adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাইপারফরমেন্স দলে উপেক্ষিত রাজ্জাক

abdur-razzakনিজস্ব প্রতিবেদক : সারা বছর ধরে সুনির্দিষ্ট অনুশীলনের জন্য সোমবার ব্যাটসম্যান, পেসার, স্পিনার ও উইকেটকিপারদের চারটি পৃথক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সংবাদ সম্মেলনে বিসিবির সিনিয়র সহ-সভাপতি মাহবুব আনাম জানিয়েছেন, দলগুলোতে থাকা ক্রিকেটাররা সারা বছর সুনির্দিষ্ট অনুশীলন করার সুযোগ পাবেন। যে দলগুলো ঘোষণা করা হয়েছে তাতে উদীয়মান ক্রিকেটাররা যেমন রয়েছে, তেমিন রয়েছে জাতীয় দলের ক্রিকেটাররাও। কিন্তু ১০ জনের ঘোষিত স্পিনারদের দলে জায়গা হয়নি ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকার করা আব্দুর রাজ্জাকের। তিনি ছাড়া জাতীয় দলের বাইরে রয়েছেন এমন অনেক ক্রিকেটারই দলে জায়গা পেয়েছেন। অথচ গত জাতীয় লিগ, প্রিমিয়ার লিগ ও চলতি বিসিএলে রাজ্জাকের ব্যাট-বলের ফর্ম আশাব্যাঞ্জক। যে কারণে তার দলে না থাকার বিষয়টি বিস্ময়ের জš§ দিয়েছে। প্রশ্ন উঠেছে, বয়সের কারণেই কি বাদ পড়ছেন রাজ্জাক। যদি তা না হয়, তাহলে কি কারণে উপক্ষিত তিনি?
যারা জাতীয় দল থেকে বাদ পড়েছেন কিন্তু ফেরার সম্ভাবনা আছে তাদের হারিয়ে যেতে দেব না। এলিট দলগুলোতে সিনিয়র ক্রিকেটাররাও জায়গা পেয়েছেন-এমন বক্তব্য রেখেছিলেন মাহবুব আনাম। তাই তো স্পিন বিভাগের এলিট দলটিতে আব্দুর রাজ্জাকের অন্তর্ভুক্তি না হওয়ায় প্রশ্নটা উঠেছে।
রাজ্জাকের বিষয়ে প্রধান নির্বাচক ফারুক আহমেদের কাছে জানতে চাইলে তিনি বলেছেন, ‘এটা একটি চলমান প্রক্রিয়া। যা ধারাবাহিকভাবে চলতে থাকবে। এখন সুযোগ পায়নি বলে ভবিষ্যতে সুযোগ পাবে না; এটা বলা যাবে না। আমরা জাতীয় দলের প্রয়োজন অনুসারেই এই প্রক্রিয়া চালিয়ে যাব। হয়তো ভবিষ্যতে রাজ্জাককে দেখা যাবে।
এদিকে রাজ্জাক বাদ পড়লেও ব্যাটসম্যানদের তালিকায় সুযোগ পেয়েছেন জাতীয় দলের বাইরে থাকা শাহরিয়ার নাফীস, রকিবুল হাসান, মার্শাল আইয়্যুব ও নাঈম ইসলামরা।
মাহবুব আনাম সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘জাতীয় দলের খেলোয়াড়রা সারা বছরই অনুশীলনের সুবিধা পাবেন। অন্যদিকে, স্পিনার ও ব্যাটসম্যানদের এলিট প্রোগ্রাম হবে ৬ সপ্তাহের এবং কিপিং প্রোগ্রাম হবে দুই সপ্তাহের।
তিনি আরও যোগ করেছেন, ‘এলিট প্রোগ্রামগুলোর দায়িত্বে থাকবেন স্থানীয় কোচরা। তবে প্রতিটি প্রোপ্রামে অবশ্যই একজন বিদেশী বিশেষজ্ঞ থাকবেন।
পেসার : আবুল হাসান রাজু, আল আমিন হোসেন, রবিউল ইসলাম, শুভাশীষ রায়, শফিউল ইসলাম, মোহাম্মদ সোহেল, আবু জায়েদ চৌধুরী, মেহেদি হাসান, কামরুল ইসলাম, দেওয়ান সাব্বির আহমেদ, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মাশরাফি বিন মর্তুজা, আবু হায়দার, অনিক ইসলাম, সোহাগ রেজা, মুস্তাফিজুর রহমান ও মুক্তার আলী।
ব্যাটসম্যান : রনি তালুকদার, লিটন দাস, সাদমান ইসলাম, তাসামুল হক, মাহমুদুল হাসান, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, তাইবুর রহমান, মোহাম্মদ মিঠুন, সৈকত আলী, আসিফ আহমেদ, আরিফুল হক, মেহেদী মারুফ, মার্শাল আইয়ুব, মেহরাব হোসেন, মাইশুকুর রহমান, নাঈম ইসলাম, শামসুর রহমান শুভ, রকিবুল হাসান ও শাহরিয়ার নাফীস।
স্পিনার : জুবায়ের হোসেন, সাকলাইন সজীব, নিহাদ-উজ-জামান, নাসুম আহমেদ, সোহাগ গাজী, নূর হোসেন, সানজামুল ইসলাম, ইফতেখার সাজ্জাদ, আহমেদ সাদিকুর ও রাহাতুল ফেরদৌস।
উইকেটরক্ষক : নুরুল হাসান, জুবায়ের হোসেন, ইরফান শুক্কুর, লিটন কুমার দাস, মোহাম্মদ জসীম উদ্দিন, হামিদুল ইসলাম ও মোহাম্মদ মিঠুন।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া