adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব মিডিয়ায় প্রধানমন্ত্রীর ‘একটি মন্তব্য’

1432561522Hasina-mtnews24ডেস্ক রিপোর্ট : বাংলাদেশি অভিবাসীদের সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি মন্তব্য বিশ্ব মিডিয়ায় বেশ আলোচিত হচ্ছে।
রোববার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে প্রধানমন্ত্রী মন্তব্য করেন, টাকার সন্ধানে অবৈধ পন্থায় পরদেশে পাড়ি দেয়া এই মানুষগুলো ‘মানসিকভাবে অসুস্থ’।
তিনি বলেন, ‘এভাবে তারা মৃত্যুর মুখোমুখি হচ্ছে বা তাদের জীবন অনিশ্চিত হয়ে পড়ছে। বরং তারা বিদেশে যাওয়ার জন্য যে পরিমাণ অর্থ দালালদের দিচ্ছে তা দিয়ে দেশে কিছু করলে অনেক সুন্দর জীবনযাপন করতে পারতো।’
প্রধানমন্ত্রী আরো বলেন, ‘যারা মানবপাচারে জড়িত, তাদের পাশাপাশি যারা সাগর পাড়ি দিয়ে অবৈধভাবে অভিবাসনের চেষ্টা করছে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। কারণ, তারা তো আমাদের দেশের সুনাম ক্ষুণœ করছে।’
প্রধানমন্ত্রীর বক্তব্যের ‘মানসিকভাবে অসুস্থ’ (মেন্টালি সিক) অংশটি বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যমে বেশ গুরুত্ব সহকারে প্রচার করা হয়েছে।
সিএনএন, আলজাজিরা, এএফপি, ভয়েস অব আমেরিকা, এক্সপ্রেস ট্রিবিউন, সিডনি মরনিং হেরাল্ড, ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসহ আরো বহু পত্রিকা ও টেলিভিশনের খবরের শিরোনামে mentally sick শব্দগুলো উল্লেখ করা হয়েছে। এছাড়া অনেক পত্রিকা তাদের সংবাদে প্রাণের ঝুঁকিতে থাকা অভিবাসীদের নিয়ে এমন মন্তব্যকে নেতিবাচকভাবে উপস্থাপন করেছে।
বার্তা সংস্থা এএফপি অভিবাসী ইস্যু নিয়ে তৈরি তাদের প্রতিবেদনে বলেছে, নৌকা করে যারা সাগর পাড়ি দিচ্ছেন তাদেরকে ‘মানসিকভাবে অসুস্থ’ বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আলজাজিরার শিরোনাম, বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্ভাব্য অভিবাসীদের ‘মানসিকভাবে অসুস্থ’ বললেন।
সিএনএন লিখেছে, ‘ভুক্তভোগীদের দোষারোপ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন, চাকরি খুঁজতে যারা অবৈধ পথে দেশ ছাড়ছেন তাদের শাস্তি পেতে হবে।’
বিবিসি শিরোনাম করেছে, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন, অবৈধ অভিবাসীরা দেশের ইমেজ ক্ষুণœ করছে।’
সিডনি মর্নিং হেরাল্ডের শিরোনাম, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধার্ত অভিবাসীদের ‘মানসিকভাবে অসুস্থ’ বলে সমালোচনা করলেন।
বিজনেস ইনসাইডারের শিরোনাম, ‘অভিবাসীদের সমালোচনায় হাসিনা, পাচারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহবান জানালেন।’
‘ইমেজ ক্ষুণœ হচ্ছে: বাংলাদেশের প্রধানমন্ত্রী অভিবাসীদের ‘মানসিকভাবে অসুস্থ’ বললেন’। এই শিরোনাম ছিল এক্সপ্রেস ট্রিবিউনের।
মালয়েশিয়া স্টারের শিরোনাম, বাংলাদেশের প্রধানমন্ত্রী অভিবাসীদের ‘মানসিকভাবে অসুস্থ’ অভিহিত করলেন।
ভয়েস অব আমেরিকার শিরোনাম, বাংলাদেশের প্রধানমন্ত্রী: দেশছাড়া অভিবাসীরা ‘মানসিকভাবে অসুস্থ’।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া