adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লর্ডস টেস্টে ইংল্যান্ডের নাটকীয় জয়

Engalnd1432612909স্পোর্ট ডেস্ক : টেস্ট ক্রিকেট ক্ষণে ক্ষণে রং বদলায়। পঞ্চম দিনে রংটা যেন একটু বেশিই বদলায়। সেটা আরেকবার প্রমাণ হলো ইংল্যান্ড-নিউজিল্যান্ড লর্ডস টেস্টে। প্রথম ইনিংসে ৫২৩ রান করা নিউজিল্যান্ড শেষ দিনে ৩৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দিনের ১০ ওভার বাকি থাকতেই ২২০ রানে অলআউট। শেষ দিনের নাটকীয়তায় ইংল্যান্ডের জয় ১২৪ রানে।
 
টেস্ট ইতিহাসে এ নিয়ে ১৪ বার কোনো দল প্রথম ইনিংসে ৫০০ বা তার বেশি রান করেও ম্যাচ হারল। সেই সঙ্গে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ৫০০ রানের বেশি সংগ্রহ করে হারের ঘটনা এই প্রথম। এর আগে ২০০৫ সালে ক্রাইস্টচার্চে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৪৩৩ রান করে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল কিউইরা।
 
চতুর্থ দিনের ৬ উইকেটে ৪২৯ রান নিয়ে সোমবার দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। কিন্তু এদিন স্কোরবোর্ডে আর ৪৯ রান যোগ করতেই দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ইংলিশদের। ফলে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৪৫ রান। তখন শেষ দিনের খেলা বাকি ছিল ৭৭ ওভার। ফলে জয়টা নিউজিল্যান্ডের জন্য অনেকটা কঠিন বিষয়ই ছিল। সবাই ভেবেছিল টেস্টটা ড্র-ই হতে যাচ্ছে।
 
কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শূন্য রানেই নেই নিউজিল্যান্ডের ২ উইকেট! দুই ওপেনার মার্টিন গাপটিল ও টম লাথাম ফিরলেন ‘ডাক’ মেরে। প্রথম ওভারে অ্যান্ডারসনের বলে গ্যারি ব্যাল্যান্সের হাতে ধরা পড়লেন গাপটিল। আর পরের ওভারে স্টুয়ার্ট ব্রডের বলে এলবিডব্লিউ লাথাম। স্কোরবোর্ডে ১২ রান যোগ হতে তৃতীয় উইকেটেরও পতন। ওই ব্রডের বলেই এলবিডব্লিউয়ের শিকার রস টেলর। এরপর ৩ উইকেটে ২১ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় নিউজিল্যান্ড।
লাঞ্চের পরেই ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরিয়ান বেন স্টোকস বল হাতে জ্বলে ওঠেন। নিউজিল্যান্ড শিবিরে জোড়া আঘাত হানেন তিনি। দলীয় ৬১ রানে দাঁড়িয়ে স্টোকসের পর পর ২ বলে বিদায় কেন উইলিয়ামসন ও ব্রেন্ডন ম্যাককালাম।
৬১ রানে ৫ উইকেট হারিয়ে তখন ধুঁকছিল নিউজিল্যান্ড। অপরদিকে জয়ের স্বপ্ন দেখা শুরু করে দিয়েছিল ইংল্যান্ড। তবে ষষ্ট উইকেটে বিজে ওয়াটলিং ও কোরি অ্যান্ডারসন প্রতিরোধ গড়ে তোলেন। চা বিরতির আগে ফিফটি তুলে নেন অ্যান্ডারসন। ৫ উইকেটে ১৩৪ রান নিয়ে চা বিরতিতে যায় নিউজিল্যান্ড। বিরতি থেকে ফিরে ওয়াটলিংও ফিফটি পূরণ করেন।
 
ইংল্যান্ডের জয়ের আশা তখন অনেকটাই ফিকে হয়ে আসছিল। কিন্তু দলীয় ১৬৮ ও ১৭৪, ৬ রানের ব্যবধানে ওয়াটলিং ও অ্যান্ডারসনকে বিদায় করে জয়ের দারুণ সম্ভাবনা তৈরি করে ইংল্যান্ড। মার্ক উডের বলে বিদায় নেন ৫৯ রান করা ওয়াটলিং। আর ৬৭ রান করা অ্যান্ডারসনকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন স্পিনার জো রুট। ওয়াটলিং-অ্যান্ডারসন জুটিতে এসেছিল ১০৭ রান।
এরপর দলীয় ১৯৮ রানে নিউজিল্যান্ডের অষ্টম ও নবম উইকেট তুলে নিয়ে জয়ের দ্বারপ্রান্তে চলে যায় ইংল্যান্ড। আর দলীয় ২২০ রানে ব্রডের বলে টেন্ট বোল্ট আপার কাট করতে গিয়ে থার্ড ম্যানে মঈন আলীর হাতে ধরা পড়ার সঙ্গে সঙ্গে লর্ডসে ইংল্যান্ডের জয়ের উৎসব শুরু হয়ে যায়। দ্বিতীয় ইনিংস নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দিতে বড় অবদান রাখেন ব্রড ও স্টোকস। দুজনই নেন ৩টি করে উইকেট।
ইংল্যান্ড এমন এক ম্যাচই জিতল, যে ম্যাচে প্রথম ইনিংসেই তারা কিনা ১৩৪ রানে পিছিয়ে পড়েছিল। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৮৯ রানের জবাবে ৫২৩ রান করেছিল নিউজিল্যান্ড। কিন্তু প্রথম ইনিংসে ১৩৪ রানে এগিয়ে থেকেও শেষমেশ কিউইদের ভাগ্যে জুটল পরাজয়ের গ্লানি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া