adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কী খাচ্ছেন ভেবে দেখুন, ফল না বিষ?

143206261418_nডেস্ক রিপোর্ট : মধুমাস জ্যৈষ্ঠ শুরু হতে না হতেই বিষে ভরা আম, কাঁঠাল, লিচু, জাম, আনারস এবং তরমুজসহ বিভিন্ন ধরনের ফলে বাজার ছেয়ে গেছে। আর তা খেয়ে প্রতিদিনই শত শত মানুষ অসুস্থ হয়ে পড়ছে। এ নিয়ে সাধারণ ক্রেতারা উদ্বেগ-উৎকণ্ঠায় ভিরমি খেলেও সংশ্লিষ্ট প্রশাসন বরাবরের মতোই দায়সারা গোছের অভিযান পরিচালনার মধ্য দিয়ে তাদের কার্যক্রম সীমাবদ্ধ রেখেছে। তাই রসাল ফলের ভরা মৌসুমে এই পরিস্থিতি আরো ভয়ঙ্কর হয়ে ওঠার আশঙ্কা রয়েছে।

বাজার সংশ্লিষ্টরা জানান, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা শহরের ফলের দোকানগুলোতে বেশ কিছুদিন ধরে মাঝারি সাইজের হলুদাভ পাকা আম দেখা যাচ্ছে। দোকানিরা সেগুলোকে দেশি গোপালভোগ বলে বিক্রি করলেও আসলে এসব আম ভারত থেকে আসছে। সীমান্তের চোরাইপথ দিয়ে অপরিপক্ব আম এনে মাত্রাতিরিক্ত ক্যালসিয়াম কার্বাইড মিশিয়ে তা দ্রুত পাকানো হচ্ছে। আর তাতে যেন দ্রুত পচন না ধরে, সেজন্য পাইকাররা ফরমালিন মিশিয়ে তা বাজারজাত করছেন।

ঢাকার বাদামতলীর বেশ কিছু অসাধু ব্যবসায়ী বড় সাইজের দেশি কাঁচা আম কিনে তাতে 'রাইফেলস কেন্ট' জাতীয় বিষাক্ত ওষুধ স্প্রে করে তা পাকিয়ে খুচরা বাজারে বিক্রি করছেন। এছাড়া রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ থেকে প্রতিদিন ট্রাকে করে বিষে ভরা আম আসছে ঢাকার বাজারে।

ফল ব্যবসায়ীরা জানান, এখন রাসায়নিক পদার্থ মেশানো শুরু হয় ফল গাছে থাকতেই। গাছের উতপাদনক্ষমতা বাড়াতে প্রথমে দেয়া হয় 'প্ল্যান্ট গ্রোথ রেগুলেটর হরমোন'। অপরিপক্ব ফল সংরক্ষণ করে রাখা হয় বদ্ধ ঘরে। তারপর চলে দুই পর্যায়ে রাসায়নিক ব্যবহার। এর একটি সোডিয়াম কার্বাইড, অপরটি ফরমালিন। সোডিয়াম কার্বাইড মূলত ব্যবহার করা হয় কাঁচা আম পাকাতে। আর ফরমালিন মেশানো হয় পচন রোধে। সিরিঞ্জ দিয়ে তরমুজের ভেতরে দেয়া হয় তরল পটাশিয়াম পারম্যাঙ্গানেট। এর ফলে তরমুজের ভেতর থাকে লাল টকটকে। ক্যালসিয়াম কার্বাইড দিয়ে পাকানো হয় কলা।

বাদামতলীর একজন ফল ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে প্রতিবেদককে জানান, মৌসুম শুরুর আগেই আম, কাঁঠাল এবং জামসহ যেসব ফল বাজারজাত করা হচ্ছে, তার ৯০ শতাংশই বিষে ভরা। অধিক মুনাফা লাভের আশায় অসাধু ফল ব্যবসায়ীরা বছরের পর বছর ধরে এই অপকর্ম চালিয়ে আসছেন। তবে এজন্য প্রশাসনের নিষ্ক্রিয়তাই সবচেয়ে বেশি দায়ী বলে মন্তব্য করেন প্রবীণ ওই ফল ব্যবসায়ী।
বাজার সংশ্লিষ্টরা জানান, ফরমালিনযুক্ত ফলমূল বিক্রি বন্ধে প্রতি বছর মধুমাসে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করলেও তা প্রয়োজনের তুলনায় অতি নগণ্য। তাই ৫-১০ হাজার কেজি বিষাক্ত ফলমূল জব্দ করা সম্ভব হলেও হাজার হাজার টন ক্রেতাদের পেটেই পড়ে।

