adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে আগ্রহী নারী গৃহকর্মীদের নিবন্ধন আবার শুরু

Woman1431950412নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবে যেতে ইচ্ছুক নারী গৃহকর্মীদের নাম নিবন্ধনের জন্য ফের আহ্বান জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। সোমবার জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এ তথ্য জানিয়েছে।

বিএমইটি সূত্র জানায়, দেশের ৪২টি জেলায় কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এ নিবন্ধন করা যাবে। নিবন্ধন-প্রক্রিয়া চলবে আগামী ২৪ মে থেকে ৩০ মে পর্যন্ত। নিবন্ধনের সঙ্গে সঙ্গে সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সির সমন্বয়ে গৃহকর্মীদের বাছাই করা হবে। সৌদি আরব ৫০ হাজার গৃহকর্মী নেওয়ার আগ্রহ জানিয়েছে। 

আগামী রমজান মাসের আগেই এসব গৃহকর্মীর জন্য ভিসা আসবে। এজন্য ১০০ রিক্রুটিং এজেন্সিকে ২০০ জন করে গৃহকর্মী সংগ্রহের দায়িত্ব দেওয়া হয়েছে। সৌদি আরব যেতে ইচ্ছুক গৃহকর্মীদের বেতন হবে ১৬ হাজার টাকা এবং ওভার টাইমসহ ২০ হাজার টাকা। থাকা, খাওয়া ও চিকিতসা সম্পূর্ণ ফ্রি। প্রথমে দুই বছরের জন্য তাদের নিয়োগ দেওয়া হবে। পরে তা নবায়ন করা যাবে।

এর আগে বিনা খরচে সৌদি আরবে গৃহকর্মী পাঠাতে নিবন্ধন-প্রক্রিয়া শুরু করা হলেও তেমন সাড়া পাওয়া যায়নি। তাই দ্বিতীয় বারের মতো আবারও নিবন্ধন শুরু করতে যাচ্ছে এ বিএমইটি।  প্রথম দফায় সৌদি আরবে যাওয়ার জন্য সাড়ে ৩ হাজার গৃহকর্মী নিবন্ধন করেছিলেন। 

সূত্র জানায়, সৌদি আরব যেতে আগ্রহীদের নিবন্ধনের জন্য ১২ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মেশিন রিডেবল পাসপোর্ট অথবা জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ এবং নিজ এলাকার চেয়ারম্যান সনদপত্র সঙ্গে আনতে হবে। যারা নিবন্ধন করবেন তাদের বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া