adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বার কাউন্সিল নির্বাচন স্থগিত হলো

-e1409125637303নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন (২০১৫) তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।
ভোটার তালিকা এবং ভোট দানের পদ্ধতির বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা দুটি রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল হক ও আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।
আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট আবুল হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারল তাপস কুমার বিশ্বাস।
সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ এ রিটটি দায়ের করেন। বাংলাদেশ বার কাউন্সিল সংশোধনী আইন ২০০৩ এর ধারা (ত) কেন অবৈধ এবং সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে আইন মন্ত্রণালয়ের সচিব ও বার কাউন্সিলকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
রুল শুনানি না হওয়া পর্যন্ত ১৯৭২ সালের বার কাউন্সিল আদেশ অনুযায়ী ৭/১-৪৬ অনুযায়ী এডহক কমিটি গঠনের আবেদন জানানো হয় রিটে। বার কাউন্সিল নির্বাচন ২০১৫ তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে এবং নির্বাচন স্থগিত চেয়ে এ রিট আবেদনটি দায়ের করা হয়।

চলতি মাসের ২০ তারিখে বারের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পরবর্তীতে তা পিছিয়ে ২৭ মে নির্ধারণ করা হয়।
আজ উচ্চ আদালত বার কাউন্সিলের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করায় কবে নাগাদ এই নির্বাচন অনুষ্ঠিত হবে সে বিষয়ে অনিশ্চয়তার সৃষ্টি হলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া