adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ বাড়িতে থালা বাসন মেজে এইচএসসিতে ৮৪%

1432053561shalini-mtnews24আন্তর্জাতিক ডেস্ক : ইচ্ছা থাকলে উপায় হয়! তবে এর জন্য অনেক কিছুরই প্রয়োজন হয়ে পড়ে।  দিনে ৫ বাড়ি কাজ শেষ করে সন্ধ্যায় বাড়ি ফেরে কি করে সম্ভব? এমন দৃষ্টান্ত স্থাপন করেছে ১৭ বছরের মেয়েটি।

চোখে-মুখে একরাশ ক্লান্তি।  প্রতিবন্ধী বাবা দীর্ঘদিন শয্যাশায়ী।  মা হাসপাতালের সাফাইকর্মী।  চরম দারিদ্রের মধ্যেই মেয়েটির সম্বল শুধু জেদ। শেষ পর্যন্ত জয়ী হলো সেই ইচ্ছেশক্তি।  দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৮৪ শতাংশ নম্বর পেয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে বেঙ্গালুরুর মেয়ে শালিনী।

সংসারের দারিদ্র্যের চাপে ৫টি বাড়িতে পরিচারিকার কাজ করে শালিনী।  ভোর থেকে বাবুদের বাড়ির ঘরমোছা, বাসন মাজা, কাপড় কাচা সেরে স্কুল। সন্ধ্যায় বাড়িতে ফেরা।  তারপর বই নিয়ে বসার সময়।  

একরাশ ক্লান্তির মধ্যেও মনের জোরে চালিয়ে যেত রাত জেগে পড়াশোনা। চোস্ত ইংরেজিতে সংবাদমাধ্যমকে শালিনী জানিয়েছে, আমি কাপড় কাচি, বাসন মাজি।  কিন্তু আমার ইচ্ছে ইঞ্জিনিয়ার হওয়ার।  আমি বাড়ির প্রথম ইঞ্জিনিয়ার হতে চাই।

বেশ কয়েক বছর আগে দুর্ঘটনায় একটি পা হারিয়ে সম্পূর্ণ শয্যাশায়ী শালিনীর বাবা আরমুগাম।  মা সাফাইকর্মী।  একমাত্র বোন ব্লাড ক্যানসারে আক্রান্ত।  তারও চিকিত্সার খরচ জোগাতে হয়।  সব মিলিয়ে দারিদ্র্যের গ্রাসে নাজেহাল শালিনী চালিয়ে যায় পড়াশোনা।

কিন্তু সারাদিন লোকের বাড়িতে কাজ করে কীভাবে পড়াশোনার সময় বের করতো সে? তার কথায়, ভোর সাড়ে ৪টায় ঘুম থেকে উঠে তারপর একটি বাড়িতে কাজে যাই।  সাড়ে ৫টা পর্যন্ত সেখানে কাজ সেরে আরেকটি বাড়িতে যাই কাজ করতে।  সাড়ে ৭টা পর্যন্ত কাজ করে অন্য একটি বাড়িতে যাই। সেখানে বাসন মাজা, ঘর মোছা শেষ হয় ৯টায়।  তারপর স্কুল।  বাড়ি ফিরে রাতে পড়াশোনা।

দ্বাদশ শ্রেণির পরীক্ষায় মেয়ের এমন সাফল্যে দারিদ্রের সঙ্গে লড়াই চালিয়ে যাওয়া সংসারে হঠাত্ই যেন একরাশ খোলা হাওয়া প্রবেশ করেছে।  শত কষ্টের মধ্যেও সুদিনের আলো দেখাচ্ছে শালিনী।  তথ্যসূত্র : এই সময়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া