঢুকে গেছে।’
২০১৩ সালের ৩ ফেব্রুয়ারি শ্রীলঙ্কান নৌবাহিনী মাছ ধরার নৌকা থেকে ১৩৮ জনকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করলে মানবপাচারের বিষয়টি বেশ ভালোভাবেই সামনে আসে। গত বছরের অক্টোবরে থাইল্যান্ডের গহিন জঙ্গলে শতাধিক বাংলাদেশি নাগরিকের সন্ধান মেলে যারা ছিল অনেকটাই জীবন্মৃত। সর্বশেষে দিন পনের আগে থাইল্যান্ডের শংখলা প্রদেশের জঙ্গল থেকে গণকবরের সন্ধান মেলে। উদ্ধার করা হয় শত শত বাংলাদেশি ও রোহিঙ্গাদের। এছাড়া ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের সাগরে একের পর এক নৌকায় হাজারো মানুষ উদ্ধার করা হয়, যারা সবাই মানবপাচারের শিকার। নিষেধাজ্ঞা থাকায় দিনের পর দিন কূলে ভিড়তে পারেনি মানুষ বোঝাই কাঠের জাহাজগুলো। তিনশ যাত্রীবহনকারী এমন একটি কাঠের নৌকা তিনদিন সাগরে ভাসতে ভাসতে হঠাৎ উধাও হয়ে যায়। নৌকাটি এখনও খুঁজে পাওয়া যায়নি।
মূলত মিয়ানমারের অসহিষ্ণুতার কারণে শত শত মানুষ জীবন-মৃত্যুর মাঝামাঝি দাঁড়িয়ে ছিল। তবে এতে বেশি বেকায়দায় পড়তে হয়েছে থাইল্যান্ড, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়াকে। পরিস্থিতি বেগতিক দেখে সম্প্রতি থাইল্যান্ড শহরে বৈঠকে বসে মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ইন্দোনেশিয়ার তিন পররাষ্ট্রমন্ত্রী। তারা সিদ্ধান্ত নেন, সাগরে ভাসতে থাকা বাংলাদেশি ও রোহিঙ্গা শরণার্থীদের সাময়িকভাবে আশ্রয় দেবে। মালয়েশিয়াও এগিয়ে আসে শরণার্থীদের সাহায্যে। তারাও সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেয়। শেষমেশ মিয়ানমারও রোহিঙ্গাদের ব্যাপারে কল্যাণকর কিছু করতে রাজি হয়। একের পর এক মানবপাচারের জাহাজ ধরা পড়ায় পাচারকারী চক্রদের বিরুদ্ধেও অভিযান শুরু হয়। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে পাচারকারীদের তালিকা ধরে অভিযান শুরু হয়। এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয় পাচারকারী চক্রের অন্তত ১০ জন সদস্য। গ্রেপ্তারও হয় অনেকে। তবে অভিযানের কথা শুনে পালিয়ে গেছে পাচারকারী চক্রের হোতারা।
মানবপাচারের সঙ্গে জড়িত চক্রটি আন্তর্জাতিকভাবেই বেশ শক্তিশালী। থাইল্যান্ড, মালয়েশিয়াতে তাদের শক্ত আস্তানাও রয়েছে। থাইল্যান্ড সরকারও পাচারকারীদের মূল হোতাদের খুঁজে বের করতে মাঠে নামলে রাঘব বোয়ালরা ধরা পড়তে শুরু করে। দেশটির পুলিশের তিন বড় কর্তাকেও সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তার করা হয়।
