adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

`৫৪ সন্তানের এক পিতা’

1432263204indexনিজস্ব প্রতিবেদক : নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেন গতকাল এক আলোচনা অনুষ্ঠানে বলেছেন, ঢাকা শহর হলো এমন একটি শহর যার পিতা একজন কিন্তু সন্তান প্রায় চুয়ান্ন জন।

চুয়ান্ন জন সন্তানের যদি পিতা একজন হয় তাহলে সেই পিতার কি দুরবস্থা হওয়ার কথা ঢাকাবাসীরও সেইরুপ নাজেহাল অবস্থা। ঢাকা শহরে প্রতিষ্ঠান এতো বেশি যে, দেখভাল করার লোক নেই। আর ব্যাঙের ছাতার মতো যেভাবে বিভিন্ন প্রতিষ্ঠান হচ্ছে তাতে দেখাশুনা করার জন্য লোকবলের অভাব। মোটকথা, অপরিকল্পিত নগরায়ন এবং দেখভালের নিয়ন্ত্রক সংগঠনের চরম অভাব।

বৃহস্পতিবার রাতে ‘নগরায়ন ও যানজট’ বিষয়ক এক টিভি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন সৈয়দ শামসুল হক।

স্থপতি মোবাশ্বের বলেন, ঢাকা শহরে দিন দিন দালানের সংখ্যা বাড়ছে। আর যে হারে দালানের সংখ্যা বাড়ছে ঠিক সেই হারে কমছে সড়কের সংখ্যা। ঢাকাতে অধিকাংশ ফ্লাইওভারগুলোতে ব্যাপকহারে যানজট সৃষ্টি হচ্ছে। তার একমাত্র কারণ ফ্লাইওভারগুলোর দুই মুখেই একই অবস্থা। গাড়িগুলো বের হওয়ার কোন ব্যবস্থা নেই। যদি বের হওয়ার ব্যবস্থা থাকতো তাহলে গাড়িগুলো দ্রুত বের হয়ে যেতে পারতো আর তাতে করে যানজট কমে যেত।

তিনি বলেন, ঢাকায় দিন দিন যে হারে মানুষের সংখ্যা বাড়ছে তাতে অদূর ভবিষ্যতে ঢাকার অবস্থা আরো ভয়াবহ হবে। প্রতিদিন ঢাকায় প্রায় ৫০ হাজার লোক পায়ে হেঁটে চলাফেরা করে। আর এতে করে যানজট আরো বেশি সৃষ্টি হয়। কেউ কেউ এলোমেলোভাবে রাস্তা পাড়ি দিচ্ছে, আর এভাবে রাস্তা পাড়ি দিতে গিয়ে যানজট বেশি হচ্ছে আবার কেউ কেউ শিকার হচ্ছে দুর্ঘটনার।

তিনি বলেন, যানজট দূর করার জন্য দরকার পাবলিক ট্রান্সপোর্ট। ঢাকায় প্রতিদিন নিত্যনতুন গাড়ি ঢুকছে। আর অনুমোদন না পাওয়া গাড়িগুলো এসে ভিড় জমানোর কারণে সৃষ্টি হচ্ছে আরো বেশি যানজটের।

তিনি আরো বলেন, ঢাকা শহর যানজটমুক্ত হলেও পাবলিকের দুরবস্থা আরো বাড়বে। সব মানুষ ঢাকামুখী হবে। আর এতে করে একটা সময় এ শহরে পা ফেলারও জায়গা থাকবে না।

উদাহরণসরূপ, আমি যদি একটি ঘরের মাঝখানে অনেকগুলো মিষ্টি রাখি তাহলে সবগুলো পিঁপড়া কিন্তু মিষ্টি খাওয়ার জন্য এক জায়গায় সমেবেত হবে। আর এতে করে অতি মাত্রাতিরিক্ত বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

তিনি বলেন, ঢাকাকে যানজটমুক্ত করতে গেলে ঢাকার সাথে আশপাশের জেলা শহরগুলোর আস্তঃসংযোগ বজায় রাখতে হবে। বাইরে থেকে আসা গাড়িগুলোকে সারিবদ্ধভাবে ঢাকায় প্রবেশের সু-ব্যবস্থা করে দিতে হবে এবং বের হওয়ার সময়ও একই ব্যবস্থা অবলম্বন করতে হবে। ঢাকার প্রত্যেকটা রাস্তার মোড়ে ট্রাফিক সিগনালের ব্যবস্থা করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া