adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দু:সংবাদ ১৫ হাজার হজযাত্রীর – আন্দোলনে নামছে এজেন্সি

1432517697HajZatri-mtnewsডেস্ক রিপোর্ট : নানা জটিলতায় এবার ১৫ হাজার আগ্রহী ব্যক্তির হজে যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মুয়াল্লিম ফি জমা দিয়েও হজে যেতে না পারার আশঙ্কায় সংশ্লিষ্টদের মধ্যে সৃষ্টি হয়েছে চরম হতাশা। তারা আদৌ হজে যেতে পারবেন কিনা, তা স্পষ্টভাবে জানাতে পারছেন না দায়িত্বশীল কেউ; বরং সুযোগ বুঝে বিভিন্ন আশ্বাসে নিরীহ ব্যক্তিদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। উদ্ভূত পরিস্থিতিতে হজযাত্রী নিয়ে সঙ্কট সমাধানের দাবিতে আবারও আন্দোলনে নামার পরিকল্পনা করছে 'ক্ষতিগ্রস্ত এজেন্সিগুলো'। আর কয়েক দিন পরিস্থিতি পর্যবেক্ষণ করে হজযাত্রী নিয়ে অনশন কর্মসূচি পালন করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

জানা গেছে, চলতি বছর নির্ধারিত কোটা অনুযায়ী ১ লাখ ১ হাজার ৭৫৮ হজযাত্রীর তালিকা এরই মধ্যে সৌদি আরবে পাঠিয়ে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। অথচ নির্ধারিত সময়ে মুয়াল্লিম ফি জমা দিয়েও সিস্টেম জটিলতায় অনলাইনে ডাটা এন্ট্রি করতে না পারায় ওই তালিকায় স্থান পাননি ৫ থেকে ৬ হাজার হজযাত্রী। অন্যদিকে যারা নিয়ম ভঙ্গ করে মুয়াল্লিম ফি জমা না দিয়ে ডাটা এন্ট্রি করেছেন, তাদের অনেকে ওই তালিকায় স্থান পেয়েছেন। এমনকি নির্ধারিত কোটা পূরণের জন্য মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তার যোগসাজশে ১১ হাজার হজযাত্রী পছন্দের বিভিন্ন এজেন্সির মধ্যে বণ্টন করা হয়েছে। এতে ৩০০ থেকে ৪০০ এজেন্সি চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। সৃষ্ট সঙ্কটের সমাধান দাবিতে সম্প্রতি ক্ষতিগ্রস্ত হজ এজেন্সিগুলোর ব্যানারে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। তবে এতে ইতিবাচক কোনো ফল পাননি সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে 'ক্ষতিগ্রস্ত হজ এজেন্সিগুলোর' আহ্বায়ক ও মদিনা এয়ার ট্রাভেলসের এমডি ফজলুর রহমান বলেন, প্রায় ৪০০ এজেন্সির অন্তত ১৫ হাজার হজযাত্রী এখনও অনিশ্চয়তার মধ্যে আছেন। তাদের ব্যাপারে সরকার বা হাব কিছুই বলছে না। অনেকে মুয়াল্লিম ফি বাবদ ৩০ হাজার টাকা সরকারি অ্যাকাউন্টে জমা দিয়েছেন। তারা হজে যেতে না পারলে কীভাবে তাদের টাকা ফেরত দেয়া হবে, তা নিয়েও জটিলতার সৃষ্টি হতে পারে। এছাড়া সঙ্কটের সুযোগে একটি অসাধু চক্র হজে যাওয়ার সুযোগ করে দেয়ার আশ্বাসে নিরীহ হজযাত্রীদের কাছ থেকে ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। তিনি জানান, নিয়ম মেনে হজযাত্রীদের মুয়াল্লিম ফি জমা দিয়েও তাদের হজে পাঠানো যাচ্ছে না। অথচ বহু এজেন্সি নিয়ম ভঙ্গ করেও ব্যাপক সংখ্যক হজযাত্রী পাঠানোর সুযোগ পাচ্ছে। সম্প্রতি ১১ হাজার হজযাত্রীর কোটা বণ্টনেও অনিয়ম করা হয়েছে বলে অভিযোগ করে তিনি বলেন, আমরা তিন থেকে চার দিন পরিস্থিতি দেখব। কোনো সমাধান না হলে হজযাত্রীদের নিয়ে অনশন কর্মসূচিতে নামব।
এ বিষয়ে হজ এজেন্সি মালিকদের সংগঠন হাবের মহাসচিব শেখ আবদুল্লাহ বলেন, এসব হজযাত্রীর বিষয়ে কোনো সমাধান হয়নি। এ নিয়ে ধর্মমন্ত্রীর সঙ্গে তাদের বৈঠক হবে। অসাধু চক্রের টাকা হাতিয়ে নেয়া প্রসঙ্গে তিনি বলেন, কারা টাকা সংগ্রহ করছে, তা জানা নেই।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, এ বছর হজে যেতে আগ্রহীর সংখ্যা বেড়ে যাওয়ায় অতিরিক্ত ২৫ হাজার কোটা বাড়ানোর জন্য সৌদি সরকারের কাছে আবেদন করা হয়েছে। তবে এখনও কোনো সাড়া পাওয়া যায়নি। কোটা বাড়লেই কেবল হজযাত্রী নিয়ে সঙ্কটের সমাধান হতে পারে।

সৌদিতে ৩৬ এজেন্সির কার্যক্রম বন্ধ : দেশের ৩৬টি হজ এজেন্সির কার্যক্রম সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের ই-হজ সিস্টেমে বন্ধ রাখা হয়েছে। এতে নতুন সঙ্কটে পড়েছেন সংশ্লিষ্ট এজেন্সির মালিক ও হজযাত্রীরা।

১৭ মে মক্কার বাংলাদেশ হজ অফিসের এক চিঠিতে জানানো হয়, চলতি মৌসুমে হজযাত্রী প্রেরণকারী এজেন্সির তালিকার মধ্যে ৩৬টির কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। তারা আগামী হজে অংশগ্রহণ করতে পারবেন না। এ বিষয়ে হাবের মহাসচিব শেখ আবদুল্লাহ জানান, সংশ্লিষ্ট এজেন্সিগুলো ২০১৩ সালে অভিযুক্ত হয়েছিল। তবে ২০১৪ সালে তাদের অবমুক্ত করা হয়। কিন্তু এসব এজেন্সির কার্যক্রম এবার বন্ধ রাখার কোনো যুক্তি নেই। বিষয়টি সমাধানের জন্য বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে সৌদি সরকারকে চিঠি দেয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া