পাচারের শিকার মানুষ এবং ফিরে আসাদের সঙ্গে কথা বলে গা শিউরে ওঠার মতো তথ্য মিলেছে। ভুক্তভোগীরা বলছেন, আগে পাচারকারী চক্র মানুষকে মাঝ পথে নিয়ে নানা নির্যাতনের মাধ্যমে টাকা আদায় করত কাক্সিক্ষত গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য। এখন নির্যাতন বন্ধ এবং দেশে ফেরত পাঠানোর জন্যও লাখ লাখ টাকা দাবি করে তারা।  
নির্যাতনের প্রতিবাদ মানেই মৃত্যু
পাচারকারীদের খপ্পরে পড়ে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয় অসহায় মানুষকে। না খাইয়ে মাঝ সাগরে দিনের পর দিন নৌকায় শুইয়ে রাখা হয় তাদের। কেউ কিছু বলারও সাহস পায় না, কিছু বললেই মেরে সাগরে ছুঁড়ে ফেলা হয়। এমনকি সবার সামনেই গলায় গামছা পেঁচিয়ে মেরে ফেলার ঘটনাও ঘটে। অসুস্থদের ক্ষেত্রেও একই বিচার। কেউ অসুস্থ হলে তাকে ফেলে দেওয়া হয় সাগরে। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে ফিরে আসা মানুষের রোমহর্ষক বর্ণনা থেকে এসব তথ্য জানা গেছে।
ভুক্তভোগীরা জানান, একবার বড় নৌকায় উঠে গেলে আর ফেরার সুযোগ থাকে না। অনেকটা বন্দিদশায় থাকেন সবাই। গাদাগাদি করে রাখা হয়। খাবার দেওয়া হয় সামান্য ভাত ও মরিচ। পানিও অপর্যাপ্ত। কেউ অসুস্থ হলে সাগরে ফেলে দেওয়া হয়। শংখলার নির্যাতন শিবিরে থাকা আরাকানের জাফর আহমদ আন্তর্জাতিক একটি গণমাধ্যমকে জানান, তাদের নৌকা থেকে অসুস্থ দুজনকে ফেলে দেওয়া হয়েছে। নৌকায় পাহারায় থাকে সশস্ত্র পাহারাদার। সংখ্যায় পাঁচ-ছয়জন। কারও কারও হাতে অস্ত্রও থাকে। কেউ কোনো বিষয়ে তর্ক করলে প্রহরীরা মেরে সাগরে ফেলে দেয়। এ ধরনের চক্রের সঙ্গে কিছুদিন কাজ করেছেন এবং এখন শংখলার পুলিশের সোর্স হিসেবে কাজ করছেন এমন একজন রোহিঙ্গা বলেন, চার-পাঁচজন লোক দিয়ে চার-পাঁচশ লোককে নিয়ন্ত্রণ করা সহজ নয়। এ জন্য প্রত্যেক নৌকায় শুরুতেই এক-দুজনকে হত্যা করে সবার মধ্যে আতঙ্ক ধরিয়ে দেওয়া হয়। একেকটি নৌকায় বিভিন্ন চক্রের পাঠানো মানুষ থাকে। নৌকায় সংশ্লিষ্ট চক্রের একজন করে প্রতিনিধি থাকে। তারা নৌকায় তুলেই এক দফা নির্যাতন করে এসব মানুষকে দিয়ে দেশে স্বজনদের ফোন করায় এবং টাকা দাবি করে।
শংখলার বন্দিশালায় থাকা কিশোরগঞ্জের সবুজ নামে এক যুবক কথা বলেন একটি গণমাধ্যমের সঙ্গে। তিনি বলেন, ক্যা¤েপ খাবার বলতে দুই বেলা পলিথিনে দুই মুঠো সাদা ভাত ও শসা। সঙ্গে বড়জোর মরিচ। সারা দিনে দুই বেলা এক গ্লাস পরিমাণে পানি দেওয়া হয়। হাত ধোয়া, মুখ ধোয়া, কুলি করার সুযোগ নেই। শৌচকর্মের জন্য জঙ্গলে এক জায়গায় গর্ত করে প্লাস্টিক দিয়ে ঘেরা দেওয়া। মাটির ঢিলা হচ্ছে পরিষ্কার হওয়ার সম্বল। আর মারধর তো আছেই। রাত হলে মেয়েদের ক্যা¤প থেকে চিৎকার শোনা যেত। সবুজ বলেন, ‘মুখে বলে বোঝাতে পারব নারে ভাই, এটা একটা দোজখ, দুনিয়ার দোজখখানা।’
