adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাগি নুডুলসে সীসা – বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

14321812504mi41lh4আন্তর্জাতিক ডেস্ক : ভারতের বিভিন্ন দোকানে যত ম্যাগি নুডুলস রয়েছে, তা অবিলম্বে ফিরিয়ে নেওয়ার জন্য নির্দেশ দিলেন ফুড ইন্সপেক্টররা।

ইনস্ট্যান্ট এই ন্যুডলসে অত্যধিক পরিমাণে সীসা ও মনোসোডিয়াম গ্লুটামেট থাকায়, ম্যাগি প্রস্তুতকারক সংস্থা নেস্টলে ইন্ডিয়াকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশের ফুড সেফটি এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, দু ডজন 'ম্যাগি'-র প্যাকেট পরীক্ষা করে দেখা গেছে, 'ম্যাগি'তে ১৭.২ পার্টস পার মিলিয়ন সিসা রয়েছে। যা গ্রহণযোগ্য সীমার থেকে সাত গুণ বেশি। শুধু তাই নয়, 'ম্যাগি'তে অতিরিক্ত পরিমাণে মনোসোডিয়াম গ্লুটামেটও পাওয়া গিয়েছে।

লখনৌ এফডিএর ডেপুটি ইন্সপেক্টর জেনারেল ডি জি শ্রীবাস্তব জানিয়েছেন, 'ম্যাগি' ইন্সট্যান্ট ন্যুডলসে অত্যধিক মাত্রায় সীসা ও এমএসজি রয়েছে। কোম্পানির বিরুদ্ধে খুব শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে। বিশেযজ্ঞরা বিভিন্ন পরীক্ষা চালানোর পর মারাত্মক এই তথ্য তাঁদের সামনে এসেছে বলে জানিয়েছেন তিনি।

এবিষয়ে আরও বিশদে তদন্তের জন্য দিল্লিতে আরও কয়েকজন ফুড ইন্সপেক্টরের সঙ্গেও কথা বলা হয়েছে বলে জানান ডি জি শ্রীবাস্তব।
দোকান থেকে 'ম্যাগি'-র প্যাকেট ফিরিয়ে নেওয়ার নির্দেশের কথা স্বীকার করলেও, নেস্টলে ইন্ডিয়ার সাফাই, 'আমরা ম্যাগিতে এমএসজি মেশাই না। ম্যাগিতে সিসার পরিমাণের বিষয়েও যে রিপোর্ট এসেছে তাতে আমরা বিস্মিত। কারণ প্রতিনিয়ত সিসার ব্যবহারের ওপর নজর রাখে আমাদের নিয়ন্ত্রক দল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া