adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ছয় বছর পর পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট

PAK_ZIMনিজস্ব প্রতিবেদক : দীর্ঘ ছয় বছর পর ২২ মে শুক্রবার পাকিস্তানের মাটিতে বসছে আন্তর্জাতিক ক্রিকেট আসর। লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামে দুই ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক পাকিস্তানের মোকাবিলা করবে জিম্বাবুয়ে। ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর সন্ত্রাসী হামলার পর কোনো দেশ পাকিস্তানে খেলতে যায়নি এমনকি আন্তর্জাতিক ক্রিকেটের শাসক সংস্থা আইসিসিও পাকিস্তানে ম্যাচ খেলার সূচি রাখেনি। 
দীর্ঘ সময় আন্তর্জাতিক আসর না হওয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ড আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। বোর্ড কর্তারা বিভিন্ন দেশে দৌঁড় ঝাপ দিয়েও তাদের দেশে ক্রিকেট খেলতে নিতে পারেনি। একাধিকবার বাংলাদেশকে অনুরোধ জানালেও তা উপেক্ষিত হয়েছে, পাকিস্তানে ধারাবাহিক সন্ত্রাসী হামলার জন্য। শেষ পর্যন্ত শাহরিয়ার আলম খানের নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট বোর্ড রাজী করাতে পেরেছে জিম্বাবুয়েকে। তাদের (জিম্বাবুয়ে) এই সম্মতিতে পাকিস্তানের দীর্ঘ ৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেটের খরা কাটতে যাচ্ছে।   

বহু বছর পর ক্রিকেট আসর বসায় সুবাতাস বইছে পাকিস্তানে। তবে ভাগ্য খারাপ ছিলো উমর আকমলের। ২০০৯ সালের আগস্টে পাকিস্তানের হয়ে উমর আকমলের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। অন্যদিকে একই বছরের মার্চে শ্রীলংকার টিম বাসে হামলার জের ধরে পাকিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়। ফলে ঘরের মাঠে আর খেলার সৌভাগ্য হয়নি এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের।
উমর আকমল ছাড়াও আজহার আলী, জুনায়েদ খান, রাহাত আলী, মোহাম্মদ ইরফান, আসাদ শফিক ও আহমেদ শেহজাদের মতো পাকিস্তানের বর্তমান দলের এই সেরা তারকারাও ঘরের মাঠের দর্শকদের সামনে এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি। আজ থেকে জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজে ঘরের মাঠের দর্শকদের সামনে খেলার স্বপ্ন পূরণ হতে যাচ্ছে উমর আকমলদের। এ নিয়ে বেশ রোমাঞ্চিত আকমল।
উমর আকমল বলেন, ‘এটি হবে অসাধারণ অনুভূতি। এটি আমার কাছে অনেক বিশেষ মুহুর্ত। সব দেশের ক্রিকেটাররাই ঘরের মাঠের দর্শকদের সামনে খেলতে চায়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে পাকিস্তান দলের বেশ কয়েকজন খেলোয়াড়ের ঘরের মাঠের দর্শকদের সামনে খেলার সুযোগ হয়নি যেটা আমাদের জন্য বেশ কষ্টকর। আমি জানি, পাকিস্তানের মানুষ দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটকে ফিরিয়ে আনার জন্য প্রবল আগ্রহ নিয়ে অপেক্ষা করছে ঠিক তেমনটা ক্রিকেটাররাও।
প্রথমবারের মতো ঘরের মাঠে দর্শকদের সামনে খেলতে পারবেন- সেই রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে উমর আকমলকে। ২০০৯ সালের পর প্রথম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে জিম্বাবুয়ে দল পাকিস্তান সফরে আসায় দক্ষিণ আফ্রিকান দেশটিকে ধন্যবাদ দিতেও কার্পণ্য করেননি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। উল্লেখ্য, জিম্বাবুয়ে ও পাকিস্তানের মধ্যে দুটি টি-টোয়েন্টি ম্যাচের পর  ২৬, ২৯ ও ৩১ মে তিনটি ওয়ানডে ম্যাচ খেলে দেশে ফিরে যাবে জিম্বাবুয়ে । 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া