কক্সবাজারে নিখোঁজ পাঁচ হাজার মানুষ
মানবপাচারকারী দালালদের ফাঁদে পা দিয়ে কক্সবাজার সদর ও উখিয়া উপজেলার প্রায় পাঁচ হাজার লোক নিখোঁজ রয়েছেন। এখনও পর্যন্ত এসব মানুষের কোনো সন্ধান মিলছে না। এরা সাগরে ডুবে মারা গেছেন নাকি কোনো জঙ্গলে জায়গা হয়েছে সেই তথ্য জানারও উপায় নেই। স্থানীয় সূত্র জানায়, শুধুমাত্র উখিয়া উপজেলায় ২০১২ সাল থেকে এ পর্যন্ত সাড়ে তিন হাজার লোক নিখোঁজ রয়েছেন। উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের তেলখোলা গ্রামের বাসিন্দারা জানান, দিনটি ছিল ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর। গ্রামের চৈপুচিং চাকমার ছেলে হে কুমার, কেউচিমেংর ছেলে ছপাইংগ্যা, পাংচিমেংর ছেলে কিনডু চাকমা ও মংচাইমেংর ছেলে মংতেছসহ পাঁচজন প্রতিদিনের মতো মনখালী উপকূলীয় এলাকায় পোনা ধরতে যায়। এ সময় স্থানীয় পাচারকারীরা তাদের জোর করে নৌকায় তুলে দেয়। এদের বয়স ১৪ থেকে ১৯ বছরের মধ্যে। বয়োবৃদ্ধ ছৈপুচিং চাকমা জানান, তারা বর্তমানে থাইল্যান্ডের পুলচোয়ান কারাগারে বন্দি জীবন যাপন করছে বলে জানতে পেরেছি। পরিবারের সামর্থ্য না থাকায় তাদের উদ্ধারের ব্যাপারে পরিবার এগুতে পারছে না। ছৈপুচিং চাকমা আরও জানান, এ ব্যাপারে মানবপাচার নিয়ে কাজ করছেন স্থানীয় এনজিও হেলপ্ কক্সবাজার কর্তৃপক্ষ বরাবরে একটি অভিযোগ করেছেন। হেলপ্ কক্সবাজারের নির্বাহী পরিচালক এম এ কাশেম জানান, তাদের উদ্ধারের ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।
বড় ইনানী গ্রামের আবুল মনসুর জানান, ডেইলপাড়া গ্রামের শামশু ওরফে লেইঙ্গার ছেলে দালাল শামশু আড়াই লাখ টাকার চুক্তিতে ৩০ হাজার টাকা নগদ নিয়ে তার ছেলে ইমরানকে মালয়েশিয়া পাঠানোর নামে সাগর পথে পাচার করে দেয়। এখনও ছেলের কোনো খোঁজ খবর পাওয়া যায়নি। এভাবে উপকূলীয় এলাকার মনখালী, চোয়াংখালী, ছেপটখালী, মাদারবনিয়া, রূপপতি, ইনানী, সোনাইছড়ি, জুম্মাপাড়া এলাকার প্রায় তিনশ কিশোর, যুবক, ছাত্র নিখোঁজ হয়ে গেছে।
কক্সবাজার পুলিশ সূত্র জানায়, ২০১২ সাল থেকে এ বছরের ৩০ এপ্রিল পর্যন্ত মানবপাচার আইনের সংশ্লিষ্ট ধারায় ৩০৬টি মামলা হয়েছে। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ১৪টি। বিচারাধীন ১৫২টি ও তদন্তাধীন ১৪০টি মামলা।