এদিকে, ঢাকায় ফরমালিন ও কার্বাইড মিশানো ফলবাহী গাড়ির প্রবেশ ঠেকাতে গত বছর জুনের শুরুতেই রাজধানীর ৮টি প্রবেশপথে চেকপোস্ট বসিয়ে বিষাক্ত ফল জব্দ করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তা ধ্বংস করা হলেও এ বছর এখনো এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়া হয়নি। নেয়া হয়নি গতানুগতিক নামকাওয়াস্তের ভেজালবিরোধী অভিযান ছাড়া বিশেষ কোনো পদক্ষেপ। এমনকি বিষে ভরা ফল শনাক্ত করে তা কেনা থেকে বিরত থাকার জন্য সাধারণ ক্রেতাদের উদ্বুব্ধ করার কোনো উদ্যোগও নেয়নি সংশ্লিষ্ট প্রশাসন।

অথচ ফরমালিন ও ক্যালসিয়াম কার্বাইডসহ বিভিন্ন বিষাক্ত কেমিক্যাল মিশানো ফলমূল খেয়ে কিডনি রোগ, লিভার সিরোসিস, স্থায়ী বন্ধ্যত্ব, পুরুষত্বহীনতা, এমনকি ক্যান্সারও হতে পারে।

ইন্সটিটিউট অব চাইল্ড অ্যান্ড মাদার হেলথের চিকিতসক ডা. নাজমুল হোসেনে এই প্রতিবেদককে জানান, ফরমালিন খাদ্য পরিপাকে বাধা দেয়, পাকস্থলীর ক্ষতি করে, লিভারের এনজাইমগুলোকে নষ্ট করে এবং কিডনির কোষ নেফ্রনগুলোকে ধ্বংস করে। ফলে গ্যাস্ট্রিক-আলসার বাড়ে, লিভার ও কিডনির নানা রকম জটিলতা এবং দুরারোগ্য রোগ দেখা দেয়। মহিলাদের শরীরে ফরমালিন প্রবেশ করলে মাসিক ঋতুস্রাবের সমস্যা দেখা দেয়। গর্ভবতী মায়েদের জন্য ফরমালিন আরো ক্ষতিকর। অন্যান্য সমস্যা ছাড়াও এর কারণে গর্ভস্থ শিশু বিকলাঙ্গ হতে পারে।

১৯৯৪ সালে আমেরিকার এনভায়রনমেন্ট প্রোটেকশন এজেন্সি বলেছে, ফরমালিন ফুসফুস ও গলবিল এলাকায় ক্যান্সার সৃষ্টি করে। এর আগে ১৯৮৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার বলেছে, ফরমালিন মানবদেহের বিভিন্ন অংশের ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী। ১৯৯২ ও ১৯৯৬ সালে আমেরিকার স্টেট অব ক্যালিফোর্নিয়াও ক্যান্সার সৃষ্টি করে বলে ফরমালিনকে কার্সিনোজেন বা ক্যান্সার সৃষ্টিকারী হিসেবে চিহ্নিত করে।

অথচ এরপরও বিষে ভরা ফলমূল থেকে জনগণকে রক্ষা করতে সরকারের বাস্তবমুখী কোনো পদক্ষেপ নেই। নিরাপদ খাদ্য আইন-২০১৩ সংসদে পাস করলেও তা কাগজে-কলমেই সীমাবদ্ধ রয়েছে। ফরমালিন নামক এই রাসায়নিক পদার্থ আমদানিতে নেই কোনো আইন। ফলে দেশের বাজারে এটি কোকাকোলার মতোই সহজলভ্য হয়ে উঠেছে।

খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, শিল্পে ব্যবহারের জন্য আমদানিকৃত ক্যালসিয়াম কার্বাইড হাতবদল হয়ে অসাধু ব্যবসায়ীদের কাছে পৌঁছছে। আর তারা তা ফল পাকানোর কাজে তা ব্যবহার করছেন। তবে আগামীতে যেন তারা এই সুযোগ না পান, সেজন্য বিদ্যমান কার্বাইড বিধিমালা-২০০৪-এর শর্তাবলি সংশোধনের চিন্তা-ভাবনা রয়েছে। লাইসেন্সি আমদানিকারক এবং অনুমোদিত শিল্পে ব্যবহারকারী ছাড়া অন্য কোনো ব্যক্তির কাছে কার্বাইড বিক্রি ও সরবরাহ নিষিদ্ধ করা হচ্ছে। তবে এই বিধি সংশোধন করে আসন্ন মধুমাসে বিষে ভরা ফল রোধ করা সম্ভব হবে না বলে সংশ্লিষ্ট প্রশাসন স্বীকার করেছে।

