adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশুদ্ধ পানি পাওয়া যাবে এটিএম বুথে

1431798330atm water-mtnews24আন্তর্জাতিক ডেস্ক : অনেকটা ব্যাংকের নগদ অর্থ তোলার এটিএম যন্ত্রের মতো। কাজেরও  রয়েছে মিল।  তবে এটি নগদ অর্থ নয়, বিতরণ করে পানি। সৌরশক্তিচালিত এই যন্ত্র ব্যবহারের জন্য নির্দিষ্ট স্মার্ট কার্ড ব্যবহার করে প্রতিদিনের জন্য বরাদ্দ পানি তুলে নেয়া যাবে।

এটিএম মেশিনে স্মার্ট কার্ড প্রবেশ করিয়ে নির্ধারিত পরিমাণের স্বচ্ছ পানি সংগ্রহ করতে পারবে গ্রাহকরা।  মেশিনটি তৈরি করেছে পাঞ্জাবের ‘ক্লিন ওয়াটার কোম্পানি’ ও লাহোরের ‘আইপিএএল’ নামক একটি রিসার্চ সেন্টার।

আইপিএএলের কর্মসূচি ব্যবস্থাপক জাওয়াদ আব্বাসি বলেন, পানির অপচয় রোধ করতে সরকারকে সহযোগিতা করার জন্য যন্ত্রটি তৈরি করা হয়েছে। এটির মাধ্যমে কর্তৃপক্ষ নির্দিষ্ট কোনো এলাকায় এক দিনে ঠিক কী পরিমাণ বিশুদ্ধ খাবার পানির প্রয়োজন, সেই তথ্য সংরক্ষণ করতে পারবে।  পাশাপাশি পানির গুণগত মানও নিশ্চিত করা সম্ভব হবে।  কেন্দ্রীয় একটি সার্ভারের মাধ্যমে এই যন্ত্রের পানির মান ও পরিমাণ তাৎক্ষণিকভাবে অনলাইনে জানা যাবে।

স্ক্যান করা কার্ডের যথার্থতা প্রমাণ হওয়ার পর এটিএম যন্ত্রগুলো একটি অডিওবার্তা শোনায়।  সেটির ভিত্তিতে গ্রাহকের কাছে পানি সরবরাহ করা হয়। সবুজ ও লাল বোতাম চেপে গ্রাহক পানি সংগ্রহ শুরু ও বন্ধ করতে পারেন।

প্রবাহ নিয়ন্ত্রণের জন্য রয়েছে একটি মিটার, যা জানাতে পারে কতটুকু পানি মজুত আছে।  প্রথম পর্যায়ে পাঞ্জাবের তিন জেলা বাহাওয়ালপুর, রাজনপুর ও ফয়সালাবাদের বিভিন্ন এলাকায় যন্ত্রটি স্থাপন করা হবে।  মারাত্মক পানিদূষণ সমস্যায় আক্রান্ত এলাকাগুলোকে প্রাধান্য দেয়া হবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

সুবিধাভোগী প্রতিটি পরিবার নির্দিষ্ট আইডি কার্ড বা স্মার্ট কার্ড ব্যবহার করে একদিনে সর্বোচ্চ ৩০ লিটার পানি সংগ্রহ করতে পারবে।  আব্বাসি বলেন, প্রথম দফায় ২০টি ফিল্টার প্ল্যান্টের মাধ্যমে তারা প্রায় ১৭ হাজার ৫০০ পরিবারকে বিশুদ্ধ পানি দিতে চান।  এ কর্মসূচির জন্য যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগ ২৩ হাজার ৫০০ মার্কিন ডলার সহায়তার আশ্বাস দিয়েছে।

পাকিস্তানের প্রতিবেশী দেশ ভারতে এরই মধ্যে এ রকম কার্ডভিত্তিক পানি বিতরণব্যবস্থা চালু রয়েছে।  পাঞ্জাব সাফ পানি কোম্পানি জানায়, প্রদেশটির গ্রামাঞ্চলে মাত্র ১৩ শতাংশ মানুষ ট্যাপের পানির সুবিধা ভোগ করে।  পাঞ্জাবের নগরাঞ্চলে এই সুবিধা পায় ৪৩ শতাংশ মানুষ।

পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশটির মোট জনসংখ্যা ৯ কোটি ৮০ লাখ। প্রাদেশিক সরকার ২০১৭ সালের মাঝামাঝি সময়ের মধ্যে অন্তত সাড়ে তিন কোটি মানুষের কাছে বিশুদ্ধ পানি পৌঁছে দিতে চায়।

পাঞ্জাব সাফ পানি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফারাসাত ইকবাল বলেন, এটিএম যন্ত্রের মাধ্যমে সাধারণ মানুষের কাছে বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে।  তবে সুবিধাভোগী পরিবারগুলো প্রতিমাসে চাঁদা তুলে যন্ত্রটির রক্ষণাবেক্ষণ খরচ দেবে।

 সরকারি হিসাব অনুযায়ী, পাকিস্তানের ৩৫ শতাংশ জনগণ নিরাপদ পানির সুবিধা থেকে বঞ্চিত।  এ কারণে পানিবাহিত বিভিন্ন রোগের বিস্তার হয়।  স্বাস্থ্য খাতে দেশটির সরকার প্রতিবছর প্রায় ১১০ কোটি মার্কিন ডলার খরচ করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া