adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১০ হাজার টাকা ভাতা হচ্ছে মুক্তিযোদ্ধাদের

1432523078Freedomfighter-mtnewsনিজস্ব প্রতিবেদক : সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় যারা ভাতা পাচ্ছেন তাদের সংখ্যা বাড়ানোর পাশাপাশি মুক্তিযোদ্ধাদের ভাতাও দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে মুক্তিযোদ্ধারা আগামী অর্থবছর থেকে দ্বিগুণ হারে ভাতা পাবেন। দেশে বর্তমানে প্রায় দুই লাখ মুক্তিযোদ্ধা মাসে পাঁচ হাজার টাকা করে সম্মানী ভাতা পাচ্ছেন। তাদের মধ্যে যারা দুস্থ বা যাদের বয়স বর্তমানে ৬৫ বছরের ওপরে তারা আগামী অর্থবছরের শুরু থেকে পাবেন মাসে ১০ হাজার টাকা করে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতের বিভিন্ন পর্যায়ে বিদ্যমান ভাতার পরিমাণ ঠিক রেখে উপকারভোগীর সংখ্যা আরো পাঁচ লাখ বাড়ানোরও চিন্তা-ভাবনা করছে সরকার। এ খাতে আসন্ন বাজেটে অতিরিক্ত বরাদ্দ ধরা হয়েছে ১৩ হাজার কোটি টাকা। এ ছাড়া স্বামী পরিত্যক্ত বলে কথিতরা এখন থেকে সরকারি খাতায় পরিচিত হবেন নিগৃহীত নারী হিসেবে।
সম্প্রতি সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সামাজিক নিরাপত্তাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী এবং নারী ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এ বিষয়ে প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, মুক্তিযোদ্ধাদের ভাতা দ্বিগুণ করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া সামাজিক নিরাপত্তা বেষ্টনীর অন্যান্য খাতেও ভাতার পরিমাণ ঠিক রেখে উপকারভোগীর সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, মাতৃত্বকালীন ভাতা, বয়স্ক ভাতা ও অতিদরিদ্রদের জন্য প্রদত্ত ভিজিডি প্রাপ্তদের সংখ্যাও ২০ শতাংশ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর একান্ত ইচ্ছায় সরকার সামাজিক নিরাপত্তা খাতে অতিদরিদ্র মহিলাদের জন্য আরো কী কী পদক্ষেপ নেওয়া যায় তা নিয়েও চিন্তা-ভাবনা করছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া