adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘আশ্রয় পাওয়া অভিবাসীদের ৭০ ভাগই বাংলাদেশি’

14323645445wkz9c4tআন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলিয়া বিশপ অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলিয়া বিশপ দাবী করেছেন, দক্ষিণ-পূর্ব এশিয়ায় সাগরে ভাসমান অথবা বিভিন্ন দেশে আশ্রয় পাওয়া প্রায় সাত হাজার অভিবাসীর মধ্যে ৬০ থেকে ৭০ শতাংশই বাংলাদেশি ।
স্থানীয় সময় শুক্রবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত এক বৈঠক শেষে ইন্দোনেশিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে তিনি এ তথ্য জানান।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের (এবিসি) খবরে বলা হয়, অভিবাসীদের বেশির ভাগই আশ্রয়প্রার্থী নয় বলে ইন্দোনেশিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে বিশপ জানিয়েছেন।

জুলিয়া বিশপ বলেন, তারা (ইন্দোনেশিয়া) মনে করছে, সমুদ্রপথে অবৈধভাবে পাড়ি দেওয়া সাত হাজার অভিবাসীর মাত্র ৩০ থেকে ৪০ শতাংশ রোহিঙ্গা শরণার্থী, বাকিরা বাংলাদেশি। তারা সবাই শরণার্থীও নয়, মালয়েশিয়ায় চাকরি প্রত্যাশী।

বিশপ আরো বলেন, তারা বলেছে, রোহিঙ্গারা বাংলাদেশে গেছে। সেখানে বাংলাদেশিদের সঙ্গে মিশে মূলত চাকরির উদ্দেশ্যে মালয়েশিয়ায় যাচ্ছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ইন্দোনেশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ক বিভাগের মহাপরিচালক হাসান ক্লিব তাকে জানিয়েছেন- দেশটিতে একটি নৌযানে ৬০০ অভিবাসীকে উদ্ধার করা হয়। এদের ৪০০ জনই বাংলাদেশি ছিল।

গত কয়েক সপ্তাহে অন্তত তিন হাজার অভিবাসীকে উদ্ধার করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ড। আরো বহু মানুষ নৌযানে সাগরে ভাসছে বলেও ধারণা করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া