adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাইপারফরমেন্স ইউনিটে ডাক পাচ্ছেন ২২ ক্রিকেটার

image_127379_0ক্রীড়া প্রতিবেদক : ২০০৪ সালে বিসিবি চালু করেছিল হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি)। যা পরে ২০০৮ সালে বন্ধ হয়ে গিয়েছিল। বর্তমান সময়ের জাতীয় দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিমরা ওই এইচপি ইউনিটের ফসল বলা চলে। আবারও এইচপি ইউনিট গঠনে তোড়জোড় শুরু করেছে বিসিবি।

এই ইউনিটের কোচিং ডিরেক্টর হিসেবে ইতোমধ্যে বিসিবিতে যোগ দিয়েছেন ইংল্যান্ডের হ্যাম্পশায়ারের সাবেক কোচ পল টেরি।

বিসিবি সূত্রে জানা গেছে, এইচপি ইউনিটে সুযোগ পাচ্ছেন ২২ জন ক্রিকেটার। বৃহস্পতিবার এই ইউনিট ঘোষণা করার কথা রয়েছে বিসিবির। নির্বাচকরা ইতোমধ্যেই ২২ ক্রিকেটারের নাম বিসিবিতে জমা দিয়েছেন।

বিসিবি সূত্রে জানা গেছে ২২ জনের স্কোয়াডে ডাক পাচ্ছেন ব্যাটসম্যান লিটন কুমার দাস, রনি তালুকদার, সাদমান ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহামুদুল হাসান ও তাইবুর পারভেজ। উইকেটরক্ষক হিসেবে ডাক পাচ্ছেন মোহাম্মদ মিঠুন ও নুরুল হাসান সোহান। স্পিনার হিসেবে থাকছেন নিহাদুজ্জামান ও সাকলাইন সজীব। অলরাউন্ডার মুক্তার আলীও থাকার কথা রয়েছে এই স্কোয়াডে। দেওয়ান সাব্বির, শুভাশিষ রায়, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহী, ও কামরুল ইসলাম রাব্বি পেস বোলার হিসেবে থাকছেন।

এছাড়া এইচপি ইউনিটের প্রধান কোচ নিয়োগের প্রক্রিয়াও এগিয়ে এসেছে। সবকিছু ঠিক থাকলে দু-চার দিনের মধ্যেই প্রধান কোচের পদে যোগ দেয়ার কথা ইংল্যান্ডের ম্যালচি বার্নার্ড লয়ের। ‘ম্যাল লয়’ নামে পরিচিত এই কোচ ২০০৭ সালে ইংল্যান্ডের হয়ে সাতটি ওয়ানডে খেলেছেন।

ম্যাল লয়ের সঙ্গে বিভিন্ন বিভাগে কাজ করবেন এক ঝাঁক দেশীয় কোচ। সূত্র জানায়, পেস বোলিং বিভাগে সরোয়ার ইমরান, ব্যাটিংয়ে জাফরুল হাসান, স্পিন বিভাগে ওয়াহিদুল হক গণি, ফিল্ডিংয়ে গোলাম মোর্তজা কাজ করবেন। উইকেটকিপিংটাও দেখার কথা গোলাম মোর্তজার। যদিও বিসিবি এই পদে জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদের প্রতি আগ্রহী। শেষ পর্যন্ত বিসিবির প্রস্তাবে রাজি হলেই এইচপি ইউনিটের উইকেটকিপিং কোচ হিসেবে দেখা যেতে পারে পাইলটকে। বিসিবি চেষ্টা করছে স্পিন ও ফিল্ডিং বিভাগে নামকরা কোনো বিশেষজ্ঞ কোচ আনতে। সেক্ষেত্রে বিসিবির চোখ রয়েছে জাতীয় দলের সাবেক ফিল্ডিং ও স্পিন কোচ সালাউদ্দিনের দিকে। যিনি বর্তমানে মালয়েশিয়ার এক বিশ্ববিদ্যালয়ের কোচ হিসেবে কাজ করছেন।

এদিকে এইচপি ইউনিট ২২ সদস্যেরই থাকবে। তবে খেলোয়াড় বদলাবে। এইচপি ইউনিটের বাইরে বিসিবি গঠন করবে চারটি বিশেষায়িত স্কোয়াড নিয়ে। যেখানে এইচপিতেও সুযোগ না পাওয়া ক্রিকেটাররা থাকবেন। ব্যাটিং, পেস বোলিং, স্পিন বোলিং ও উইকেটকিপারদের নিয়ে গঠন করা হবে ওই চারটি বিশেষায়িত স্কোয়াড। খুব শিগগিরই এসব স্কোয়াডেরও তালিকা তৈরি করবেন নির্বাচকরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া