adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘৭১ সালের যুদ্ধকে ‘পাক-ভারত’ যুদ্ধ বলা যাবে না’

news_img (5)নিজস্ব প্রতিবেদক : ১৯৭১-এর স্বাধীনতার যুদ্ধকে ‘পাক-ভারত যুদ্ধ’ বলা জঘন্য মিথ্যাচার বলে মন্তব্য করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, একাত্তরে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের যুদ্ধ হয়েছে। তবে এ যুদ্ধে ভারত আমাদের সার্বিক সহযোগিতা করেছে তা অস্বীকার করার কিছ্ ুনেই। কিন্তু তাই বলে ১৯৭১ সালের যুদ্ধকে ‘পাক-ভারত’ যুদ্ধ বলা যাবে না। 

শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে বাংলাদেশের ইতিহাস নিয়ে ফেসবুক পেইজের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। 

যুক্তরাজ্য প্রবাসী প্রকৌশলী সৈয়দ মনোয়ার রেশাদের উদ্যেগে একটি ফেইসবুক পেইজ উদ্বোধন করার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্বের অনেক জার্নাল ও বিভিন্ন মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধকে ‘ভারত-পাকিস্তানের যুদ্ধ’ হিসেবে উল্লেখ আছে অনুষ্ঠানে এমন তথ্য প্রকাশ করা হলে মন্ত্রী বলেন, বিষয়টি আগে জানতাম না। আমি নোট নিচ্ছি, তা খতিয়ে দেখবো।

আ ক ম মোজাম্মেল হক বলেন, ১৯৪৭ সালে পাক-ভারত আলাদা হওয়ার কয়েক মাসের মধ্যেই তৎকালীন জাতীয় নেতারা বুঝতে পারেন ব্রিটিশ শোষনের পর পাঞ্জাব শোষনের মুখোমুখি হয়েছে জাতি। এজন্য ১৯৫২ সালে বঙ্গবন্ধু কারাগারে বসে কর্মসূচি ঘোষণা করেছিলেন। এরপর পর্যায়ক্রমে ৫৪ এর নির্বাচন, ৬৬ সালে ছয় দফা কর্মসূচি দিয়ে জাতিকে স্বাধীনতা আন্দোলনের জন্য প্রস্তুত করেন। এরপর একাত্তরে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি বিজয় অর্জন করে যা ইতিহাসে বিরল। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয় পরিচালক (স্বাস্থ্য) ডা. জুলফিকার আলী লেলিন, প্যানাশিয়া গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক কাজী আনিসুল মুকিত প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া