adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ক্ষতিপূরণ না দিলে তুলকালাম ঘটে যাবে : ইনু

1432121163inu-mtnews24নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সরকারকে উন্নত বিশ্বের কাছে জলবায়ুর ক্ষতিপূরণ দাবি করতে হবে।  ক্ষতিপূরণ না দিলে তুলকালাম কাণ্ড ঘটে যাবে।
বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘ঢাকায় দুর্যোগ ঝুঁকি: শিশুদের ভাবনা’ শীর্ষক প্রামাণ্যচিত্রের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।  এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা আহছানিয়া মিশন, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও পরিপ্রেক্ষিত।

ইনু বলেন,সরকারের উচিত, উন্নত বিশ্বের কাছে জলবায়ুর ক্ষতিপূরণ দাবি করা।  ক্ষতির জন্য আমরা ভিক্ষা চাই না।  আমাদের যে ক্ষতি করা হয়েছে তার ক্ষতিপূরণ চাই।  এ জন্য জনগণকে সাথে নিয়ে সরকারকেই আওয়াজ তুলতে হবে।

তিনি বলেন, ক্ষতিপূরণের টাকা সরাসরি সরকার ব্যবহার করবে।  এ টাকা সরকার নিজ বুদ্ধিতে খরচ করবে, বিদেশিদের বুদ্ধিতে নয়।  বিদেশে ক্ষতিপূরণ দাবি করেছে শেখ হাসিনা সরকার।  এ টাকা কীভাবে বিলি বণ্টন হবে তার ব্যবস্থাপনা দেশের হাতেই থাকবে।

তথ্যমন্ত্রী বলেন, জলবায়ুর ক্ষতির কারণে বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে যে পরিমাণ ক্ষতি হয়েছে তার চেয়ে এক হাজার গুণ বেশি হচ্ছে ইংল্যান্ড, আমেরিকা, কানাডা ও জাপানের মতো দেশুগুলোতে।

তিনি বলেন, রাজনীতিবিদরা অধিকার আদায়ে মিছিল করে কিন্তু জলবায়ুর ক্ষতি মোকাবেলায় কোনো মিছিল করে না।  ক্ষতিপূরণ দিতে বাধ্য করতে দু’লাখ লোক নিয়ে রাজপথে মিছিল করতে হবে।

তথ্যমন্ত্রী ইনু বলেন, বাংলাদেশ জলবায়ু ঝুঁকির মধ্যে রয়েছে।  এজন্য চাষাবাদ, কল-কারখানা স্থাপন, বনায়ন এমনভাবে করতে হবে যাতে ঝুঁকি মোকাবেলা করা যায়।  জলবায়ু ও ভূমিকম্প মোকাবেলায় মানুষকে সচেতন করতে বেশি বেশি প্রামাণ্যচিত্র তৈরি করে সচেতন করে তুলতে হবে।

ঢাকা আহছানিয়া মিশনের কর্মসূচি পরিচালক ড. খাজা সামছুল হুদা এতে সভাপতিত্ব করেন।  

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপক মো. নুরুল হোসেন খান, পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর, সাংবাদিক প্রণব সাহা প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া