adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের বেইজিং ফরেন স্টাডিজ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ চালু

চীনের বেইজিং ফরেন স্টাডিজ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ চালুডেস্ক রিপোর্ট : চীনের বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটিতে বাংলা বিভাগ চালু করা হচ্ছে। এজন্য সহযোগীতা চেয়ে চীনের বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটির উপ-পরিচালক অধ্যাপক ড. মা লিন-এর নেতৃত্বে ২-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক  ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তার অফিসে সাক্ষাত করেছেন। প্রতিনিধিদলের অন্য সদস্য ছিলেন-চীন আন্তর্জাতিক বেতারের বাংলা বিভাগের কো-অর্ডিনেটর ইয়াং ওয়েই মিং।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটির মধ্যে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত যৌথ সহযোগিতামূলক কার্যক্রম চালুসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। প্রতিনিধি দলের সদস্যরা জানান, বেইজিং ফরেন স্টাডিজ বিশ্ববিদ্যালয়ে আগামী বছর থেকে বাংলা বিভাগ চালু করা হবে। এক্ষেত্রে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন। ভিসি চীনের বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ চালুর ক্ষেত্রে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস দেন। এ বিষয়ে শীঘ্রই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারেও তারা ঐকমত্য পোষণ করেন।

বেইজিং ফরেন স্টাডিজ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ চালুর উদ্যোগ গ্রহণ করায় চীনা প্রতিনিধি দলকে ধন্যবাদ জানান ভিসি অধ্যাপক আরেফিন সিদ্দিক। এই উদ্যোগের ফলে বাংলাদেশ এবং চীনের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া