adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চীনের সাথে সিল্করোড ও নৌপথে যুক্ত হচ্ছে বাংলাদেশ

14321860964mi41lh4ডেস্ক রিপোর্ট : সড়ক ও নৌপথে চীনের সঙ্গে যুক্ত হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ, চায়না, ভারত ও মিয়ানমার (বিসিআইএম) করিডরের মাধ্যমে চীনের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ স্থাপিত হচ্ছে।
তাছাড়া চীনের আরেক উদ্যোগের ওয়ান বেল্ট ওয়ান রোড সঙ্গেও বাংলাদেশ যুক্ত হচ্ছে। চলতি বছরের শেষের দিকে প্রথমে চীনের ভাইস প্রেসিডেন্ট ঢাকায় আসবেন। তার এক মাস পর আসবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনা প্রেসিডেন্টের ওই সফরেই এসব বিষয়ে বাংলাদেশের আনুষ্ঠানিক সমর্থন পেতে পারে চীন।

ওয়ান বেল্ট ওয়ান রোড এমন একটি উদ্যোগ যার মাধ্যমে সিল্ক রোড ও মেরিটাইম সিল্ক রোডের (নৌপথ) মাধ্যমে বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নতি ঘটবে।
উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার যোগাযোগের গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক স্থাপনের টার্নিং পয়েন্ট সিল্করোড। সিল্করোড বাস্তবায়নে সম্প্রতি আবার উদ্যোগ নিয়েছে এ অঞ্চলের দেশগুলো। এ উদ্যোগে নেতৃত্ব দিচ্ছে চীন। এটি বাস্তবায়নে একযোগে কাজ করছে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, থাইল্যান্ড, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনামসহ এ অঞ্চলের দেশগুলো।
সিল্করোডের উত্তর-পূর্বাঞ্চলের কাজ এরই মধ্যে এগিয়ে গেছে। দক্ষিণাঞ্চল বাস্তবায়নের কাজ করছে বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমার, বর্তমানে যা বিসিআইএস অর্থনৈতিক করিডোর নামে পরিচিত। বিশেষজ্ঞরা বলছেন, সামগ্রিকভাবে সিল্করোডের বাস্তবায়ন বাংলাদেশের সামনে সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দেবে।
প্রায় দুই হাজার বছরের পুরনো সিল্করোড ভৌগলিক অবস্থানগত, কৌশলগত ও বিশাল শ্রমশক্তির কারণে এ অঞ্চলের শ্রম বাজারের সুবিধা নিতে পারবে বাংলাদেশ। তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ যেমন বিশ্ববাজারে প্রতিযোগিতা করছে, তেমনি সিল্করোড কাজে লাগিয়ে চামড়া, তথ্যপ্রযুক্তি ও জাহাজ নির্মাণ শিল্পকেও আরো বিকশিত করার সুযোগ পাবে।

চলতি মে মাসের ৬ তারিখ থেকে টানা ১০ দিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল চীনে অবস্থান করেন। দলীয় সফর হলেও চায়না কমিউনিস্ট পার্টি ও চীন সরকারের প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় কূটনৈতিক নানা বিষয়ও স্থান পেয়েছে বলে আওয়ামী লীগ ও কূটনৈতিক সূত্র জানিয়েছে।

আওয়ামী লীগের প্রতিনিধি দলটি বেইজিংয়ে চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এর পাশাপাশি সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক হয়। এসব বৈঠকে ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রতিনিধি দল চীনের সঙ্গে সংযুক্তির বিষয়ে নিজেদের সম্মতি দেন।

আওয়ামী লীগ প্রতিনিধি দলের সফরের শেষদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চীন সফর করেন। তবে মোদির সঙ্গে আওয়ামী লীগ প্রতিনিধি দলের সাক্ষাৎ হয়নি বলে সফরকারী দল সূত্রে জানা গেছে। গত ১৫ মে মোদি চীনের শিংহুয়া বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে বলেন, দিল্লি ও বেইজিং এশিয়াকে সংযুক্ত করার চেষ্টা করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বেইজিং আনুষ্ঠানিকভাবে ওয়ান বেল্ট ওয়ান রোড উদ্যোগে যোগ দেয়ার জন্য ঢাকার সঙ্গে আলোচনা করেছে এবং একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করার ইচ্ছা ব্যক্ত করেছে। পরে বাংলাদেশ চীনের কাছে এ সংক্রান্ত একটি ধারণাপত্র চায়। আওয়ামী লীগ প্রতিনিধি দলের সঙ্গেও এ বিষয়ে কথা হয়েছে। বাংলাদেশ এ উদ্যোগকে সমর্থন করে এবং এতে শামিল আছে বলে প্রতিনিধি দল চীনকে জানিয়েছেন।

