adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০০ জন অভিবাসীর তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠালো মিয়ানমার

traller1432487270ডেস্ক রিপোর্ট : মিয়ানমারে উদ্ধার হওয়া ২০৮ অভিবাসীর মধ্যে ২শ’ জনের তালিকা বাংলাদেশে পাঠিয়েছে সে দেশের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।
 
এ তালিকা যাচাই-বাছাইয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান বিজিবি’র কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল খালেকুজ্জামান।
 
এ সময় তিনি জানান, তালিকা অসম্পূর্ণ হওয়ায় বিস্তারিত তথ্য চেয়ে বিজিপির কাছে ফিরতি চিঠি পাঠানো হয়েছে। এর জবাব পেলে যাচাই বাছাইয়ের পর মিয়ানমারে প্রতিনিধি দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।
 
বিজিবি কক্সবাজার সেক্টরের কমান্ডার কর্নেল খালেকুজ্জামান জানান, মিয়ানমার দাবি করেছে গত বৃহস্পতিবার উদ্ধার হওয়া ২০৮ জনের অধিকাংশই বাংলাদেশি। গত শনিবার বিজিপি ২০০ জনের নাম ঠিকানা বিজিবির কাছে পাঠায়। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশিদের চিহ্নিত করতে রোববার সকালে বিজিবির ১১ সদস্যের একটি দল মিয়ানমারের মংডু যেতে রওনা হয়। তবে বিজিবি প্রতিনিধিদল টেকনাফ স্থলবন্দরের দমদমিয়া ঘাটে গিয়ে যাত্রা থামিয়ে দেয়। পরে বিকাল একটি তালিকা প্রেরণ করে বিজিপি।
কর্নেল খালেকুজ্জামান আরো বলেন, মিয়ানমার কর্তৃপক্ষ অভিবাসীদের নাম-ঠিকানা দিয়ে যে তালিকা পাঠিয়েছে তা অসম্পূর্ণ। এ ছাড়া মিয়ানমার থেকে বিজিবি প্রতিনিধিদল যাওয়ার ব্যাপারে ‘সবুজসংকেত’ দেওয়ার কথা থাকলেও এখনও দেয়নি।  তাই এ যাত্রা আপাতত স্থগিত রয়েছে।
 
যাচাই-বাছাই শেষে এবং মিয়ানমারের ‘সবুজ সংকেত’ পেলে যে কোনো সময় মিয়ানমারের মংডুতে প্রতিনিধিদল যাবে বলেও জানান কর্নেল খালেকুজ্জামান।
 
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সকালের দিকে মিয়ানমারের জলসীমায় সমুদ্রপথে মালয়েশিয়া মানবপাচার চক্রের হাতে জিম্মি থাকা ২০৮জনকে উদ্ধার করে সে দেশের নৌ-বাহিনী। এরপর থেকে মিয়ানমার কর্তৃপক্ষ উদ্ধার করা লোকজন বাংলাদেশি নাগরিক বলে দাবি করে। এ ব্যাপারে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) চিঠি দিয়ে অবহিত করে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি)।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া