adv
২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সাগরে ভাসমান অভিবাসীদের আশ্রয় দেবে ফিলিপাইন

Migrants1432038287আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ ও মিয়ানমার থেকে সাগরপথে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াগামী যেসব অবৈধ অভিবাসী সাগরে ভাসছেন, তাদের আশ্রয় দেওয়ার কথা বলেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন।
 
মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া অভিবাসীদের ফিরিয়ে দেওয়ার পর এ কথা জানা গেছে। তবে ফিলিপাইন কর্তৃপক্ষ এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেয়নি এখনো।
 
বাংলাদেশ ও মিয়ানমারের চরম দারিদ্র্যপীড়িত কয়েক হাজার আশ্রয়প্রত্যাশী ভাগ্যের অন্বেষণে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার যেকোনো একটি দেশে সাগরপথে যাওয়ার চেষ্টা করেন। এর মধ্যে ৮ হাজার অভিবাসীকে ফিরিয়ে দেয় মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। তারা এখন সাগরে ভাসছেন।
 
জাতিসংঘ শরণার্থী কনভেনশনে স্বাক্ষরকারী ফিলিপাইন ভাসমান এই ৮ হাজার অভিবাসীকে আশ্রয় দেওয়ার কথা বলেছে।
 
প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকিউনোর একজন মুখপাত্র হারমিনিয়ো কলোমা বলেছেন, সাগরে ভাসমান মানুষ’ এবং ভিয়েতনামিদের জন্য মানবিক সহায়তা বাড়িয়েছে ফিলিপাইন। আমাদের এই উদ্যোগ অব্যাহত থাকবে।
 
হারমিনিয়ো কলোমা অবশ্য আশঙ্কা প্রকাশ করেছেন, ইঞ্জিনচালিত নড়বড়ে নৌকায় যেসব অভিবাসী আন্দামান সাগরে ভাসছে, তাদের জন্য ফিলিপাইনে পৌঁছানো খুবই কঠিন হবে। নৌকার জ্বালানি ও অভিবাসীদের খাবারের প্রকট অভাব রয়েছে।
 
তার পরও সাগরে ভাসতে থাকা নিরুপায় অভিবাসীদের জন্য এই ঘোষণা নিঃসন্দেহে আশার সঞ্চার করবে। তবে তাদের কাছে সঠিক তথ্য পৌঁছাবে কীভাবে, তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে।
 
তথ্যসূত্র : দ্য গার্ডিয়ান অনলাইন।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া