adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘হাসিনা-খালেদা দু’জনেই পুরুষ’

1432408327MTnewsডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পুরুষ সমাজের প্রতিনিধি বলে মন্তব্য করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. শাহেদা। তিনি বলেন, বাংলাদেশের পুরুষ রাজনীতিকরা নিজেদের দুর্বলতা ঢাকার জন্য এই দুই নারীকে ক্ষমতায় বসিয়েছে এবং তারা দুজনেই পুরুষতান্ত্রিক সমাজের প্রতিনিধিত্ব করছে। সে হিসেবে তারা দুজনেই পুরুষ।

শনিবার সন্ধ্যায় ঢাকার বিএমএ মিলনায়তনে হেলেনা জাহাঙ্গীরের তথ্য ও প্রামাণ্যচিত্র ‘সিস্টার হেলেন’ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য  করেন।

শাহেদা বলেন, নারীদের কারও সহযোগিতা লাগবে না। পুরুষদের আরও উদার হলেই নারীরা তাদের অগ্রগতি সামনে এগিয়ে নিতে পারবে। বাংলাদেশের রাজনীতিতে নারীদের ক্ষমতায়ন নিয়ে তিনি বলেন, নারীরা আজকে অনেকে অফিসে, আদালতে, রাজনীতিতে নিজেদের অবস্থান শক্ত করলেও এটি পুরুষরা স্বীকার করতে দ্বিধাবোধ করেন।

ড. শাহেদা অভিযোগ করেন, বলা হয়ে থাকে প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী, স্পিকার, বড় দলের প্রধান সব নারী। কিন্তু এই নারীরা ক্ষমতায়নের মাধ্যমে আসেননি। তারা পদে রয়েছেন পুরুষদের ব্যর্থতার কারণে। পুরুষরা এক হতে পারেন না, এক থাকতে পারেন না। তাই তাদের সামনে রেখে পুরুষরা নিজেদের ইচ্ছা বাস্তবায়ন করেন।

এসময় ব্যবসায়ী ও উন্নয়ন কর্মী হেলেনা জাহাঙ্গীরকে নিয়ে ‘সিস্টার হেলেন’ তথ্যচিত্র দেখানো হয়। এতে তার কাজ, ব্যবসা, উন্নয়ন, নারী অধিকার, নারীর উতপাদনসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়েছে। ১৭ মিনিটের এ তথ্যচিত্রটি নির্মাণ করেছে আইডিয়াল থিংকার্স অ্যাসোসিয়েশন। এটি একটি বৈষ্টমী পরিবেশনা ছিল। অনুষ্ঠানে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া