adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী কাঁদলেন, সবাইকে কাঁদালেন

143189212803ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নিজে কাঁদলেন এবং হলভর্তি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদেরও কাঁদালেন। রোববার ছিল প্রধানমন্ত্রীর ৩৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। এ উপলক্ষে বঙ্গবন্ধু কন্যাকে সংবর্ধনা জানাতে গণভবনে ব্যাংকুয়েট হলে সন্ধ্যায় মন্ত্রী, প্রতিমন্ত্রী, এমপিসহ দলের বিভিন্ন পর্যায়ের শত শত নেতাকর্মী সমবেত হন। ফুলেল শুভেচ্ছা গ্রহণ করে প্রধানমন্ত্রী বক্তব্য শুরু করেন। বক্তব্যের শুরুতে প্রধানমন্ত্রী পঁচাত্তরের ১৫ আগস্ট একরাতে বাবা-মা, ভাইসহ সব হারানোর বেদনার কথা এবং সবাইকে হারিয়ে দেশে ফেরার ক্ষণটির স্মৃতিচারণ করতে গিয়ে বারবার আবেগে জড়িয়ে পড়েন তিনি। এক পর্যায়ে দু’চোখ জলে ভরে উঠলে পুরো অনুষ্ঠানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। হলভর্তি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদেরও কাঁদালেন।

স্মৃতিচারণ করতে গিয়ে বারবার আবেগে জড়িয়ে পড়েন প্রধানমন্ত্রী। এক পর্যায়ে দু’চোখ জলে ভরে উঠলে পুরো অনুষ্ঠানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। অঝরে কাঁদতে কাঁদতে মাঝে মাঝে বাকশক্তি হারিয়ে ফেলছিলেন তিনি। কান্নাজড়িত কণ্ঠে প্রধানমন্ত্রীর স্মৃতিচারণ শুনতে গিয়ে অনেক নেতাকর্মীই তাদের চোখের অশ্র“ সংবরণ করতে পারেননি।
 
বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে দেশবাসীর সহযোগিতা কামনার পাশাপাশি সন্ত্রাস, জঙ্গিবাদ, জ্বালাও-পোড়াওকারীদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমার চাওয়া-পাওয়ার কিছু নেই, হারাবারও ভয় নেই। বাংলাদেশের মানুষ আমাকে যে মর্যাদা ও ভালবাসা দিয়েছে, তাদের কল্যাণে যে কোন ত্যাগ স্বীকার করতে আমি প্রস্তুত।

বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে দেশবাসীর সহযোগিতা কামনার পাশাপাশি সন্ত্রাস, জঙ্গিবাদ, জ্বালাও-পোড়াওকারীদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমার চাওয়া-পাওয়ার কিছু নেই, হারাবারও ভয় নেই। বাংলাদেশের মানুষ আমাকে যে মর্যাদা ও ভালবাসা দিয়েছে, তাদের কল্যাণে যে কোন ত্যাগ স্বীকার করতে আমি প্রস্তুত।

অনেক ঘাত-প্রতিঘাত সহ্য করেই আওয়ামী লীগ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, নীতি-আদর্শ নিয়ে দেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ। আল্লাহ কিছু কাজ করার জন্য মানুষকে পাঠান। সেই কাজ আমি করে যাচ্ছি।

তিনি বলেন, দেশের ফেরার পর আমার ওপর বার বার আঘাত এসেছে, কিন্তু কখনো ঘাবড়াইনি, ভয় পাইনি। মানুষের কল্যাণে তিনি যে কোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। প্রধানমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থান থেকে সারাবিশ্বের কাছেই বাংলাদেশ গুরুত্বপূর্ণ। বিশ্বের দরবারে আমরা দেশকে মর্যাদাপূর্ণ অবস্থানে নিয়ে যেতে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, রাজনৈতিক জীবনে অনেক বীভতস্য ঘটনা দেখেছি, আমরা চাই না দেশে এ ধরণের ঘটনার আর পুনরাবৃত্তি ঘটুক। দেশের মানুষ যে ভালবাসা ও মর্যাদা আমাকে দিয়েছে, সেটা কখনো ভোলার নয়। আমি দেশের মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করে যেতে চাই।

প্রধানমন্ত্রী আবেগজড়িত কণ্ঠে বলেন, বঙ্গবন্ধুসহ পরিবারের সবাইকে হত্যার কথা শুনেছিলাম। কিন্তু যেদিন দেশের মাটিতে পা রাখার আগে বুঝতে পারিনি আমার জন্য কতটা কষ্ট ও বেদনা জমা রয়েছে। স্বামীর কর্মস্থলে যাওয়ার আগে বাড়িতে বাবা, মা, রাসেল, জামাল, কামাল সবাইকে রেখে গিয়েছিলাম। কিন্তু ফিরে এসে কাউকে আর পাইনি। মানুষ একজন স্বজন হারানোর বেদনা ভুলতে পারে না, কিন্তু আমাদের দু’বোনকে সব হারানোর বেদনা সইয়েই চলতে হচ্ছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর ক্ষমতা দখলকারীরা আমাকে ৬টি বছর দেশে আসতে দেয়নি। যখন দেশে এলাম, তখন বিমানবন্দরে লাখ লাখ মানুষ সেখানে উপস্থিত ছিলেন। এতো মানুষের ভালবাসায় সিক্ত হলাম, কিন্তু আমার চোখ ঘুরে ফিরছিল পরিবারের সেই চেনা মুখগুলো খুঁজতে। কিন্তু কাউকে খুঁজে পাইনি। আমি যখন দেশে ফেরার সিদ্ধান্ত নেই, তখন দলের নেতারা আমাকে সভানেত্রীর দায়িত্ব দেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশে ফিরে অসহ্য বেদনার মধ্যেও প্রতিজ্ঞা নিয়েছিলাম- এসব অন্যায়ের বিরুদ্ধে যেমন প্রতিরোধ গড়ে তুলতে হবে, তেমনি মুক্তিযুদ্ধে লাখো শহীদের রক্ত যাতে বৃথা না যায় সেই কাজ করতে। আমি সেই থেকে দেশের কল্যাণের জন্য রাজনীতি করে যাচ্ছি। দেশের মানুষের উন্নত জীবন নিশ্চিত এবং বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে আমি কাজ করে যাচ্ছি, এ জন্য যে কোন ত্যাগ স্বীকার করতেও আমি প্রস্তুত রয়েছি।

অনুষ্ঠানের শুরুতেই আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা ফুলের তোড়া দিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান। এরপর একে একে দলের সকল সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠন এবং বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ প্রধানমন্ত্রীকে তার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে শুভেচ্ছা জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া