বাজার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, অনেক কৃষক না বুঝেই মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার করে ফলমূল বিষাক্ত করে তোলেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ফল উৎপাদনে সাইপারমেথ্রিন, ডাইমেথবেট, টাফগর (৪০ ইসি), ছত্রাকনাশক ডায়মেন এম ৪৫, থিরভিট, রিডোমিল, পিজিআর-জিফরেমিন, সাইটোকাইনিন, অক্সিন ইত্যাদি কীটনাশক ব্যবহার করা হয়। এসব কীটনাশক অনুমোদিত বলে মাত্রাতিরিক্ত ব্যবহার করার ফলে ফলমূল বিষাক্ত হয়ে উঠছে। এছাড়া ইথাইলিন জাতীয় গ্যাস এবং ইথারেল (এক ধরনের হরমোন) ও ইথোফোন (নিষিদ্ধ) ব্যবহার করেও ফল পাকানো হচ্ছে।

কৃষিবিদরা জানান, ইথোফোন (নিষিদ্ধ) স্প্রে বা গ্যাস আকারে ব্যবহার করা হলে ক্ষতি হয় না। কিন্তু সচেতনতার অভাবে তারা দ্রুত কার্যকরের জন্য তরল আকারে ব্যবহার করে থাকেন।

কৃষকদের অসচেতনতা এবং অজ্ঞতার কারণেই এ ধরনের কীটনাশক মাত্রাতিরিক্ত ব্যবহার করা হয় বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

তার ভাষ্য, কলা, আম, আনারস ও পেঁপে যখন পাকতে শুরু করে, তখন আপনা থেকেই এসব ফল ইথাইলিন গ্যাস ছাড়ে। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে, কৃষক এবং ব্যবসায়ীরা ফল পরিপক্ব হওয়ার আগেই গাছ থেকে তা সংগ্রহ করেন এবং বাজার থেকে ইথারেল কিনে স্প্রে কপ্রণ। এতে গাছের ফলের রং উজ্জ্বল হলুদ বর্ণের হয়। এসব কেমিক্যাল মিশ্রিত ফল শরীরে তাতক্ষণিকভাবে প্রভাব না ফেললেও ধীরে ধীরে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলতে পারে।

বাজার সংশ্লিষ্টদের মতে, এখনই বিষাক্ত ফলমূল বাজারজাতকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া না হলে ভর মৌসুমে তা প্রতিরোধ করা সম্ভব হবে না। এছাড়া বিএসটিআই, সিটি করপোরেশন কিংবা ভ্রাম্যমাণ আদালত ওই সময় হুট করে অভিযানে নামলে বিপুল সংখ্যক ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হবেন। এমনকি অনেকের পথে বসার সম্ভাবনাও রয়েছে।

তবে বিভিন্ন পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, সংশ্লিষ্ট প্রশাসনের কেউই এখনো এ ব্যাপারে কোনো কার্যকর উদ্যোগ নেননি। এমনকি কবে কিভাবে অভিযান পরিচালনা করা হবে, সংশ্লিষ্টদের অনেকেই তা এখনো জানেন না।

বিএসটিআইর একাধিক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে বিষাক্ত ফলমূলবিরোধী অভিযান পরিচালনা সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। বরং বিষয়টি তাদের এখতিয়ার বহির্ভূত বলে অনেকেই দাবি করেন।

এদিকে, গত বছরও এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে জোরালো পদক্ষেপ নেয়া হলেও এবার তাদের কোনো সাড়া নেই। ডিএমপির এডিসি পদমর্যাদার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, চলতি বছর ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি সামাল দিতে গিয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের রুটিন ওয়ার্কের খেই হারিয়ে ফেলেছে। তাই পুলিশ এখন এদিকেই বেশি নজর দিচ্ছে। তাদের পক্ষে বিষাক্ত ফলমূলবিরোধী অভিযানে নামার ফুরসত নেই।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অবস্থা আরো নাজুক। আর মাত্র কয়েকদিন পরেই ফলমূলের ভর মৌসুম শুরু হলেও সংশ্লিষ্ট কর্মকর্তারা এখনো নিজেদের গুছিয়ে নিতে পারেননি। এমনকি এ ব্যাপারে আদৌ কোনো উদ্যোগ নেয়া হবে কিনা, তাও জানেন না সংশ্লিষ্টদের অনেকেই।-যায়যায়দিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া