adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘মূচলেকার বিণিময়ে সালাহ উদ্দিকে ফেরত পাঠাতে পারে’

1431918980v7yjzgxpডেস্ক রিপোর্ট : বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক বলেছেন, সালাহউদ্দিন আহমদকে মুচলেকার বিণিময়ে ভারত সরকার তাকে বাংলাদেশে ফেরত পাঠাতে পারে।

তার মতে, এই মুচলেকা দুরকম হতে পারে, এক হচ্ছে-সালাহউদ্দিন আহমদ ভারতে যে অপরাধ করেছেন সেটা হলো তিনি পাসপোর্ট ভিসা ছাড়া ভারতে প্রবেশ করেছেন। এটা একটা লঘু অপরাধ। এই অপরাধের শাস্তি আমাদের দেশে সর্বোচ্চ এক বছর। ভারতের আইনেও এটা কঠিন কোনো অপরাধ নয়। আর এই কারণে এই লঘু অপরাধ করার জন্য ভারত সরকারের সংশ্লিষ্ট বিভাগ তার কাছ থেকে মুচলেকা নেবেন যে তিনি যে অপরাধ করেছেন, সেই অপরাধ আগামীতে আর কোনো দিন করবেন না। যদি এটা তিনি লিখে দেন সেটা নিয়ে তাকে যে কোনো দিন ফেরত দিতে পারে।

আর দ্বিতীয়ত হচ্ছে, ভারত যদি মনে করে যে তিনি পাসপোর্ট ও ভিসা ছাড়া ভারতে প্রবেশ করেছেন। এই অপরাধে তার বিচার করে এবং শাস্তি দিয়ে এরপর তাকে ফেরত দিবে সেটা তারা দিতে পারে।

সালাহ উদ্দিন আহমেদ একজন স্বনামধন্য ব্যক্তি আর তার সেখানে যাওয়া নিয়েও নানা প্রশ্ন রয়েছে। তিনি সেখানে স্বইচ্ছায় গেছেন নাকি কেউ ফেলে দিয়ে এসেছে এটা বের করতে চান তাহলে সেটা বের করে এরপর তার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হলে তাকে শাস্তি দিতে পারে আদালত। তবে আদালতে তার যে শাস্তি হবে সেটা সর্বোচ্চ শাস্তি না দিয়ে প্রতীকী (সিম্বলক) শাস্তি হিসেবে ১৫ দিনের শাস্তি দিতে পারে। সেই শাস্তির জন্য কারাভোগ করার জন্য তাকে কারাগারে না নিয়ে তার কাছ থেকে মুচলেকা নিয়ে ফেরত পাঠাতে পারে দেশে। সেটা হলেই ভালো হয়।

ড. শাহদীন বলেন, তার বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের যে মামলা সেটি বড় কোনো মামলা নয়, বিচার শুরু হলে নিষ্পত্তি হতেও বেশি সময় লাগবে না। কিন্তু সেখানকার পুলিশ যদি তার বিরুদ্ধে অন্য কোনো মামলা দেয়, কিংবা তিনি অবৈধ অস্ত্র ব্যবহার করেছেন, কিংবা বহন করেছেন এমন কোনো অভিযোগ উত্থাপন করে কোনো মামলা দেয় সেক্ষেত্রে বিষয়টি জটিল হয়ে যাবে। আর সেটা হলে তার দেশে ফেরা ও মামলা নিষ্পত্তি করা সব মিলিয়ে জটিলতা কাটানোও কঠিন হবে।

ড. মালিক বলেন, ভারত সরকার তার ব্যাপারে কি সিদ্ধান্ত চূড়ান্ত করবে সেটা দেখতে হবে। কারণ ভারত সরকার যদি মনে করে তারা সালাহউদ্দিনকে রাখতে চায় না তাহলে তারা বিভিন্ন দিক বিবেচনা করে একাধিক অপশন বের করতে পারে। ওইসব অপশনের মধ্যে একটা গ্রহণযোগ্যটি বিবেচনা করেই এই সমস্যার সমাধান করা যেতে পারে।

সরকারের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, সালাহউদ্দিনের খোঁজ পাওয়ার পর সরকার এই পর্যন্ত যে ভূমিকা নিয়েছে সেটা ঠিকই আছে। বিএনপি কিংবা তার পরিবার এ নিয়ে যদি কোনো অভিযোগ করতে চায় সেটা তারা করতে পারে।

সালাহউদ্দিন আহমদ বিষয়টি আলাদা, কারণ তিনি ভারতে আছেন। সেখানে তার প্রবেশের মধ্যদিয়ে ভারতের আইনভঙ্গ হয়েছে। বাংলাদেশের কোনো আইনভঙ্গ হয়নি। আর এই আইনভঙ্গ না হওয়ার কারণে সরকার তার ব্যাপারে কোনো কিছু করতে চাইবে না। তারা ভারত সরকারের দিকে তাকিয়ে থাকবে। ভারত সরকার ও পুলিশ চাইলেই কেবল এক্ষেত্রে ছাড় দিতে পারে।

আইনজীবী ড. শাহদীন বলেন, সালাউহদ্দিন আহমদের ঘটনা নিয়ে যে ঘটনা ঘটেছে এটা নিয়ে সরকার কারো বিরুদ্ধে ব্যবস্থা নেবে মনে করার কোনো কারণ নেই। চাইলে সরকার স্বউদ্যোগেই এতদিন তদন্ত করে তাকে কারা তুলে নিয়ে গেছে, কোথায় নিয়ে গেছে, তাকে নিয়ে কোথায় রেখেছিল, এরপর তিনি ভারতে কেমন করে গেলেন সেটা বের করত। কিন্তু সেটা করেনি। কেবল মুখে বলছে এই ঘটনা বিএনপির ইন্ধনে ঘটেছে।

সালাহউদ্দিন আত্মগোপনে ছিলেন ও লুকিয়ে ছিলেন। কিন্তু কই তারাতো এই ঘটনা প্রমাণ করতে পারেননি। কোনো ব্যবস্থও নেয়নি।

আবার বিএনপি যে সরকারের বিরুদ্ধে ও আইনশৃঙ্খলা বাহিনী তাকে তুলে নিয়ে গেছে বলে অভিযোগ করেছে ওই ঘটনার তদন্ত করে প্রকৃত সত্যটি বের করে আনতে পারেনি। সেটাও তারা বের করতে পারত।

এতে বোঝা যাচ্ছে সরকার এই ব্যাপারে কোনো ব্যবস্থা নিতে চাচ্ছে না। বিচারবিভাগীয় তদন্ত কমিটি করার দাবি বিএনপি করেছে। কিন্তু বর্তমান সরকার সেটাও করবে বলে আমার মনে হচ্ছে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া