এ বিষয়ে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমেদ বলেন, মানবপাচার আইনে মামলা হয়। অপহরণের জন্য আলাদা ধারা নেই। তবে মানবপাচার প্রতিরোধ আইনের ৮ ধারাটি মিথ্যা প্রলোভন, ফুসলিয়ে কিংবা জোরপূর্বক নিয়ে যাওয়ার অভিযোগে ব্যবহৃত হয়। সবকয়টি মামলাই এ ধারায় অন্তর্ভুক্ত।
যশোরে নিখোঁজ হাজারো যুবক
ভাগ্যোন্নয়নের আশায় সাগর পথে জীবনের ঝুঁকি নিয়ে মালয়েশিয়ার উদ্দেশে পাড়ি জমিয়েছিলেন যশোরের হাজারো যুবক। দিন যায়, মাস যায় এখনও খবর মিলছে না তাদের। কোথায় আছে তারা, অসহায় পরিবারের এই তথ্যটুকু জানার ব্যবস্থাও নেই। স্থানীয় সূত্র জানায়, সমুদ্রপথে বিদেশযাত্রা করে দুই মাসের বেশি সময় নিখোঁজ রয়েছে যশোর সদরের সিরাজসিংগা গ্রামের আজিজের ছেলে মোস্তাফিজুর রহমান টিটো, ইব্রাহিম হোসেনের ছেলে হালিম, ডহরসিংগা গ্রামের এশা গাজীর ছেলে আব্দুর রহিম, মতিয়ার রহমানের ছেলে শহীদ, মনিরামপুরের বোয়ালিয়াঘাট গ্রামের রনি, ঝিকরগাছার পলুয়া গ্রামের হাবিবুল্লাসহ অসংখ্য যুবক। এদের বাড়িতে চলছে মাতম।
মালয়েশিয়া যাওয়ার পথে দুই মাসের বেশি সময় নিখোঁজ রয়েছে যশোরের কুয়াদা এলাকার আট যুবক। তাদের সহযাত্রী সিরাজসিংগা গ্রামের আব্দুল গনির ছেলে লাল্টু, একই এলাকার শামছুদ্দীন গাজীর ছেলে শহিদুল ইসলাম ও ডহরসিংগা গ্রামের মন্টু গাজীর ছেলে ইয়ার আলী মারা গেছেন। এদের মধ্যে লাল্টুর মরদেহ দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। বাকি দুইজনের দেহ পানিতে ফেলে দিয়েছে বলে তাদের পরিবারের লোকজন বিভিন্নভাবে জানতে পেরেছে। তাদের লাশ ফেরত, নিখোঁজ ব্যক্তিদের সন্ধান দাবিতে স্বজনরা মানববন্ধনও করেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, যশোরের সিরাজসিংগা গ্রামের কওসার, সতীঘাটা কামালপুর গ্রামের ইব্রাহিম, রিয়াজ, একই এলাকার আনার, বোলিয়ানপুর গ্রামের জাহাঙ্গীর হোসেন, ডহেরপাড়া গ্রামের রেজাউল ইসলামসহ অনেক দালাল সাধারণ মানুষকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে সাগর পথে নিয়ে গেছে।
ঝিনাইদহেও খোঁজ মিলছে না শতজনের
অবৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়া গিয়ে ঝিনাইদহের শতাধিক যুবকও উধাও হয়ে গেছে। এদের না মিলছে কোনো খোঁজ, বেঁচে আছে নাকি মরে গেছে সেই তথ্য জানারও কোনো উপায় নেই স্বজনদের। স্থানীয় সূত্র জানায়, জেলার ৬ উপজেলার কমপক্ষে শতাধিক যুবক নিখোঁজ। এই জেলায় মানবপাচারকারী চক্রটি বেশ শক্তিশালী। এরা বিভিন্ন সময় মিথ্যা প্রলোভন দেখিয়ে মানুষকে বিভ্রান্ত করে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়।  প্রায় প্রতিটি গ্রামেই রয়েছে দালাল চক্রের সদস্য,  যারা টাকা নিয়ে উধাও হয়ে যায়। টাকা আদায়ে ঝিনাইদহের বিভিন্ন আদালতে এমন ভূরি ভূরি মামলা আছে।
