adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে আশ্রয় মিলছে ভাসমান অভিবাসীদের

indomal1432108601আন্তর্জাতিক ডেস্ক : সাগরে ভাসমান বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসীদের সাময়িক ভিত্তিতে আশ্রয় দেবে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। বুধবার কুয়ালালামপুরে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে সম্মত হয়েছে দেশ দুটি।
 
সাগরপথে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াগামী হাজারো অভিবাসী নিরুদ্দেশ নৌকায় ভাসছে। আন্দামান সাগর এবং মালাক্কা প্রণালিতে ভাসতে থাকা এসব অভিবাসীর জীবন ভয়ানক ঝুঁকিতে পড়েছে। খাবার ও পানীয় জলের তীব্র সংকটে রয়েছে তারা। মাঝে মাঝে মৃত্যুর সংবাদও আসছে। এই অবস্থায় মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার আশ্রয় দেওয়ার এই উদ্যোগ প্রাণে বাঁচাবে হাজার হাজার সাগরভাসা অভিবাসীকে।
 
কুয়ালালামপুরে অনুষ্ঠিত থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মানবিক বিবেচনায় অস্থায়ী ভিত্তিতে সাগরে ভাসমান অভিবাসীদের আশ্রয় দেওয়ার বিষয়টি নিষ্পত্তি হয়।
 
বৈঠক শেষে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফা আমান জানিয়েছেন, তার দেশ ও ইন্দোনেশিয়ার নৌবাহিনী ভাসমান নৌকাগুলো যেভাবে তাদের জলসীমা থেকে অন্য অঞ্চলের দিকে ঠেলে দিয়েছে, তা আর হবে না।
 
তিনি আরো বলেন, ‘এসব মানুষকে আমাদের সাহায্য করা দরকার। এই অবস্থায় শর্ত মেনে অভিবাসীদের আমাদের কূলে ভিড়তে দেওয়া হবে।’
 
দীর্ঘদিন সাগরে ভাসতে থাকা আশ্রয়প্রার্থী অভিবাসীদের অধিকাংশই মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম এবং বাংলাদেশের দরিদ্র লোকজন।
 
বৈঠকের পরে আনিফা আমান সাংবাদিকদের আরো বলেন, ‘সাগরভাসা ৭ হাজার অভিবাসীকে আশ্রয় দেবে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। অস্থায়ী ভিত্তিতে আশ্রয় দেওয়া এসব অভিবাসীকে আগামী এক বছরের মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতায় নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।’
 
এদিকে বুধবার সকালে ইন্দোনেশিয়ার উপকূল থেকে ৪৫০ জন ভাসমান অভিবাসীকে ইন্দোনেশিয়ার জেলেরা উদ্ধার করে কূলে নিয়ে যায়। তাদের পূর্ব আচেহ জেলার একটি গ্রামে থাকতে দেওয়া হয়েছে।
 
সাগরে ভাসমান হাজারো অভিবাসীকে আশ্রয় দিতে মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার প্রতি আহ্বান জানায় জাতিসংঘ। এ বিষয়ে উদ্যোগ নিতে গড়িমসি করায় এই তিন দেশের সমালোচনা করে জাতিসংঘ। অবশেষে এক জরুরি বৈঠক থেকে অভিবাসীদের আশ্রয় দিতে সম্মত হলো দেশ তিনটি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া