adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসিনা ও মোদির মধ্যে বিনিময় হবে ছিটমহলের প্রতীকী

14321820754mi41lh4ডেস্ক রিপোর্ট : ঢাকা সফরে এসে বাংলাদেশের ভেতরে থাকা ভারতীয় ছিটমহলগুলোর যেকোনো একটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে প্রতীকীভাবে হস্তান্তর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর ভারতের ভেতর বাংলাদেশের ছিটমহলগুলোর যেকোনো একটি প্রতীকীভাবে নরেন্দ্র মোদির হাতে তুলে দেবেন শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ছিটমহল বিনিময়ের এ চিত্র দেখার সুযোগ পাবে ছিটমহলবাসী।

ভারত সরকার সীমান্ত বিল পাস করার পর দুই দেশের অচিহ্নিত সীমানাও ইতিমধ্যে চিহ্নিত হয়েছে, সেই সীমানা মানচিত্রেও সই করবেন দুই প্রধানমন্ত্রী।  

তবে তিস্তার পানিবণ্টন ইস্যুটি আটকে যেতে পারে ফেনী নদীতে এসে। কারণ ভারতের পক্ষ থেকে বাংলাদেশের ফেনী নদীর পানিবণ্টনের প্রস্তাব করা হয়েছে।  

৬ জুন বাংলাদেশ সফরে আসছেন নরেন্দ্র মোদি। দুই দেশের অমীমাংসিত নানা ইস্যু ও দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন বিষয় চূড়ান্ত করতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো কাজ করছে। ইতিমধ্যে দুই নেতার সম্ভাব্য আলোচ্য বিষয় প্রায় চূড়ান্ত করা হয়েছে।

সফরকালে মানবপাচার রোধ, উভয় দেশের কোস্টগার্ডকে শক্তিশালী করাসহ বিভিন্ন বিষয়ে বেশ কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। একে অন্যের সড়ক, রেল ও নৌপথ ব্যবহার করে তৃতীয় দেশের সঙ্গে পণ্য বাণিজ্য উন্মুক্ত রেখে বাংলাদেশ-ভারত বাণিজ্য চুক্তি সই হবে।

তবে কাক্সিক্ষত তিস্তার পানিবণ্টন চুক্তি সই হওয়ার সম্ভাবনা নেই। যদিও শীর্ষ দুই নেতার আলোচনায় বিষয়টি গুরুত্ব পাবে। একই সঙ্গে ফেনী নদীর পানিবণ্টন, গঙ্গা ব্যারাজ বাস্তবায়ন, ভারত থেকে বিদ্যুৎ আমদানি, বিএসটিআই ও বিআইএসের মধ্যে সহযোগিতা বাড়ানোসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। ওই সময় বাংলাদেশকে একটি ড্রেজার (নদী খনন যন্ত্র) উপহার দেবেন নরেন্দ্র মোদি। ড্রেজারটি চলতি মাসের শেষের দিকেই বাংলাদেশে পৌঁছাবে। নরেন্দ্র মোদি সেটি মংলা বন্দর ট্রাস্টকে হস্তান্তর করবেন।

মোদির সফর উপলক্ষে ভারত সরকারের পক্ষ থেকে পাঠানো বিভিন্ন প্রস্তাব ও বাংলাদেশ সরকারের মনোভাব উঠে এসেছে সম্প্রতি অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় সভার সিদ্ধান্তে। তাতে দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি সইয়ের বিষয়টি চূড়ান্ত হয়েছে। এ চুক্তি হলে ভারত বাংলাদেশের সড়ক, রেল ও নৌপথ ব্যবহার করে সেভেন সিস্টারখ্যাত রাজ্যগুলোতে সহজেই পণ্য পাঠাতে পারবে। আর বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্য দুই দেশ নেপাল ও ভুটানের সঙ্গে সড়কপথে পণ্য আনা-নেওয়া করতে পারবে। এ চুক্তি হলে ভারতের ওপর দিয়ে ঢাকা ও কাঠমাণ্ডুর মধ্যে সরাসরি বাস যোগাযোগও চালু হবে।

নরেন্দ্র মোদির সফরের সময় দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি সই হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তবে এ চুক্তি পুরোপুরি কার্যকর হতে বেশ সময় লাগবে বলে মনে করছেন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মনোজ কুমার রায় বলেন, চুক্তি সইয়ের পর সড়কপথ ব্যবহারের জন্য সড়ক ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ বিষয়ে রেল মন্ত্রণালয় আলাদা প্রটোকল তৈরি করবে। কোন দেশ অন্য দেশের কোন কোন সড়ক ও রেলপথ কিভাবে ব্যবহার করবে, চার্জ ও লেভির পরিমাণ কেমন হবে- সেগুলো ওই সময় নির্ধারিত হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া