সদর উপজেলার গাড়ামাড়া গ্রামের আট যুবক মালয়েশিয়া যাওয়ার পথে নিখোঁজ হয়েছেন। এরা হলেন লাল চান, নাজমুল হোসেন, মাসুদ রানা, আলমগীর হোসেন, ওলিয়ার রহমান, ফরিদ হোসেন, রিপন আলী ও আবু বকর। একই গ্রামের মানবপাচারকারী হাসান, আতিয়ার রহমান ও পাশের গ্রাম রাজ নগরের মোফাজ্জেল হোসেন ও বেড়াশুলা গ্রামের নুরুল হোসেন দুই লাখ ২০ হাজার টাকা নিয়ে তাদের মালয়েশিয়া পাচার করেন সমুদ্রপথে। সদর উপজেলার হিরাডাঙ্গা-সুড়োপাড়া গ্রামের দিনমজুর হাসান আলী, কলেজ ছাত্র রকিব, চরমুরারীদহ গ্রামের কালাম মল্লিক ও রফিউদ্দিন একই গ্রামের মানবপাচারকারী হারুন শাহের মাধ্যমে টাকা দিয়ে মালয়েশিয়া যান। সদর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের জগত আলী, হামিদ হোসেন, সোনারদাড়ি গ্রামের শরিফুল ইসলাম ও ডেফলবাড়িয়া গ্রামের শামসুল ও বিল্লাল পানিপথে বিদেশ যাওয়ার পর নিখোঁজ রয়েছেন।
দুই বছর ধরে নিখোঁজ রয়েছেন মহেশপুর উপজেলার সেজিয়া গ্রামের কওছার আলীর ছেলে মোস্তফা কারিকর। কালীগঞ্জ উপজেলার মল্লিকপুর গ্রামের লিয়াকতের ছেলে ফিরোজ, একই গ্রামের আরজ আলীর ছেলে আশিকুল, ওসমানের ছেলে মগরব, রফিউদ্দিনের ছেলে ইমদাদুল ও মৃত আব্দুল জলিলের ছেলে আক্কাস আলী তিন মাস ধরে নিখোঁজ রয়েছেন। এদের সাথে গিয়ে আক্কাস আলী মালয়েশিয়া পৌঁছে বাড়িতে যোগাযোগ করেছে। বাকিদের খোঁজ মেলেনি আজও।
নিখোঁজদের স্বজনরা জানায়, কালীগঞ্জ উপজেলার মল্লিকপুর গ্রামের মানবপাচারকারী দেলোয়ার ও তার স্ত্রী তিন মাস আগে পাঁঁচ লাখ টাকা চুক্তিতে পাঁচজনকে মালয়েশিয়া পাঠানোর উদ্দেশ্যে চট্টগ্রামে পাঠায়। সেখানে দেলোয়ারের আত্মীয় মাগুরার আব্দুল আজিজ ও তার স্ত্রী পারুল বেগম কালীগঞ্জের পাঁচ যুবককে জাহাজে উঠিয়ে দেয়। এরপর দালাল দেলোয়ার চুক্তির টাকা দিতে চাপ দেয়। দেলোয়ারের দেওয়া ব্যাংক একাউন্ট ও বিকাশ নম্বরে পাঁচ লাখ টাকা করে ওই পাঁচ যুবকের স্বজনরা টাকা পাঠায়। ভাগ্যক্রমে পাঁচ যুবকের মধ্যে শুধু আক্কাস আলী মালয়েশিয়া পৌঁছে বাড়িতে যোগাযোগ করে ফোন দেন। বাকি চারজনের এখনও কোনো সন্ধান পাওয়া যায়নি। হরিণাকু- উপজেলার আরো ১০-১২ জনের হদিস মিলছে না।
মালয়েশিয়া যাওয়ার পথে নৌকা থেকে লাফ দিয়ে ফিরে এসেছেন মকিমপুর গ্রামের সেলিম। তিনি জানান, সদর উপজেলার হিরাডাঙ্গা গ্রামের হারুশাহ তাকে বিদেশ নিয়ে যায়। হারুশাহের সহযোগী পিন্টু, কালাম ও রফিক। সুড়োপাড়া গ্রামের আব্দুর রহমান ও আনসার আলী অভিযোগ করেন হারুশাহ হাসান এবং রাবিককে নিয়ে যাওয়ার পর তাদের কাছ থেকে টাকা নিয়েছে পবহাটী গ্রামের মৃত মকবুল হোসেনের ছেলে আফাঙ্গীর হোসেন।
