adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াত এখন বিএনপির গলার কাটা

1432161143jammat - BNP- Mtnews24ডেস্ক রিপোর্ট : সম্পর্ক এখন কিছুটা স্থিতিশীল থাকলেও নানা সমীকরণে আগামী নির্বাচন পর্যন্ত নাও টিকতে পারে বিএনপি-জামায়াত ঐক্য। প্রভাবশালী কয়েকটি দেশের কাছে জামায়াত এখন বিএনপির গলার কাটার মতোই ভাবছে। তাই বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করতে চাপে রেখেছে, যা ‘বড় ফ্যাক্টর’ হিসেবে এ ক্ষেত্রে কাজ করছে বলে শোনা যাচ্ছে। পাশাপাশি দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক মেরুকরণের জন্যও দলটি জামায়াতকে নিয়ে এক ধরনের চাপ অনুভব করছে। জামায়াত এখন বিএনপির জন্য বোঝা-এমন মন্তব্য করছেন দলের অনেক নেতাকর্মী।

এ পরিস্থিতিতে জামায়াতকে দূরে ঠেলে দেওয়ার বিষয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত না নিলেও জোটের ভবিষ্যত নিয়ে জটিলতায় পড়েছে বিএনপি। দলটি জামায়াত বিরোধী আন্তর্জাতিক মহলের সঙ্গে ভারসাম্য রক্ষা করে চলার পাশাপাশি; ভবিষ্যতে জামায়াতকে কী করে ‘হ্যান্ডল’ করা যায় তা নিয়েও ভাবছে বলে জানা যায়।

জানা গেছে, সরকার বিরোধী আন্দোলন পর্যন্ত একসঙ্গে চলতে পারলেও আগামী নির্বাচন পর্যন্ত চলা সম্ভব কিনা তা নিয়ে বিএনপিতে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে। বলা হচ্ছে কৌশলগত কারণে এবারে আর সরকার গঠনে জামায়াতকে রাখার প্রতিশ্রুতি বিএনপি দিতে পারবে না। কারও কারও মতে, বিএনপির জন্য জামায়াত এখন আর ‘এ্যাসেট’ নয়, বরং ‘লায়বেলিটিজ’ (বোঝা)।

২০০১ সালের নির্বাচনের পর জামায়াতকে নিয়ে সরকার গঠন করায় বিএনপির সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বলে দলটির ভেতরে বড় একটি অংশের মূল্যায়ন রয়েছে। বলা হচ্ছে, এর পর থেকে জামায়াতের সঙ্গে বিএনপিকে জড়িয়ে ‘স্বাধীনতাবিরোধী’ তকমা দেওয়ার সুযোগ পেয়েছে আওয়ামী লীগ। পাশাপাশি জামায়াতের সঙ্গে জোট থাকায় প্রচার-প্রপাগান্ডার মাধ্যমে ‘জঙ্গিবাদে’র সঙ্গেও বিএনপিকে জড়িয়ে ফেলার সুযোগ তৈরী হয়েছে বলে দলটির একাংশের মধ্যে আলোচনা আছে। দলটির অনেক নেতার মতে, যদিও সরকার সৃষ্ট এ তত্ত্ব জনগণের মধ্যে সমভাবে বিশ্বাসযোগ্য হয়নি; তবু এ ধরনের জটিলতা থেকে বিএনপির বেরিয়ে আসার প্রয়োজন রয়েছে।

১৯৯৯ সালে চারদলীয় জোট গঠনের পর ঘোষিত যৌথ ইশতেহারে এক সঙ্গে আন্দোলন, নির্বাচন ও সরকার গঠনের কথা বলা হয়েছিলো। ১৯৯৬ সাল পরবর্তী আওয়ামী লীগ সরকারের বিদায়ের পর সে অনুযায়ী ২০০১ সালে নির্বাচন ও পরবর্তীতে সরকার গঠন করে বিএনপি-জামায়াত। জামায়াতের দুই নেতা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ তখন জোট সরকারের মন্ত্রিসভায় ঠাঁই পান। বস্তুত তখন থেকে জামায়াতকে পুনর্বাসনের দায় দেশে-বিদেশে ব্যাপকভাবে বিএনপিকে অভিযুক্ত করা হয়।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান স্বীকার করে বলেন, জামায়াতকে নিয়ে দেশি-বিদেশি বিভিন্ন মহলের চাপে আছে বিএনপি। তা সত্ত্বেও এখনই জোট ভাঙ্গার সম্ভাবনা নেই। তিনি বলেন, আসলে নিজেদের শক্তি থাকলে বাইরের কথায় কর্ণপাত না করলেও চলে। কিন্তু আওয়ামী লীগের ফ্যাসিবাদী আচরণে এমনিতে বিএনপি এক ধরনের চাপে আছে। এ অবস্থায় জামায়াতকে নিয়ে বাড়তি চাপ আসছে। তাই চূড়ান্তভাবে কী হয় বলা মুশকিল।

বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাহজাহানের মতে, দেশে এখন ফ্যসিবাদী সরকার বিরোধী আন্দোলনে সমমনা সব দল শরিক হয়েছে। এখানে জামায়াতও আছে। ভবিষ্যতে কে জোটে থাকবে না থাকবে তা বলার সময় এখনও আসেনি। তিনি বলেন, এ বিষয়টি আন্দোলনের গতি-প্রকৃতি বা কারা টিকে থাকে তার ওপরে নির্ভর করছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি ও জামায়াত পৃথক পৃথক দর্শন ও আদর্শ নিয়ে রাজনীতি করছে। এখানে কেউ কারও আদর্শে বিলীন হয়ে যাবে না।

জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য হামিদুর রহমান আযাদ বলেন, বিএনপির সঙ্গে জামায়াতের সম্পর্ক কোনও সময় খারাপ ছিল না। পাল্টা প্রশ্নে তিনি বলেন, সম্পর্ক ভালো না হলে জোট টিকে আছে কীভাবে।

জামায়াতের সাবেক এই সংসদ সদস্য আরও বলেন, এদেশে জনগণই সবকিছুর নির্ধারক। তাদের মতামতের ওপরই ভবিষ্যতে কী হবে তা নির্ভর করছে। কর্তৃত্ববাদী কোনও দেশ বা সংস্থার ওপর এটি নির্ভর করছে না। তার মতে, চারদলীয় জোট গঠনের সময়ও এর বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে, এখনো এ অপকৌশল অব্যাহত আছে।

আন্তর্জাতিক ক্ষেত্রে সম্পর্ক বা যোগাযোগ রক্ষা করেন বিএনপির এমন একাধিক নেতা এ প্রতিবেদককে জানিয়েছেন, মূলত পার্শ্ববর্তী দেশ ভারত ও ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা বিশ্বের দু’একটি দেশের জামায়াতকে নিয়ে আপত্তি আছে। ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট ইতোমধ্যে জামায়াতকে ছেড়ে দিতে আনুষ্ঠানিকভাবে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছে। তবে ভারত এ প্রশ্নে বিএনপিকে যা বলছে তার পুরোটাই অনানুষ্ঠানিক; বা ব্যক্তিগত আলাপচারিতা। ভারতের সমর্থন আদায়ের প্রশ্নে পর্দার আড়ালে চলা এসব আলোচনাকে বিএনপি নেতারা গুরুত্বের সঙ্গে দেখছেন।

কারণ ৫ জানুয়ারিকে ( গত বছর ৫ জানুয়ারি ও এ বছর ৫ জানুয়ারি) কেন্দ্র করে দু’দফার ব্যর্থ আন্দোলনের পর দলটি মনে করছে, ভারতের সমর্থন ছাড়া আন্তর্জাতিক মহলের পূর্ণ আস্থা অর্জন সম্ভব হবে না। তাছাড়া জামায়াতকে নিয়ে গত প্রায় ছয় বছরে সরকার বিরোধী আন্দোলন করেও কিছু পাওয়া যায়নি। এখন দলটির শক্তি আরও ক্ষয় হয়ে বলে অনেকে মনে করছেন।

তবে বিএনপি ছেড়ে দিলে জামায়াতের সঙ্গে আওয়ামী লীগ সম্পর্ক গড়ে তুলে কি না এ নিয়ে যেমন চিন্তা আছে। চিন্তা আছে জামায়াত চলে যাওয়ার পরও ভারতের সমর্থন পাওয়া যাবে কিনা তা নিয়েও। ভারত চাইলে জামায়াতকে শেষ পর্যন্ত বিএনপি ছাড়তে রাজি হবে বলেই মনে করছেন সংশ্লিষ্ট বিশ্লেষকরা।

এদিকে, অভ্যন্তরীণ রাজনৈতিক মেরুকরণের ক্ষেত্রেও জামায়াত অন্তরায় বলে বিএনপির বড় একটি অংশ মনে করছে। ওই অংশের মতে, জামায়াতের কারণেই বি. চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্প ধারা, ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম, আ স ম রবের নেতৃত্বাধীন জেএসডি এবং কাদের সিদ্দিকীর কৃষক শ্রমীক জনতা লীগ বিএনপির সঙ্গে জোটে আসতে পারছে না।

এছাড়া তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে সিপিবি-বাসদসহ বামপন্থী প্রগতিশীল আরও কয়েকটি দল বিএনপির আন্দোলনে একমত হলেও জামায়াতের কারণে জোটের সঙ্গে গাঁটছড়া বাঁধতে রাজি হচ্ছে না। অথচ এ দলগুলোও ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করেছে। এরা ভোটের রাজনীতিতে ততোটা গুরুত্বপূর্ণ না হলেও দেশি-বিদেশি সমর্থন আদায়, তথা প্রগতিশীল ভাবধারা সৃষ্টিতে বিএনপির জন্য যথেষ্ঠ সহায়ক বলে দলটির ওই অংশ মনে করে। সব মিলিয়ে জামায়াত প্রশ্নে বিএনপিতে আগের চেয়ে সমর্থক গোষ্ঠীও কমে গেছে। কমে গেছে দলটিকে জোটের রাখার তাগিদও।-বাংলা ট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া