এর আগে ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ওয়ান বেল্ট ওয়ান রোড উদ্যোগ ঘোষণা করার পর গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় দুই নেতা এ বিষয়ে আলোচনা করেন।

আওয়ামী লীগ নেতারা জানান, সরকার বাংলাদেশকে একটি ট্রানজিট হাব হিসেবে তৈরি করতে চায় এবং এর জন্য বিভিন্ন উদ্যোগে সরাসরি অংশগ্রহণ করছে। এর ফলে দেশে বিদেশি বিনিয়োগ বাড়বে। অর্থনৈতিকভাবে দেশ লাভবান হবে।

আঞ্চলিক যোগাযোগ ছাড়াও বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি নিয়েও আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানা গেছে। ২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনে বিএনপির না আসা নিয়ে প্রশ্ন উঠলে প্রতিনিধি দল বাংলাদেশের সাংবিধানিক বাধ্যবাধকতায় নির্বাচনের বিকল্প ছিল না বলে চীন সরকারের প্রতিনিধি দলকে অবহিত করেন। এ সময় বাংলাদেশে অবকাঠামোগত বিভিন্ন উন্নয়নে চীনের সহযোগিতা এবং বাংলাদেশে চীনের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান আওয়ামী লীগ প্রতিনিধি দল।

আওয়ামী লীগ নেতারা বলেন, চীনের সঙ্গে এর আগে আওয়ামী লীগের পক্ষ থেকে সম্পর্ক জোরদার করার জন্য তেমন জোরালোভাবে চেষ্টা করা হয়নি। একাত্তরে চীনের ভূমিকার পর বিএনপির সঙ্গে চীনের একরকম ভালো সম্পর্ক ছিল।

২০০৮ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে কয়েক দফায় চীন সফর ও কূটনৈতিক তৎপরতার মাধ্যমে চীনের সঙ্গে বাংলাদেশের এবং চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে আওয়ামী লীগের সম্পর্কের উন্নয়ন ঘটে। উন্নয়নের রাজনীতিতে আওয়ামী লীগ চীনকে অনুসরণ করবে বলে সে দেশের প্রতিনিধিদের জানিয়ে এসেছেন।

নেতারা জানান, চীনের কমিউনিস্ট পার্টি আওয়ামী লীগ প্রতিনিধি দলকে অভূতপূর্ব আতিথেয়তায় বরণ করে নেয়। কমিউনিস্ট পার্টিকেও আওয়ামী লীগ বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়ে এসেছে।

আওয়ামী লীগের এক জ্যেষ্ঠ নেতা বলেন, চীন বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু এবং উন্নয়ন সহযোগী। চীনের আর্থিক সহায়তায় বাংলাদেশে বড় বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। বাংলাদেশের তৈরি পোশাক খাতকে সহায়তা করতে মুন্সীগঞ্জ জেলার বাউসিয়ায় তৈরি পোশাক পল্লী নির্মাণ, পূর্বাচলে স্থায়ী বাণিজ্যমেলা ক্যাম্পাস এবং কর্ণফুলী টানেলের মতো বড় প্রকল্প বাস্তবায়ন হতে যাচ্ছে। বাংলাদেশ চীনকে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে শিল্প গড়ে তোলার সুযোগ করে দিচ্ছে। নতুন করে সড়ক ও নৌপথে চীনের সঙ্গে যুক্ত হলে শিল্প খাতে বাংলাদেশে চীনের বিনিয়াগ অনেকগুণ বেড়ে যাবে।

চীনে আওয়ামী লীগের প্রতিনিধিদলে ছিলেন আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক অসীম কুমার উকিল, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলি, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া