ঝিনাইদহ সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের বুদো মালিথার ছেলে আশাদুল ছয়জনের কাছ থেকে ১৫ লাখ টাকা নিয়ে বিদেশ পাঠাতে পারেনি। জেলায় মানবপাচারকারী দলের শক্তিশালী চক্র রয়েছে এমন সুনির্দিষ্ট অভিযোগের পরও এই চক্রের সদস্যদের আটক করা সম্ভব হচ্ছে না। বিষয়টি নিয়ে ঝিনাইদহ পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, তিনি লোকমুখে শুনেছেন জেলার শতাধিক যুবক মালয়েশিয়া গিয়ে নিখোঁজ। এসব ঘটনায় এখন পর্যন্ত মামলা হয়েছে দুটি। পুলিশ ইতিমধ্যে পাচারকারী আতিয়ার রহমানসহ ছয় জনকে গ্রেপ্তার করেছে।
অপহরণও চলে দেদারে
শুধু যে কাজের আসায় অবৈধভাবে সাগর পথে বিদেশ পাড়ি দিচ্ছে তা নয়, অপহরণ কিংবা জোর করেও পাচার করে দেওয়া হচ্ছে মানুষদের। এসব মানুষকে থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার মাছ ও সবজির আরতে নিয়ে বিক্রি করে দেয় পাচাকারী চক্র। কক্সবাজার, টেকনাফ এলাকায় ঘুরতে আসা পর্যটকদেরও সুযোগ বুঝে অপহরণ করে তুলে দেওয়া হয় পাচারকারীদের জাহাজে। জালিয়াপালং ইউনিয়নের হাজেরা খাতুন জানান, তার ১৩ বছরের শিশু সন্তান এনামুল হককে অপহরণ করে মালয়েশিয়ায় পাচার করে দেওয়া হয়েছে। প্রায় পাঁচ মাস অতিবাহিত হলেও ছেলের কোনো খোঁজ পাওয়া যায়নি। একইভাবে জালিয়াপালং ইউনিয়নের দীঘিরবিল গ্রামের রাজা মিয়া জানান, তার একমাত্র ছেলে খোরশেদ আলম ২০১৪ সালের ডিসেম্বরে উপকূলীয় এলাকা থেকে অপহৃত হয়। স্থানীয়রা বলছে, তাকে মালয়েশিয়া পাঠিয়ে দিয়েছে দালালরা।
ধাপে ধাপে মানুষ বিক্রি
বাংলাদেশ থেকে মালয়েশিয়ার সমুদ্র উপকূল পর্যন্ত পাচারের ছক সাজানো রুট আছে। এসব রুটে বিভিন্ন ধাপে পাচার করা হয় মানবসম্পদ। এমনকি বিভিন্ন এলাকার নৌ পুলিশদেরও হাত করা হয় টাকা দিয়ে। ডাঙ্গায় তুলতেও পুলিশকে টাকা দিতে হয়। আদতে সবই ঘটে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখের সামনে। সম্প্রতি ধরা পড়া মানবপাচারকারীরা জবানবন্দিতে এসব তথ্য জানিয়েছে।
বাংলাদেশিদের পাচারের ক্ষেত্রে প্রথম ঘাট হলো কক্সবাজারের টেকনাফ। বিভিন্ন এলাকা থেকে মাঠপর্যায়ের দালালরা লোকজন এনে টেকনাফের ছোট ইঞ্জিন নৌকায় তুলে দেন। জনপ্রতি দালালরা পান ১০ হাজার টাকা। টেকনাফ উপকূল থেকে ছোট নৌকায় এসব লোককে নেওয়া হয় সমুদ্রে থাকা বড় ইঞ্জিন নৌকায়। মাছ ধরা ট্রলার বা ট্রলারের আদলে কাঠের তৈরি এসব বড় নৌকাকে পাচারকারীরা বলে ‘শিপ’। বড় নৌকায় তুলে দিলে ছোট নৌকার মালিকেরা জনপ্রতি পান ১০ হাজার থাই বাথের সমান ২৫ হাজার টাকা। একইভাবে মিয়ানমারের দালালরা আরাকান উপকূল থেকে ছোট নৌকায় রোহিঙ্গাদের এনে বড় নৌকায় বিক্রি করে মিয়ানমারের মুদ্রায় দুই লাখ কিয়াতে (বাংলাদেশি ১৪ হাজার টাকার সমান)। বড় নৌকায় ৩০০ থেকে ৫০০ জন পর্যন্ত লোক নেওয়া হয়। ভর্তি না হওয়া পর্যন্ত বড় নৌকা ছাড়ে না। এ জন্য এক থেকে দুই মাসও অপেক্ষা করা হয়। পাচারকারীদের-সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, এই দীর্ঘ সময় বড় নৌকাগুলো থাকে মিয়ানমারের জলসীমায় সে দেশের নৌবাহিনীর সঙ্গে আঁতাত করে। এ জন্য নৌকাপ্রতি মিয়ানমারের নৌবাহিনীকে দিতে হয় ওই দেশি মুদ্রায় তিন লাখ কিয়াত (বাংলাদেশি ২১ হাজার টাকার সমান)। ১৫ দিন রাখার জন্য এ টাকা দেওয়া হলেও নৌকাগুলো সাধারণত দুই মাস পর্যন্ত রাখে। নৌকা পূর্ণ হওয়ার পর সেটি যাত্রা শুরু করে। টানা সাত দিন, সাত রাত চলার পর থাইল্যান্ডের উপকূলে পৌঁছায়। সেখানে আন্তর্জাতিক জলসীমায় থামে। এরপর ছোট নৌকায় করে স্থলভূমিতে তোলা হয়।
থাই উপকূলে বড় জাহাজ থেকে এসব মানুষকে বিক্রি করা হয় এখানকার চক্রের কাছে। পাচারকারীদের ভাষায় ‘এজেন্টের’ কাছে। এজেন্টরা জনপ্রতি ১৫ হাজার বাথ পরিশোধ করে বড় নৌকাকে। থাই জঙ্গলে নামিয়ে চলে টাকা আদায়ের নির্যাতন। এর মধ্যে মিয়ানমারের রোহিঙ্গাদের কাছ থেকে ন্যূনতম ৬০ হাজার বাথ সমপরিমাণ আর বাংলাদেশিদের কাছ থেকে ২ লাখ ২০ হাজার থেকে ২ লাখ ৮০ হাজার টাকা পর্যন্ত আদায় করে। এ ক্ষেত্রে মাফিয়াদের প্রতিনিধিরা কেনা মানুষদের মারধর করে। তাদের মাধ্যমে দেশে ফোন করিয়ে পাচার চক্রের সদস্যদের কাছে টাকা তুলে দিতে বলা হয়। যারা টাকা দিতে পারে তাদের মুক্তি মেলে। বাকিদের দিনের পর দিন এসব জঙ্গলেই পড়ে থাকতে হয়। সইতে হয় নির্যাতন। এমনকি নির্যাতনে অনেকে মারাও যায়। থাই জঙ্গলে সন্ধান পাওয়া গণকবরে এসব অসহায় মানুষের দেহাবশেষ ছিল বলে ধারণা করা হচ্ছে।
বেসরকারি উন্নয়ন সংস্থা হেলপ কক্সবাজারের নির্বাহী পরিচালক আবুল কাশেম এমএ জানান, গত তিন বছরে উপকূলের বিভিন্ন পয়েন্ট দিয়ে মালয়েশিয়ার উদ্দেশে সাগরপথে পাচার হয়েছে জেলার ৫০ হাজার মানুষ। এর মধ্যে এ পর্যন্ত নিখোঁজ রয়েছে প্রায় পাঁচ হাজার। সদর উপজেলার প্রায় দেড় হাজার লোক তিন বছর ধরে নিখোঁজ।
সাপ্তাহিক এই সময়-এর সৌজন্যে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া